Daily Sunshine

মাচায় টমেটো চাষে ঈর্ষণীয় সাফল্য

Share

সেলিম সানোয়ার পলাশ, গোদাগাড়ী: টমেটোর অঙ্গরাজ্য নামে খ্যাত রাজশাহীর গোদাগাড়ীতে মাচায় টমেটো চাষ করে সাফল্যের দোড় গোড়ায় পৌছাতে চলেছে কৃষক বকুল। গোদাগাড়ীতে জমিতে টমেটো চাষ হলেও এ অঞ্চলের কৃষক মাচায় টমেটো চাষ আগ্রহ ছিল না। এবার চলতি মৌসুমে কৃষক বকুল হোসেন এবং কৃষক নিমায় সরকার উপজেলার নসরতপুর মোজায় ২০ বিঘা ও বসন্তপুর মোজায় ২৫ বিঘা মোট ৪৫ বিঘা জমিতে মাচায় টমেটো চাষ করেছে। তারা অন্যর জমি বিঘা প্রতি ৮ হাজার থেকে ১০ হাজার টাকা করে ঠিকায় নিয়ে বাঁশ দিয়ে মাচা তৈরী করে টমেটো চাষ করেছে।
কৃষক বকুল বলেন, ভাদ্র মাসের শুরুতে তারা জমিতে টমেটোর চারা রোপন করে। প্রতি বিঘায় টমেটো চাষ করতে বীজ, সার, সেচ, বাঁশ, শ্রমিক ও জমি বাবদ খরচ হয়েছে প্রায় ৬০ হাজার টাকা। চারা রোপনের ২ মাস পর টমেটোর গাছে ফুল ও ফল ধরতে শুরু করেছে। ৩ মাসে টমেটোর গাছ থেকে পাকা টমেটো উঠতে থাকবে। তবে এখন বিঘা প্রতি ২ থেকে ৩ কেজি করে পাকা টমেটো উঠতে শুরু করেছে। তাদের জমিতে লাভলি ৬৪২ ও বিপুল জাতের টমেটো রয়েছে।
তিনি আরো বলেন, প্রতি বিঘা জমিতে ৩শ’ থেকে সাড়ে ৩শ’ মণ টমেটো উঠবে। অশা করছেন বিঘা প্রতি টমেটো বিক্র করে আয় হবে প্রায় ৩ লক্ষ টাকা। খরচ বাদে লাভ হবে প্রায় ২ লক্ষ ৪০ হাজার টাকা।
কৃষক বকুল বলেন, নিমাই সরকারের বাড়ী কুমিল্লা জেলার চান্দুনিয়া থানার ডুমরিয়া এলাকায়। সেখান থেকে সে এখানে টমেটো চাষ করতে এসেছে। তার প্রচেষ্টায় মাচায় টমেটো চাষ শুরু করেছে। তিান আরো বলেন, মাচা থেকে কাঁচা টমেটো উত্তোলন করব না। সরাসরি গাছ থেকে পাকা টমেটো উত্তোলন করে বাজার জাত করবো। গাছ পাকা টমেটোর দাম বেশী পাওয়া যাবে।
এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার সাইফুল ইসলাম বলেন, উপজেলার মাটিকাটা ও দেওপাড়া ইউনিয়নে মাচায় টমেটো চাষ হয়েছে। মাচায় টমেটো চাষে গাছ খাড়া থাকে ও জৈব সার ব্যাবহার করায় টমেটোর কোয়ালিটি ভাল হয়। দেশের বড় বড় মার্কেট ও মলগুলোতে মাচায় চাষ করা পাকা টমেটোর চাহিদা বেশী। কৃষকরা দামও ভাল পাই। এতে কৃষকেরা লাভবান বেশী হয়। যারা মাচায় টমেটো চাষ করেছে তাদের ক্ষেত পরির্দশন করে প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে।

নভেম্বর ১৯
০৬:৫২ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

রোজিনা সুলতানা রোজি : প্রকৃতিতে এখন হালকা শীতের আমেজ। এই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ভাপা পিঠার স্বাদ নিচ্ছেন সবাই। আর এই উপলক্ষ্যটা কাজে লাগচ্ছেন অনেক ক্ষুদ্র ব্যবসায়ী। লোকসমাগম ঘটে এমন মোড়ে ভাপা পিঠার পসরা সাজিয়ে বসে পড়ছেন অনেকেই। ভাসমান এই সকল দোকানে মৃদু কুয়াশাচ্ছন্ন সন্ধ্যায় ভিড় জমাচ্ছেন অনেক পিঠা প্রেমী। রাজশাহীর বিভিন্ন

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

ইউএনডিপিতে চাকরির সুযোগ

ইউএনডিপিতে চাকরির সুযোগ

সানশাইন ডেস্ক: ইউনাইটেড ন্যাশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি) বাংলাদেশে বিভিন্ন প্রোগ্রামে কর্মকর্তা নিয়োগ দেবে। এসব পদে আবেদনের বিস্তারিত পাওয়া যাবে https://www.bd.undp.org/content/bangladesh/en/home/jobs.html লিংকে। পদগুলো হলো- ১. ন্যাশনাল কনসালট্যান্ট-ন্যাশনাল জিআইএস এক্সপার্ট ২. বিজনেস অ্যান্ড হিউম্যান রাইটস স্পেশালিস্ট ৩. কমিউনিকেশনস অ্যান্ড অ্যাডভোকেসি অফিসার ৪. প্রোগ্রাম সাপোর্ট ইন্টার্ন, ইউএনডিপি কান্ট্রি অফিস ৫. ইনক্লুসিভ ডিজিটাল ইকোনমি কনসালট্যান্ট

বিস্তারিত