Daily Sunshine

হলুদে অপরূপা বরেন্দ্র প্রান্তর

Share

রোজিনা সুলতানা রোজি : রাজশাহীর বরেন্দ্র ভূমি এমনিতে ঢেউ খেলানো বিশাল সিঁড়ি আকৃতির। ঋতুর বৈচিত্র্যে হরেক আকার ধারণ করে এখানকার ভূমি। কখনো সবুজের সমারোহ তো কখনো সোনালী বর্ণ। আর হেমন্তে এসে এমন প্রকৃতির রূপ ধারণ করে হলুদ গালিচায়। প্রকৃতির সঙ্গে রূপ মিলিয়ে চলা বরেন্দ্র ভূমির প্রান্তর এখন হলুদ বর্ণ ধারণ করেছে। উচু নিচু জমিন ঘিরে এখন শুধুই হলুদের আভা। দুর থেকে নয়নাভিরাম দৃশ্যে মন নেচে উঠবে যে করোর।
ফুল ভালোবাসেন না এমন মানুষ খুজে পাওয়া ভার। তার উপর মাঠের পর মাঠ জুড়ে যদি সরিষা ফুল তার হালকা হলুদ রঙের আভা ছড়ায় তাহলে তো কথায় নেই। হেমন্তের এই সময়ে হালকা শীতে প্রকৃতি যেন সেজে উঠেছে নতুন আঙ্গিকে। প্রকৃতি যেন মেতে উঠেছে সরিষা ফুলের হলুদ সমারোহে। এ যেন এক অন্য রকম আসক্তি। এমন দৃশ্যে মাতোয়ারা হবে যে কেউই।
রাজশাহীর বরেন্দ্র অঞ্চলের মাঠে মাঠে এখন যতদূর চোখ যাবে ততদূর শুধু সরিষা ফুলের হলদে আভায় অপরূপ সাজ। ভোরে মৃদু শীতের অনুভূতি আর হালকা কুয়াশার চাদরের কোমল ছোয়ায় ছুয়ে দেয় সরিষা ফুলের ডগার পাপড়িগুলো। সকালের সোনামাখা রোদ তার উপর পড়ে তখন মনে হয় যেন হলদে ফুলে মুক্তোর ছড়াছড়ি। ঝিকমিক করে উঠে চারপাশ। তখন মনে হবে…ইস একবার ফুলগুলো যদি ছুয়ে দিতে পারতাম!
রোদের তীব্রতা বাড়তেই হেমন্তের মাতাল করা হাওয়া দোলা দিয়ে যায় সরিষা ফুলের পাপড়িতে। তখন ফুলের মাতোয়ারা গন্ধ ছড়িয়ে পড়ে চারিদিকে। এই পাগল করা গন্ধে মৌমাছিরাও গুনগুন শব্দে গান গাইতে গাইতে ছুটে আসে সরিষা ফুলে মধু আহরণে। তাদের সাথে পাল্লা দিয়ে আসে ভ্রমর, ফড়িং এবং প্রজাপতিরাও। এই ফুল থেকে ওই ফুলে ছুটাছুটিতে মেতে উঠে তারাও। প্রকৃতির এমন দৃশ্যের প্রেমে মন উতলা হয়ে হারিয়ে যাবে সপ্নের রাজ্যে। প্রকৃতির প্রতি জনম জনমের প্রেমটাও জমে উঠবে সকলের হৃদয়ে।
দুপুর গড়িয়ে বিকেল হতেই প্রকৃতির হলুদ সৌন্দর্য যেন বাড়তেই থাকে। মনে হবে এমন দৃশ্য কখনোই যেন হারিয়ে না যায়। বিকেলের সোনালী রোদ পড়তেই ফুলগুলোর শোভা বেড়ে যায় কয়েকগুণ। মনে হবে প্রকৃতি যেন বাসন্তি রঙের শাড়ি পরে বসেছে প্রকৃতিরই গায়ে হলুদের আসরে। কেউ কেউ এই দৃশ্যের সৌন্দর্যকে উপভোগ করতে কোমল হাতের হালকা ছোয়ায় ছুঁয়ে দিবে হলদে ফুলের নরম পাপড়িগুলো। এই দৃশ্যের প্রেমে হারিয়ে অকাল সাক্ষী হতে মাঠে মাঠে চলছে কিশোর-কিশোরী, তরুণ-তরুণীসহ বিভিন্ন বয়সী লোকদের সেলফিবাজিও।
আস্তে আস্তে সোনালী সূর্য্য যখন চলে যাওয়ার প্রস্তুতি নিবে তখন সেই দৃশ্যটাও আলাদা এক আসক্তিতে পরিণত হবে। আবার হালকা কুয়াশার বিন্দু বিন্দু কণাগুলো মুক্তো ছড়াতে শুরু করবে সরিষা ফুলের হলুদ কোমল পাপড়িগুলোতে। সরিষা ফুলের এমন হলুদ দৃশ্যের সমারোহে মাতোয়ারা প্রকৃতি।
রাজশাহীর গোদাগাড়ী, তানোর, মোহনপুর ও বাগমারা ছাড়াও নওগাঁর বিস্তীর্ণ মাঠে মাঠে এখন সরিষা ক্ষেত। এরই মধ্যে সরিষা ফুলের মধু আহরণে প্রস্তুতি নিয়েছেন মৌচাষিরা। তারা মৌ বক্স নিয়ে হাজির হয়েছে সরিষার ক্ষেতে ক্ষেতে। সরেজমিন পরিদর্শনের গিয়ে এমন দৃশ্য দেখা গেছে।
রাজশাহীর গোদাগাড়ী উপজেলার বসন্তপুরে গিয়ে দেখা যায় মৌ চাষিরা সরিষা ফুলের মধু আহরণে বক্স পেতেছেন মৌমাছির। তারা বলছেন, এবার আবহাওয়া অনুকুলে থাকায় সরিষার ফলনের সঙ্গে সঙ্গে তাদের মধু আহরণেও কাঙ্খিত লক্ষ্যে পৌছবেন।

নভেম্বর ২১
০৫:৪১ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

রোজিনা সুলতানা রোজি : প্রকৃতিতে এখন হালকা শীতের আমেজ। এই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ভাপা পিঠার স্বাদ নিচ্ছেন সবাই। আর এই উপলক্ষ্যটা কাজে লাগচ্ছেন অনেক ক্ষুদ্র ব্যবসায়ী। লোকসমাগম ঘটে এমন মোড়ে ভাপা পিঠার পসরা সাজিয়ে বসে পড়ছেন অনেকেই। ভাসমান এই সকল দোকানে মৃদু কুয়াশাচ্ছন্ন সন্ধ্যায় ভিড় জমাচ্ছেন অনেক পিঠা প্রেমী। রাজশাহীর বিভিন্ন

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

সানশাইন ডেস্ক: সাত ব্যাংকের সিনিয়র অফিসার পদের সমন্বিত নিয়োগ পরীক্ষা (২০১৮ সালভিত্তিক) স্থগিত করা হয়েছে। আগামী ৫ ডিসেম্বর রাজধানীর ৬৭টি কেন্দ্রে এ পরীক্ষা হওয়ার কথা ছিল। শনিবার (২৮ নভেম্বর) ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। যে সাতটি ব্যাংকের নিয়োগ পরীক্ষার স্থগিত করা হয়েছে সেগুলো হলো হলো—সোনালী

বিস্তারিত