Daily Sunshine

শিবগঞ্জে ভুটভুটি উল্টে ৯ শ্রমিক নিহত

Share

স্টাফ রিপোর্টার, শিবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার দাইপুখুরিয়া ইউনিয়নের গাজিপুর এলাকায় ধান বোঝাই ভুটভুটি উল্টে ৯ শ্রমিক নিহত ও ৬ জন আহত হয়েছে। বৃহষ্পতিবার ভোর সাড়ে ৫টার দিকে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। পাশাপাশি এলাকাবাসীর মধ্যে ক্ষোভ বিরাজ করছে। এদিকে উপজেলা প্রশাসন নিহতের প্রতিটি পরিবারকে ১০ হাজার টাকা করে দাফনের জন্য প্রদান করেছে।
নিহতরা হচ্ছেন, শিবগঞ্জ উপজেলার শাহাবাজ ইউনিয়নের বালিয়াদিঘী গ্রামের মৃত নওশাদ আলীর ছেলে আবুল কাসেম (৪০), এরফান আলীর ছেলে বাবুল (২২), তাজামুল হক (৫০) ও তার ছেলে মিঠুন (২৪), কাবিলের ছেলে কারিম (৪০), আমিরুলহকের ছেলে মিলু (৪০), রেহমানের ছেলে আতউল রহমান (২৮), দাইপুখুরিয়া ইউনিয়নের সোনাপুরের মজিবুরের ছেলে ভুটভুটি চালক মাসুদ (২৩) এবং চককীর্ত্তি ইউনিয়নের লাউঘাট্টা গ্রামের আজিজুলের ছেলে আহাদ (২২)। এ ঘটনায় আরো ৬ জন আহত হয়েছে। আহতদের মধ্যে একজনের নাম পরিচয় পাওয়া গেছে। আহত শ্রমিক রবুলের ছেলে হামদুল (৩০)। তবে বাকী আহতের নাম পরিচয় পাওয়া যায়নি। আহতরা শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা শেষে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছে।
স্থানীয়রা ও শিবগঞ্জ থানা পুলিশ জানায়, ভোর সাড়ে ৪টার দিকে শিবগঞ্জ উপজেলার বালিয়াদিঘী এলকার ১৬ জন ধান কাটা শ্রমিক নওঁগা জেলার বরেন্দ্র এলাকা থেকে ভুটভুটি যোগে ধানসহ বাড়ি ফিরার পথে দাইপুখুরিয়া ইউনিয়নের বারিক বাজার সংলগ্ন গাজিপুরে চালক নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে পুকুরে পড়ে গেলে ট্রলি উল্টে ঘটনাস্থলেই ৭ জন মারা যায় ও বাকী ২ জনকে হাসপাতালে নেয়ার পথে মারা যায়। এছাড়া আরো ৬ জন আহত হয়।
এদিকে বিষয়টি স্থানীয়দের মধ্যে ইয়াসীন আলী ৯৯৯ নম্বরে ফোন করলে শিবগঞ্জ ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে উপস্থিত হয়ে উদ্ধার তৎপরতা আরম্ভ করে। আহত ৬ জনকে স্থানীয়দের সহায়তায় উদ্ধার করে ফায়ারসার্ভিসের অ্যাম্বুলেন্সযোগে প্রথমে শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং পরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।
শিবগঞ্জ থানার এসআই আজিম জানান সংবাদ পেয়ে তাদের একটি দল লাশ শনাক্ত করে পরিবারের কাছে হস্তান্তর করে।
চাঁপাইনবাবগঞ্জ ফায়ারসার্ভিসের সহকারী উপ-পরিচালক সাবের উদ্দিন প্রমানিক ঘটনায় সত্যতা নিশ্চিত করে বলেন, দুর্ঘটনার পর ফায়ারসার্ভিসের একটি ইউনিট উপস্থিত হয়ে উদ্ধার কাজ শুরু করে। তবে সরু ও ভাঙ্গা রাস্তার কারণে এবং স্থানীয় উৎসুক জনতার চাপে তাদের ঘটনাস্থলে আসতে ও উদ্ধার তৎপরতা চালাতে সমস্যা হয়। ঘটনাস্থল থেকে ৭ জনের মরদেহ উদ্ধার এবং ৬ জনকে উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে।
শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সাবিক-আল-রাব্বী বলেন, নিহতের ঘটনায় প্রশাসন দ্রুত উদ্ধার কাজ সম্পন্ন করেছে। প্রতিটি নিহত ব্যাক্তির পরিবারকে তাৎক্ষণিকভাবে ১০ হাজার টাকা করে প্রদান এবং পুকুরে ডুবে যাওয়া ধান উদ্ধার করে শ্রমিকদের বাড়িতে পৌছে দেয়া হয়েছে।
এদিকে, চাঁপাাইনবাবগঞ্জ পুলিশ সুপার আব্দুর রাবিক বিপিএম, পিপিএম, অতিরিক্ত জেলা প্রশাসক তাজকিরুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার (শিবগঞ্জ ও সদর) দুর্ঘটনা কবলিত এলাকা পরিদর্শন করেছেন। তারা প্রত্যেকেই এ ঘটনার জন্য দায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার বিষয়টি নিশ্চিত করেন।
৯৯৯ নম্বরে ফোন করায় দ্রুত উদ্ধার অভিযান শুরু হয়: স্থানীয়রা জানান, ৯৯৯ নম্বরে ফোন করার জন্য ফায়ারসার্ভিস ,পুলিশ এবং অ্যাম্বুলেন্স দ্রুত ঘটনাস্থলে এসে উদ্ধার ততপরতা আরম্ভ করায় প্রাণহানি কমেছে। ০১৭০৫২৫০৯২২ নম্বর থেকে ফোনকারী ইয়াসিন আলী জানান, তিনি ঘটনাটি ঘটার সাথে সাথে বিভিন্ন স্থানে ফোন না দিয়ে ৯৯৯ নম্বরে ফোন দেন। আর এ কারণেই দ্রুত উদ্ধার শুরু হয়, ধানগুলোও উদ্ধার সম্ভব হয়।
সুরু ভাঙ্গা রাস্তায় অতিরিক্ত ভারবহন এ দুর্ঘটনার কারণ: স্থানীয় প্রত্যক্ষদর্শী এলাকাবাসীর দাবী ক্ষতিগ্রস্থ ভুটভুটিটি ৭৫ বস্তা ধান ও ১৬ জন যাত্রী নিয়ে দ্রুত সরু ও ভাঙ্গা রাস্তা দিয়ে যাবার কারণেই নিয়ন্ত্রণ হারিয়েছে। ৭৫ বস্তায় দেড়শ মণ ধান বোঝাই থাকার কারণে পুকুরে পড়ার সাথে সাথে ধানের বস্তার নিচে শ্রমিকরা চাপা পড়ে যায়। আর এ কারণেই এত প্রাণহাণির ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শী আমির জানান, তিনি চিৎকার শুনে দ্রুত ঘটনাস্থলে এসে বস্তাগুলো সড়িয়ে বস্তার নিচ থেকে শ্রমিকদের টেনে তুলেন। তার সামনে স্থানীয়দের সহায়তায় ফায়ার সার্ভিস বস্তার নিচ থেকে ৭টি লাশ উদ্ধার করে। তবে উদ্ধার তৎপরতা বিলম্ব হলে সবায় বস্তা চাপা পড়ে পানিতে ডুবে মারা যেতেন।

নভেম্বর ২০
০৬:৩৮ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

রোজিনা সুলতানা রোজি : প্রকৃতিতে এখন হালকা শীতের আমেজ। এই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ভাপা পিঠার স্বাদ নিচ্ছেন সবাই। আর এই উপলক্ষ্যটা কাজে লাগচ্ছেন অনেক ক্ষুদ্র ব্যবসায়ী। লোকসমাগম ঘটে এমন মোড়ে ভাপা পিঠার পসরা সাজিয়ে বসে পড়ছেন অনেকেই। ভাসমান এই সকল দোকানে মৃদু কুয়াশাচ্ছন্ন সন্ধ্যায় ভিড় জমাচ্ছেন অনেক পিঠা প্রেমী। রাজশাহীর বিভিন্ন

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

সানশাইন ডেস্ক: সাত ব্যাংকের সিনিয়র অফিসার পদের সমন্বিত নিয়োগ পরীক্ষা (২০১৮ সালভিত্তিক) স্থগিত করা হয়েছে। আগামী ৫ ডিসেম্বর রাজধানীর ৬৭টি কেন্দ্রে এ পরীক্ষা হওয়ার কথা ছিল। শনিবার (২৮ নভেম্বর) ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। যে সাতটি ব্যাংকের নিয়োগ পরীক্ষার স্থগিত করা হয়েছে সেগুলো হলো হলো—সোনালী

বিস্তারিত