Daily Sunshine

বাজারে শীতের সবজি তবুও কমছে না দাম

Share

মাহফুজুর রহমান প্রিন্স, বাগামারা: বন্যার পানি নেমে যাওয়ায় সেই জমিতে কৃষক ব্যাপক হারে সবজি আবাদ করেছে। ফুলকপি, পাতাকপি, মূলা, গাজর, পালং শাকসহ নানান জাতের আগাম শীতের সবজি ইতোমধ্যে বাজারে আসতেও শুরু করেছে। কিন্তু তার পরও বাজারে কমছে না সবজির দাম।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এবার দফায় দফায় বন্যার পানি বৃদ্ধি পাওয়ায় বাগমারাসহ আশে পাশের এলাকার কৃষকরা তেমন সবজি করতে পারেনি। বার বার তাদের সবজি ক্ষেত তলিয়ে যায়। তবে বন্যার পানি নেমে যাওয়ায় কৃষক আবার আশায় বুক বাঁধতে শুরু করে। তারা নতুন উদ্যোমে সবজি আবাদে নেমে পড়ায় ব্যাপক সবজির উৎপাদন হয় এলাকায়।
উপজেলার কাচারীকোয়ালীপাড়া, দ্বীপপুর, বিহানালী, গোয়ালকান্দি, হামিরকুৎসাসহ বেশ কিছু ইউনিয়নের কৃষকরা আগাম সবজি চাষ করেছে। এসব এলাকার কৃষকরা বাড়ির আশে পাশে অপেক্ষাকৃত উচু জমিতে চাষাবাদ করেছে নানান জাতের সবজির আবাদ। মূলা ফুলকপি পাতাকপি, গাজর বেগুন সহ বিভিন্ন সবজি চাষে তারা আগাম জমি প্রস্তুত করে এবং জমিতে সবজি রোপন করে। এখন সবজিগুলো বাজারে আনতে শুরু করেছে কৃষক। বাজারে এত সবজির আমদানীর পর দাম কমছে না সবজির।
ভবানীগঞ্জ সবজি বাজারের ব্যবসায়ী সাইফুল, আফজাল, কুদ্দুসসহ অন্য ব্যবসায়ীরা জানান, বন্যার কারণে বেশ কিছুদিন বাজারে সবজি ছিল না। সবে বাজারে সবজি আসতে শুরু করেছে। তারা জানান, বাজারে যে সবজি গুলো আসছে তার বেশির ভাগই ঢাকা সহ বিভিন্ন শহরে রপ্তানী হয়ে যাচ্ছে। ফলে স্থানীয় ভোক্তারা কম দামে সবজি কিনতে পারছে না।
হামিরকুৎসার কৃষক রফিকুল ইসলাম জানান, তিনি এবার আগাম ফুল কপি চাষ করেছেন এক বিঘা জমিতে। ইতিমধ্যে ফুলকপি ওঠা শুরু করেছে। বাজারে আশি টাকা কেজি হিসাবে তিনি এই ফুলকপি বিক্রি করছেন। মাড়িয়ার কৃষক লুৎফর রহমান জানান, তিনিও এবার দুই বিঘা জমিতে ফুল কপি চাষ করে ব্যাপক লাভবান হয়েছে। এর আগে বন্যার তার বেগুন ও মূলা ক্ষেত তলিয়ে যে পরিমান ক্ষতি হয়েছে এখন ফুল কপি বিক্রি করে তিনি সে ক্ষতি পুষিয়ে ব্যাপক লাভবান হয়েছেন। শুধু ফুলকপিই নয়।
বাজারে অন্যান্য সবজির দামও ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। আলু সেই পূর্বের দামে ৪০ থেকে ৫০ টাকার মধ্যে রয়েছে। বেগুন মূলা পটল সীমসহ যে কোন সবজিই পঞ্চাশ ষাট টাকার নীচে পাওয়া যাচ্ছে না।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রাজিবুর রহমান জানান, দ্বিতীয় দফা বন্যার কারণে বাগমারা ও আশেপাশের এলাকার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। শুধু সবজি ক্ষেতই নয় অনেকে বাড়িঘরও ভেঙ্গে গেছে। আমরা কৃষকের এসব ক্ষতি পুষিয়ে নিতে বিনামূল্যে সার সবজি বীজসহ বিভিন্ন কৃষি প্রনোদণা দিয়েছি।
তার মতে, শীতকালীন সবজি সবে বাজারে আসতে শুরু করেছে। এসব সবজির বেশির ভাগই রপ্তানী হয়ে যাচ্ছে। ফলে বাজারে সবজির দাম কিছুটা বেশি। তবে ব্যাপক হারে এবং সব জায়গায় এ সবজি ওঠা শুরু করলে তখন সবজির দাম অনেক কমে যাবে।

নভেম্বর ২১
০৫:৩২ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

রোজিনা সুলতানা রোজি : প্রকৃতিতে এখন হালকা শীতের আমেজ। এই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ভাপা পিঠার স্বাদ নিচ্ছেন সবাই। আর এই উপলক্ষ্যটা কাজে লাগচ্ছেন অনেক ক্ষুদ্র ব্যবসায়ী। লোকসমাগম ঘটে এমন মোড়ে ভাপা পিঠার পসরা সাজিয়ে বসে পড়ছেন অনেকেই। ভাসমান এই সকল দোকানে মৃদু কুয়াশাচ্ছন্ন সন্ধ্যায় ভিড় জমাচ্ছেন অনেক পিঠা প্রেমী। রাজশাহীর বিভিন্ন

বিস্তারিত




আমাদের সাথেই থাকুন

চাকরি

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

সানশাইন ডেস্ক: সাত ব্যাংকের সিনিয়র অফিসার পদের সমন্বিত নিয়োগ পরীক্ষা (২০১৮ সালভিত্তিক) স্থগিত করা হয়েছে। আগামী ৫ ডিসেম্বর রাজধানীর ৬৭টি কেন্দ্রে এ পরীক্ষা হওয়ার কথা ছিল। শনিবার (২৮ নভেম্বর) ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। যে সাতটি ব্যাংকের নিয়োগ পরীক্ষার স্থগিত করা হয়েছে সেগুলো হলো হলো—সোনালী

বিস্তারিত