Daily Sunshine

বাগমারায় লেপ-তোশক তৈরিতে ব্যস্ত কারিগররা

Share

মাহফুজুর রহমান প্রিন্স, বাগমারা: বাগমারা ও আশেপাশের এলাকায় রাতে তাপমাত্রা কমতে শুরু করেছে। বার্তা দিচ্ছে শীতের আগমনীর। গত এক সপ্তাহের ব্যবধানে রাতের তাপমাত্রা কমেছে ১০ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াস। সর্বোত্রই বইছে শীতের আমেজ।
শীত থেকে বাঁচার জন্য যে যার সাধ্যমত শীতের জামাকাপড় বের করে সেগুলো পড়তে শুরু করেছেন। অনেকেই প্রস্তুতি নিচ্ছেন লেপ তোশক তৈরি করতে। এ তারা ভীড় করছেন হাটে বাজারের বিভিন্ন লেপ তোশক তৈরির দোকানে। এ জন্য ব্যস্ততা বেড়েছে লেপ তোশক তৈরির কারিগরদের। তাদরে এখন দম ফেলার সময় নেই।
স্থানীয় বাসিন্দা ও লেপতোশক তৈরির কারিগররা জানান, গত দশ দিন আগে এ অঞ্চলের তাপমাত্রা ছিল ২৫ থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াস। রাতের তাপমাত্রা ১৬ থেকে ১৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে উঠানামা করছে। এ অঞ্চলে দিনে সূর্যের আলো থাকায় শীতের তীব্রতা তেমন প্রকট না হলেও রাতের বেলা তাপমাত্রা একেবারে নেমে যাওয়ায় শীত ঝেকে পড়েছে।
বাগামারা ও আশেপাশের এলাকায় সারাবছর লেপতোষক তৈরির তেমন ব্যবস্থা না থাকায় দোকানীরা এক রকম হাত গুটিয়ে বসে থাকে। তবে শীত এলেই তাদের ব্যস্ততা বেড়ে যায়। এ সময় অনেক মৌসুমে লেপ তোশক কারিগররা বিভিন্ন হাটে বাজারে দোকান খুলে বসে।
ভবানীগঞ্জ বাজারের সাইদুর বোডিং স্টোরের মালিক সাইদুর রহমান জানান, ভবানীগঞ্জ বাজারে তার তিনটি দোকান ও তুলা তৈরির কারখানা রয়েছে। এখন কারখানায় পুরাদমে তুলা তৈরি হচ্ছে। তার দোকানে ভাল মানের কার্পাস তুলা রয়েছে। যেগুলো ১২০ টাকা থেকে ১৫০ টাকা কেজি দরে বিক্রি হয়। এ তুলা দিয়ে চার হাত বাই পাঁচ হাত একটি লেপ তৈরি করতে খরচ পরে এক হাজার থেকে বারশ টাকা। এছাড়া তোশক তৈরির জন্য তার দোকানে ৪০ থেকে ৫০ টাকা কেজি দরের তুলা রয়েছে।
এসব দিয়ে তোশক তৈরিতে তুলার ওজন ভেদে খরচ নির্ধারণ হয়। এখন শীতে তাদের দোকানের কাজ অনেক বেড়েছে। প্রতিদিন গড়ে ১২ থেকে ১৫ টি লেপ তোশক তারা সরবরাহ করছেন।
একই বাজারের এমদাদুল বোডিং স্টোরের মালিক এমদাদুল হক জানান, সারা বছর তাদের যে কেনা বেচা হয় শীত মৌসুমের তার দ্বিগুন কেনা বেচা হয়। এখন তাদের দম ফের্লা সময় নেই। কাজের চাপ থাকায় শীত মৌসুমে তাদের বাড়তি কারিগর রাখতে হয়।
ভবানীগঞ্জ সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের সাবেক সহকারি অধ্যাপক ইয়াদ আলী এসেছেন তার নাতনির জন্য একটি লেপ তৈরি করতে। তিনি জানান, শিমুল তুলা দিয়ে ভালো মানের একটি লেপ তৈরি করতে তার প্রায় তেরশ টাকা খরচ পড়ে গেল। গত বছরের তুলনায় তুলা ও কাপড়ের দাম কিছুটা বেশি বলে তিনি জানান।

নভেম্বর ২৪
০৫:১৯ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

পা নেই তবুও ফুডপান্ডার রাইডার পলাশ

পা নেই তবুও ফুডপান্ডার  রাইডার পলাশ

আসাদুজ্জামান নূর : রাজশাহী নগরীর উপশহরে প্রসিদ্ধ মাষকলাই রুটির দোকান ‘কালাই হাউজ’। দোকানের সামনে হুইল চেয়ারে বসে আছেন এক প্রতিবন্ধী যুবক। একটি পা নেই, আরেকটি অক্ষম। চেয়ারের পেছনে ফুডপান্ডার খাবার বহন করার ব্যাগ। কিছুক্ষণ পরেই দোকানের এক কর্মচারী কালাইরুটি ও অন্যান্য খাবার নিয়ে এলেন। ভরে দিলেন হুইল চেয়ারের পেছনের ব্যাগে।

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত