Daily Sunshine

তানোরে আওয়ামী লীগের কাউন্সিল ঘিরে লড়াই

Share

টিপু সুলতান, তানোর: রাজশাহীর তানোরে আওয়ামী লীগের কাউন্সিল ঘিরে শীর্ষ দুই পদেই আসছে ‘চমক’। এমপি’র সমর্থক বনাম তানোর উপজেলা আওয়ামী লীগের সভাপতির সমর্থকদের মধ্যে হবে সভাপতি, সম্পাদকের পদের লড়াই। দীর্ঘ ৮ বছর পর আগামী ৯ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে বহুল আকাঙ্খিত উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক কাউন্সিল। গত ৮ নভেম্বর আওয়ামী লীগের ধানমন্ডি দলীয় কার্যালয়ে তানোর উপজেলার স্থানীয় নেতা-কর্মীদের উপস্থিতিতে এ কথা নিশ্চিত করেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন।
নির্ভরযোগ্য সূত্র জানায়, তানোর উপজেলা আওয়ামী লীগের সবশেষ কাউন্সিল হয় ২০১৩ সালের ৬ জানুয়ারিতে। টানটান উত্তেজনায় গতবার শুধু সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেই চলে যান কেন্দ্রীয় প্রয়াত নেতা মোহাম্মদ নাসিম। এবার উত্তেজনার সেই পারদ উঠেছে আরও উপরে। তাই কাউন্সিলকে ঘিরে এরই মধ্যে অনেক জল্পনা-কল্পনার ডালপালা মেললেও শেষপর্যন্ত কী হতে যাচ্ছে তা জানেন না কেউ।
গতবারের মতো এবারও কি শুধু সভাপতি-সাধারণ সম্পাদকের নামই ঘোষণা করবে হাইকমান্ড, নাকি সরাসরি ভোটের মাধ্যমে কাউন্সিলররা তাদের নেতা নির্বাচিত করতে পারবেন তা নিয়ে চলছে গুঞ্জন। এছাড়া নতুন নেতৃত্বের যে ধারা সূচিত হচ্ছে তার হাওয়া তানোরের উত্তপ্ত রাজনীতিকেও শীতল করবে কি-না তা নিয়ে নেতাকর্মীদের মধ্যে রয়েছে ব্যাপক আগ্রহ।
কারণ হিসাবে নেতা-কর্মীরা বলছে, তানোররে আওয়ামী লীগ দুই ভাগে বিভক্ত হয়ে রয়েছে। উপজেলা আওয়ামী লীগের কাউন্সিলকে ঘিরে সভাপরি পদে এমপি ওমর ফারুক চৌধুরী পক্ষে তানোর থানা যুবলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না এবং সাধারণ সম্পাদক পদে তানোর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রদীপ সরকারের নাম নতুন মুখ হিসাবে তাদের সমর্থক ও কর্মীরা দুই জনের নাম প্রচারণা চালাচ্ছেন।
অপরদিকে এমপির বিপক্ষে মুন্ডুমালা পৌর সভার মেয়র ও তানোর উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম রাব্বানী ও সাধারণ সম্পাদক আব্দুল্লাহ-আল-মামুনের নাম পুনরায় স্ব-স্ব পদে রাখতে তাদের সমর্থক ও কর্মীরা দুজনের নাম প্রচারণা চালাচ্ছেন।
উপজেলা আওয়মী লীগের সহ-সভাপতি খাদেমুন নবী বাবু চৌধুরী বলেন, সভাপতি ও সাধারণ সম্পাদককে ঘিরে তানোর উপজেলা আওয়ামী লীগের উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতি মোকাবিলায় কাউন্সিলই মূল সমাধান। দীর্ঘদিন থেকে উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম রাব্বানী ও সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল-মামুন দলের কোন কার্যক্রমে সঙ্গে জড়িত নেই। কোন মিটিং সভা সমাবেশে উপস্থিত থাকেন না ওই দুইজন। তাদের দুই জনের চেহারা দেখা যায় না। তাই থানা কমিটি সিদ্ধান্ত মোতাবেক আমাকে (ভারপ্রাপ্ত) সভাপতি এবং পরিশো উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক রাম কমল শাহাকে (ভারপ্রাপ্ত) সাধারণ সম্পাদকের দায়িত্ব দিয়ে দলের কাজ কর্মগুলো চালিয়ে নেয়ার দায়িত্ব দিয়েছেন।
সূত্র জানান, গত কাউন্সিলে সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণার প্রায় একবছর পর পূর্ণাঙ্গ কমিটি গঠন হয়। সেই কমিটি নিয়ে উপজেলা আওয়ামী লীগের শীর্ষ দুই নেতার মধ্যে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে কাদা ছোড়াছুড়ি চলতে থাকে। পরে উপজেলা পরিষদ নির্বাচন ঘিরে দলের বিরোধী কার্যকলাপে জড়িয়ে ছিটকে পড়েন মুন্ডুমালা পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম রাব্বানী ও সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন। সেই থেকে তানোরের রাজনীতি ঘোলাটে হয়ে উঠে। নেতা-কর্মীরা দুই ভাগে বিভক্ত হয়ে যায়।
সম্প্রতি তানোর উপজেলা আওয়ামী লীগের কাউন্সিল ঘিরে সভাপতি পদে মেয়র গোলাম রাব্বানী ও উপজেলা চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়নাকে নিজ নিজ কর্মী সমর্থকরা ফেসবুকে ও বিভিন্ন মাধ্যমে প্রচার-প্রচারণা চালাচ্ছেন। সেইসঙ্গে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন এবং তানোর আবুল কালাম আজাদ প্রদীপ সরকার তাদের যোগ্যতা নিয়েল নেতা-কর্মী ও সমর্থকদের নিযে আলোচনা করছেন।
উপজেলা পরিষদ চেয়ারম্যান ও যুবলীগের সংগ্রামী সভাপতি লুৎফর হায়দার রশিদ ময়না বলেন, একজন সঠিক নেতার জন্ম হয় রাজপথ থেকেই। রাজনীতি করতে রাজত্ব লাগেনা। লাগে নীতি, নৈতিকতা ও সৎ সাহস আর আর্দশ। মুজিব আদর্শ বুকে ধারণ করে নেতাকর্মীর সুখে-দুখে পাশে থেকে রাজপথে সংগ্রাম করে এতোদূর এসেছি। আগামীতে উপজেলা আওয়ামী লীগের সভাপতি পদে থেকে তানোর আওয়ামী লীগকে আরও জনবান্ধব ও শক্তিশালী করতে চাই। আমি সভাপতি না হতে না পারলেও কোন দুঃখ নেই। যে হবে তাকে নিয়ে তবে দলের সিন্ধান্ত মেনে সব কাজকর্ম করবো।
এবিষয়ে গোলাম রাব্বানী ও আব্দুল্লাহ আল মামুন বলেছেন, কেন্দ্র কমিটি থেকে তারা বহিস্কৃত নন। এখনো তৃণমূল নেতাকর্মী ও সমর্থকদের তাদের প্রতি আস্থা রয়েছে। কাউন্সিলের মাধ্যমে নির্বাচন দেয়া হলেও তারাই আবার সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হবেন বলে জানান।

নভেম্বর ২৬
০৫:০৫ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

অবিশ্বাস্য হলেও সত্য, এক মৃত ব্যক্তির কবর খোরার সময় আরবি অক্ষর লেখা বের হয়েছে কবরে দুই পাশের মাটিতে। কবরের দুই পাঁজরের পাশে বিসমিল্লাহ, সুরা ইয়াছিন অক্ষরের কিছু অংশ এবং পূর্ব পাশে রয়েছে মীম হা মীম দাল (মোহাম্মদ) নাম। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় এই অলৌকিক ঘটনাটি ঘটেছে কুড়িগ্রামের ফুলবাড়ী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত