Daily Sunshine

অভ্যন্তরীণ কোন্দলে জর্জরিত বাগমারা বিএনপি

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহীর বাগমারা বিএনপিতে অভ্যন্তরীণ কোন্দলে জর্জরিত অবস্থা দেখা দিয়েছে। নেতৃত্বের কোন্দলে সাংগঠনিক কার্যক্রমেও দ্বিধা-বিভক্তি প্রকাশ্য রুপ নিয়েছে। উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটি গঠনকে কেন্দ্র করেই চলে আসছে সমম্বয়হীনতা। ফলে দীর্ঘ দিনের দলীয় গ্রুপিং নিরসনের পরিবর্তে আরো ঘনিভূত হয়ে পড়েছে। সঠিক নেতৃত্বের অভাবে মুখ থুবড়ে পড়েছে দলীয় কার্যক্রম। এরই মাঝে চলছে ইউনিয়ন বিএনপির পকেট কমিটি বিতরণ কার্যক্রম। এ নিয়ে তৃণমূলে দেখা দিয়েছে ব্যাপক অসন্তোষ।
জানা যায়, জেলা বিএনপির আহ্বায়ক কমিটি গঠন হবার পর শুরু হয় বাগমারা উপজেলা বিএনপির কমিটির পদ পেতে নেতাদের দৌড়ঝাপ। এক পর্যায়ে বাগমারা উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। এতে নরদাশ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোশারফ হোসেনকে আহ্বায়ক, গণিপুর ইউপি চেয়ারম্যান মনিরুজ্জামান রঞ্জুকে যুগ্ম আহ্বায়ক এবং সামসুজ্জোহা বাদশাকে সদস্য সচিব করে ৬০ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়। কমিটিতে অধিকাংশ ডিএম জিয়ার অনুসারীদের স্থান মেলে বলে জানা যায়। পরে কিছু সদস্য বৃদ্ধি করা হলেও উপজেলার অনেক গুরুত্বপূর্ণ নেতাকর্মীদের স্থান হয়নি এই কমিটিতে। এছাড়াও যুগ্ম আহ্বায়ক মনিরুজ্জামান রঞ্জুকে ছাড়াই চলে কমিটির কার্যক্রম। আহ্বায়ক ও সদস্য সচিব নাম মাত্র থেকে সকল কর্মকান্ড চলে ডিএম জিয়ার নির্দেশে। অনেক নেতৃবৃন্দ এই কমিটিকে পুতুল কমিটি মনে করেন।
বাগমারার স্থানীয় রাজনীতিতে উপজেলা বিএনপির সাবেক দুই সভাপতি অধ্যাপক মকলেছুর রহমান এবং ডিএম জিয়াউর রহমানে বিভক্তি হয়ে পড়েছে তৃণমূল। বিগত উপজেলা পরিষদ নির্বাচনে অধ্যাপক মকলেছুর রহমান দলীয় মনোনয়ন পেয়ে নির্বাচনে অংশগ্রহন করলেও বিদ্রোহী প্রার্থী হিসেবে ভোটে অংশ নিয়ে সামান্য ভোট পায় ডিএম জিয়াউর রহমান। এরপর দল থেকে বহিস্কার করা হয় তাকে। তখন থেকেই চলে আসছে গ্রুপিং।
এরই ধারাবাহিকতায় ডিএম জিয়ার অনুসারীদের মাঝে করা হয় ইউনিয়নের পকেট কমিটি বিতরণ। আহ্বায়ক মোশারফ হোসেন এর নরদাশ ইউনিয়ন থেকেই বিতরণ করা হয় বিভিন্ন ইউনিয়নের পকেট কমিটি। পত্র-পত্রিকার মাধ্যমে প্রকাশ করা হয় কমিটিগুলো। যা নিয়ে তৃণমূলে নেতাকর্মীদের মাঝে দেখা দেয় চরম অসন্তোষ ও ক্ষোভ। বিষয়টি জেলা কমিটির নজরে আসার পর গত ১৭ নভেম্বর জেলা কমিটির সঙ্গে উপজেলা আহ্বায়ক কমিটির মতবিনিময় সভা ডাকা হয়।
সভায় উপজেলা কমিটির সদস্য সচিব সামসুজ্জোহা বাদশা বাগমারার ১৬টি ইউনিয়নের মধ্যে ১৩টি ইউনিয়নের কমিটি করা হয়েছে বলে ঘোষণা দেন। এরপর উপস্থিত নেতা-কর্মীদের মতামত নেয়ার মাঝে শুরু হয় হট্রগোল। ইউনিয়নে না বসেই ওয়ার্ড কমিটি না করেই কখন কিভাবে কমিটিগুলো করা হয় এ নিয়ে প্রতিবাদ জানায় বিভিন্ন ইউনিয়নের উপস্থিত নেতৃবৃন্দ। একপর্যায়ে দুই পক্ষের মাঝে হাতাহাতি হয়ে সভাস্থল ত্যাগ করে চলে যায় একটি পক্ষ।
শুভডাঙ্গা ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক অ্যাড. নাসির উদ্দিন জানান, ইউনিয়নের বিএনপির নেতাকর্মীদের না জানিয়েই গোপনে পকেট কমিটি করেছে কয়েকজন মিলে। যা দলের গঠনতন্ত্র পরিপন্থী।
সোনাডাঙ্গা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও বিএনপির সভাপতি অ্যাড. মোজাফ্ফর হোসেন জানান, আহ্বায়ক কমিটির এক তরফা কার্যক্রমে বিভক্ত হয়ে পড়েছে তৃণমূলের নেতা-কর্মীরা। গোপনে করা ইউনিয়ন বিএনপির পকেট কমিটিগুলো বাতিলের দাবী জানিয়েছেন তিনি।
এদিকে উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক গণিপুর ইউনিয়নের চেয়ারম্যান মনিরুজ্জামান রঞ্জু জানান, ইউনিয়ন কমিটিগুলো কিভাবে করা হয়েছে তা আমার জানা নেই। তার সঙ্গে কোন সমন্বয় করা হয়না বলে তিনি জানিয়েছেন।
এসব ব্যাপারে জানতে চাইলে বাগমারা উপজেলা বিএনপির আহ্বায়ক সাবেক নরদাশ ইউপি চেয়ারম্যান মোশারফ হোসেন বলেন, কমিটি গঠনের ক্ষেত্রে আমার উপজেলায় কোন পার্সিয়ালিটি করা হচ্ছেনা, হবেও না। বাংলাদেশে কোথাও আমাদেরকে দাঁড়াতে দেয়া হচ্ছে না, আমরা দাঁড়াতেও পারছি না। প্রত্যেক ইউনিয়নে বলা হয়েছে যে, আপনারা স্ব স্ব ওয়ার্ডে কমিটি করেন, যেহেতু আমরা একত্রিত হতে পারছি না, সেহেতু আপনারা এই প্রক্রিয়া অবলম্বন করেন। প্রত্যেকটা মানুষ একটা কৌশল অবলম্বন করেন। সেভাবে কৌশল অবলম্বন করে কমিটিগুলো গঠন করা হচ্ছে বলে মন্তব্য করেন তিনি।
জেলা কমিটির সাথে মতবিনিময়ে কোন বাকবিতন্ডতা হয়নি বলে দাবি করেন মোশারফ হোসেন। তিনি বলেন, এই প্রথম অভিযোগের কথা শুনলাম। অবাক হলাম। সেদিন সভা চলছিল, সভায় বক্তব্য দিয়ে সভা শেষ করেছি এবং শেষে অতিথিদের অ্যাপায়নও করা হয়েছে। বিশ্বের যেকোন দেশেই দেখবেন, বড় রাজনৈতিক দলের মধ্যে কথা হয়ই, এর নাম হট্টগোলও না; এর নাম গোলযোগও না। চ্যালেঞ্জ দিয়ে বলছি, কমিটি গঠনে কোন পার্সিয়ালিটি করা হয়নি।

নভেম্বর ২৪
০৫:৩১ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

পাথর কুড়িয়ে চলে সংসার

পাথর কুড়িয়ে চলে সংসার

স্টাফ রিপোর্টার, রাবি : ভোর ছয়টা। মাঘের কনকনে শীত। কুয়াশার চাদরে আবৃত চারপাশ। রোদ নেই, উল্টো মৃদু বাতাস বইছে। বাংলাবান্ধা ইউনিয়ন সংলগ্ন জিরো পয়েন্ট স্থলবন্দরের পাশে মহানন্দা নদীতে নিজেদের কাজে ব্যস্ত সময় পার করছেন শত শত শ্রমিক। নদীর স্বচ্ছ জলে তারা সকলেই পাথর কুড়োচ্ছেন। হিমালয় থেকে উদ্ভূত হয়ে ভারতের পশ্চিমবঙ্গের

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত