Daily Sunshine

রাজশাহী ও সিরাজগঞ্জে জঙ্গি আস্তানা

Share

স্টাফ রিপোর্টার : সিরাজগঞ্জের শাহজাদপুরের শেরখালি উকিলপাড়ায় কথিত জঙ্গি আস্তানায় র‌্যাবের অভিযান শেষ হয়েছে। শুক্রবার (২০ নভেম্বর) ভোর সাড়ে ৫টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত প্রায় পাঁচ ঘণ্টার অভিযানে চার সন্দেহভাজন জঙ্গি আত্মসমর্পন করে। এছাড়া ওই বাড়ি থেকে বিপুল পরিমাণ জিহাদি প্রশিক্ষণমূলক বইপুস্তক, দুটি বিদেশি পিস্তল ও বোমা তৈরির বেশকিছু সরঞ্জাম উদ্ধারের কথা জানিয়েছে র‌্যাব। তবে তার আগে বৃহস্পতিবার রাতে রাজশাহী নগরীতে জঙ্গি সন্দেহে চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। গভীর রাতে নগরীর শাহমখদুম থানা মোড়ের একটি বাসা থেকে তাদের গ্রেপ্তার করে র‌্যাব। রাজশাহীতে অভিযানে গ্রেপ্তার হওয়ায় জঙ্গিদের তথ্য অনুযায়ি সিরাজগঞ্জের শাহজাদপুরের শেরখালি উকিলপাড়ায় অভিযান চালায় র‌্যাব।
সিরাজগঞ্জে অভিযান শেষে ঘটনাস্থলের পাশে শুক্রবার বেলা ১১টায় তাৎক্ষণিক প্রেস ব্রিফিং করে র‌্যাব। সেখানে স্থানীয় গণমাধ্যমকর্মীদের এসব তথ্য জানানো হয়। প্রেস ব্রিফিং-এ র‌্যাব সদর দপ্তরের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল মোস্তফা সরোয়ার এবং আইন ও গণমাধ্যম বিষয়ক কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহসহ উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
আত্মসমর্পণ করা সন্দেহভাজন জঙ্গিরা হলেন- কিরন ওরফে শামিম (২২), পাবনা জেলার সাথিয়া থানার নাইমুল ইসলাম, দিনাজপুর জেলার আতিয়ার হোসেন ও সাতক্ষীরা জেলার আমিনুল ইসলাম। তারা সবাই বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী।
প্রেস ব্রিফিংয়ে র‌্যাব কর্মকর্তারা জানান, গত ৫ নভেম্বর শাহজাদপুরের শেরখালি উকিলপাড়ায় প্রকৌশলী শামসুল হক রাজার (শিক্ষক ফজলুল হক সাহেবের বাড়ি সংলগ্ন) বাড়িটি ছাত্র পরিচয়ে ভাড়া করে ওই চার যুবক। পরে সেখানে জঙ্গি তৎপরতা শুরু করে। বৃহস্পতিবার (১৯ নভেম্বর) রাতে রাজশাহীর শাহ মখদুম থানা এলাকায় নব্য জেএমবির আমির মাহবুবসহ চার জনকে আটক করে র‌্যাব-৫। আটক আমিরের তথ্যের ভিত্তিতে শাহজাদপুরে অভিযান চালান র‌্যাব সদস্যরা।
আরও জানানো হয়, শুক্রবার ভোর সাড়ে ৫টায় বাড়িটি ঘিরে রাখার সময় র‌্যাবের উপস্থিতি টের পেয়ে তাদের লক্ষ্য করে জঙ্গিরা কয়েক রাউন্ড গুলি ছোড়ে। বাড়িতে বড় ধরনের অস্ত্রের মজুদ আছে এমন সন্দেহে র‌্যাব জোড়ালোভাবে অভিযানের প্রস্তুতি নেয়। পরে আত্মসমর্পনের নির্দেশ দিলে সকাল সাড়ে ১০টার পর চার জঙ্গি র‌্যাবের কাছে আত্মসমর্পন করে।
এর আগে, রাজশাহী নগরীতে জঙ্গি সন্দেহে চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। বৃহস্পতিবার দিবাগত গভীর রাতে নগরীর শাহমখদুম থানা মোড়ের একটি বাসা থেকে তাদের গ্রেপ্তার করে র‌্যাব।
র‌্যাব জানিয়েছে, এরা চারজনই নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) সক্রিয় সদস্য। এদের মধ্যে জেএমবির রাজশাহী অঞ্চলের প্রধান মাহমুদও রয়েছেন। অভিযানে তাদের কাছ থেকে আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছে র‌্যাব।
গ্রেপ্তারকৃতদের দেয়া তথ্যের ভিত্তিতেই সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলায় একটি বাড়ি ঘিরে রেখে অভিযান চালানোর কথা জানিয়েছেন র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের প্রধান লে. কর্নেল আশিক বিল্লাহ।
গণমাধ্যমকে তিনি জানান, রাজশাহীতে গ্রেপ্তার চারজনের দেয়া তথ্যের ভিত্তিতে সিরাজগঞ্জের শাহাজাদপুর উপজেলার উকিলপাড়া এলাকার একটি বাড়ি ঘিরে রাখা হয়।
রাজশাহী থেকে সিরাজগঞ্জ পর্যন্ত অভিযানের ব্যাপারে পরবর্তীতে ঢাকায় প্রেস ব্রিফিং করে বিস্তারিত জানানো হবে বলেও জানিয়েছেন র‌্যাবের এই কর্মকর্তা।
এর আগে শুক্রবার ভোর ৫টা থেকে জঙ্গি আস্তানা সন্দেহে সিরাজগঞ্জের শাহাজাদপুরের উকিলপাড়া এলাকার ওই বাড়ি ঘিরে রাখে র‌্যাব।
পরে শুক্রবার বেলা পৌনে ১১টার সময় ওই বাড়ি থেকে বের হয়ে ‘চারজন আত্মসমর্পণ করেন। এদের মধ্যে একজনের নাম কিরণ। তিনি পাবনা-সিরাজগঞ্জ জেএমবির আঞ্চলিক প্রধান বলে নিশ্চিত করেন র‌্যাব-১২ এর মিডিয়া অফিসার (সহকারী পুলিশ সুপার) মহিউদ্দিন মিরাজ।
এদিকে এই অভিযানের সত্যতা নিশ্চিত করেছেন নগরীর শাহমখদুম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম। তবে এ বিষয়ে বিস্তারিত জানাতে পারেননি তিনি।
এদিকে নগরীর শাহমখদুম থানার মোড়ের নৈশপ্রহরী সেন্টু জানান, রাত ১২টার দিকে র‌্যাবের একটি দল ওই বাড়িতে অভিযান চালায়। রাত আনুমানিক ২টা পর্যন্ত অভিযান চলে। বেরিয়ে যাওয়ার সময় তারা চার জনকে সঙ্গে নিয়ে গেছেন। এদের একজনের কাছ থেকে আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছে র‌্যাব।
শুক্রবার সকালে বাড়িটিতে গিয়ে কাউকে পাওয়া যায়নি। প্রতিবেশীরা জানিয়েছেন, বাড়িটি সিরাজগঞ্জের খায়রুল ইসলাম নামে এক ব্যক্তি কিনে নিয়েছেন। চারতলা নির্মাণাধীন বাড়িটির নিচতলায় কয়েকজন যুবক ভাড়া থাকতেন। রাতে সেখানে অপরিচিত লোকের আনাগোনা ছিল।
যারা বাড়িটিতে বাস করতেন তাদের কয়েকজন বাড়ি লাগোয়া মুদিখানার দোকান চালাতেন। কেউ কেউ পাশের আলিফ-লাম-মীম ভাটার মোড়ে ভাজাপোড়া বিক্রি করতেন।

নভেম্বর ২১
০৫:৪৩ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

রোজিনা সুলতানা রোজি : প্রকৃতিতে এখন হালকা শীতের আমেজ। এই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ভাপা পিঠার স্বাদ নিচ্ছেন সবাই। আর এই উপলক্ষ্যটা কাজে লাগচ্ছেন অনেক ক্ষুদ্র ব্যবসায়ী। লোকসমাগম ঘটে এমন মোড়ে ভাপা পিঠার পসরা সাজিয়ে বসে পড়ছেন অনেকেই। ভাসমান এই সকল দোকানে মৃদু কুয়াশাচ্ছন্ন সন্ধ্যায় ভিড় জমাচ্ছেন অনেক পিঠা প্রেমী। রাজশাহীর বিভিন্ন

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

সানশাইন ডেস্ক: সাত ব্যাংকের সিনিয়র অফিসার পদের সমন্বিত নিয়োগ পরীক্ষা (২০১৮ সালভিত্তিক) স্থগিত করা হয়েছে। আগামী ৫ ডিসেম্বর রাজধানীর ৬৭টি কেন্দ্রে এ পরীক্ষা হওয়ার কথা ছিল। শনিবার (২৮ নভেম্বর) ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। যে সাতটি ব্যাংকের নিয়োগ পরীক্ষার স্থগিত করা হয়েছে সেগুলো হলো হলো—সোনালী

বিস্তারিত