Daily Sunshine

বিশ্ব টয়লেট দিবস উদযাপন করলো ডমেক্স

Share

স্টাফ রিপোর্টার, ঢাকা : ১৯ নভেম্বর বিশ্ব টয়লেট দিবস। উন্নত ও স্বাস্থ্যকর স্যানিটেশনের গুরুত্ব এবং জীবন ও পরিবেশ সুস্থ রাখতে দিবসটির ভূমিকা সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে কাজ করছে ইউনিলিভারের টয়লেট ক্লিনিং ব্র্যান্ড ডমেক্স। এরই ধারাবাহিকতায় ওয়াটারএইড, ব্র্যাক, ২০৩০ ডব্লিউআরজি, ভূমিজ ও ইউনিলিভারের সাথে দিবসটি উপলক্ষ্যে একটি ওয়েবিনারের আয়োজন করে ডমেক্স; যা প্রথম আলোর সাথে ভার্চুয়ালি প্রায় ১ কোটি ৫০ লাখ দর্শকের কাছে পৌঁছে।
“নিরাপদ স্যানিটেশনের জন্য আমাদের লড়াই চলছে” শীর্ষক ওয়েবিনারে বিশেষজ্ঞ প্রতিনিধিগণ এসডিজি ৬ অর্জনে উন্নত স্যানিটেশনের গুরুত্ব, উন্নয়নমূলক সংস্থার ভূমিকা ও লাভ সম্পর্কে তদের অভিমত ব্যক্ত করেন।
ওয়েবিনারে যোগ দিয়েছিলেন ওয়াটারএইড বাংলাদেশ’র পলিসি অ্যান্ড অ্যাডভোকেসি ডিরেক্টর পার্থ হেফাজ শেখ, ব্র্যাকের ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড আরবান ডেভেলপমেন্ট ডিরেক্টর ডঃ মোঃ লিয়াকত আলী, ভূমিজ’র সিইও অ্যান্ড কো-ফাউন্ডার ফারহানা রশীদ, ওয়ার্ল্ড ব্যাংকের ওয়াটার জিপি (ডব্লিউআরজি) এর রিজিওনাল কো-অর্ডিনেটর সায়েফ তানজীম কাইয়ুম, ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের মার্কেটিং ডিরেক্টর তানজীন ফেরদৌস আলম।
ডমেক্স কোভিড-১৯ সম্পর্কে সচেতনতা ও নিরাপদ স্যানিটেশনের গুরুত্ব বাড়াতে চলতি বছরজুড়ে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। ডমেক্স, ২০৩০ডব্লিউআরজি, ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপ ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সাথে এক হয়ে ৬৪টি ডিসি অফিসে স্যানিটেশন উন্নয়নের কাজ করেছে। ইউনিলিভার-এর ব্র্যান্ড ডমেক্স সেল্ফ-সাসটেইনিং পাবলিক টয়লেট তৈরি করতে এবং ঢাকা ও খুলনা বিভাগে কমিউনিটি টয়লেট স্থাপনের জন্য ব্র্যাক ও ভূমিজ-এর সাথে কাজ করছে।
এই ওয়েবিনারে বক্তারা মানুষের জন্য আরো উন্নত জীবন নিশ্চিত করার জন্য উন্নত স্যানিটেশনের গুরুত্ব এবং বাংলাদেশে স্যানিটেশন উন্নত করতে ওয়াটারএইড-এর লক্ষ্য নিয়ে কথা বলেন। আলোচনায় উঠে আসে, কমিউনিটির উন্নয়নের জন্য নিরাপদ স্যানিটেশনের কোনো বিকল্প নেই, তাই এর জন্য আরও বিনিয়োগ করতে হবে। বর্তমান স্যানিটেশন ব্যবস্থা নিয়ে অভিযোগ না করে পাবলিক টয়লেটকে পরিবেশবান্ধব করতে সবাইকে এগিয়ে আসতে হবে।
এছাড়াও কেবল সুন্দর সুন্দর টয়লেট বানালেই চলবে না, তার সুন্দর ব্যবস্থাপনাও থাকতে হবে বলে মন্তব্য করেন বক্তারা। তারা বলেন, স্যানিটেশনের বর্জ্য ব্যবস্থাপনার দিকেও নজর দিতে হবে এবং নারীবান্ধব ও সমাজের সব ধরনের মানুষের ব্যবহারযোগ্য স্যানিটেশন ব্যবস্থা গড়ে তুলতে হবে। সবাই মিলে কাজ করলে নিরাপদ স্যানিটেশন ব্যবস্থা গড়ে তোলা সম্ভব বলে মন্তব্য করেন বক্তারা।
উল্লেখ্য, ১৯ নভেম্বর বিশ্ব টয়লেট দিবস। বিশ্বের ৪২০ কোটি মানুষ যারা নিরাপদ ও পরিছন্ন স্যানিটেশনের সুবিধাবঞ্চিত, এই দিনে তাদের জন্য টয়লেট দিবস উদযাপন করা হয় ও বাড়ানো হয় সচেতনতা। টেকসই উন্নয়ন লক্ষ্য বা এসডিজি-৬ এর অন্যতম হলো এই স্যানিটেশন। সবার জন্য পানি ও স্যানিটেশনের উপলভ্যতা ও টেকসই ব্যবস্থাপনা নিশ্চিতকরণ-এর লক্ষ্যে এটি বিশ্বব্যাপী স্যানিটেশন সংকট মোকাবেলায় নেয়া একটি পদক্ষেপ।

নভেম্বর ২৩
০৬:২০ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

রোজিনা সুলতানা রোজি : প্রকৃতিতে এখন হালকা শীতের আমেজ। এই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ভাপা পিঠার স্বাদ নিচ্ছেন সবাই। আর এই উপলক্ষ্যটা কাজে লাগচ্ছেন অনেক ক্ষুদ্র ব্যবসায়ী। লোকসমাগম ঘটে এমন মোড়ে ভাপা পিঠার পসরা সাজিয়ে বসে পড়ছেন অনেকেই। ভাসমান এই সকল দোকানে মৃদু কুয়াশাচ্ছন্ন সন্ধ্যায় ভিড় জমাচ্ছেন অনেক পিঠা প্রেমী। রাজশাহীর বিভিন্ন

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

সানশাইন ডেস্ক: সাত ব্যাংকের সিনিয়র অফিসার পদের সমন্বিত নিয়োগ পরীক্ষা (২০১৮ সালভিত্তিক) স্থগিত করা হয়েছে। আগামী ৫ ডিসেম্বর রাজধানীর ৬৭টি কেন্দ্রে এ পরীক্ষা হওয়ার কথা ছিল। শনিবার (২৮ নভেম্বর) ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। যে সাতটি ব্যাংকের নিয়োগ পরীক্ষার স্থগিত করা হয়েছে সেগুলো হলো হলো—সোনালী

বিস্তারিত