Daily Sunshine

‘করোনার চাইতেও বেশি রোগী মারা যায় যক্ষ্মায়’

Share

স্টাফ রিপোর্টার: করোনা চাইতেও বেশি রোগী মারা যায় যক্ষ্মা রোগে। সবার শরীরেই যক্ষ্মা রোগের জীবানু আছে। রোগপ্রতিরোধ ক্ষমতা যাদের বেশি তারা আক্রান্ত হয় না। আক্রান্তদের প্রয়োজনীয় চিকিৎসার পাশাপাশি পুষ্টিসম্মত খাবার খেতে হবে। বাংলাদেশে সরকারি হাসপাতাল ও বক্ষব্যাধি হাসপাতালের পাশাপাশি এনজিও সংস্থাগুলোও বিনামূল্যে যক্ষ্মা রোগ শনাক্তসহ সবধরণের চিকিৎসা ও ওষুধ দিয়ে আসছে। এক সময় প্রবাদ ছিলো, ‘যক্ষা হলে রক্ষা নাই’। আর আধুনিক যুগে যক্ষ¥া বিষয়ে প্রবদ হলো, ‘যক্ষা হলে রক্ষ¥া নাই, এই কথার ভিত্তি নাই’।
বাংলাদেশ জাতীয় যক্ষ¥া নিরোধ সমিতি (নাটাব), রাজশাহী শাখার আয়োজিত এ্যাভোকেসি সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব তথ্য তুলে ধরেন রাজশাহীর সিভিল সার্জন ডা. এনামুল হক। বুধবার বিকেল সাড়ে ৩টায় নগরীর একটি রেস্টুরেন্টের কনফারেন্সরুমে আয়োজিত এই সভায় মসজিদের ইমাম, উকিল, ডাক্তার ও সাংবাদিকসহ সুশীর সমাজের প্রতিনিধিরা অংশ নেয়।
সিভিল সার্জন ডা. এনামুল হক আরো জানান, যক্ষা রোগ শনাক্তে রাজশাহীতে জনসংখ্যার আনুপাতে পরীক্ষা করতে আসা রোগীর সংখ্যা তুলনামূলক কম। যক্ষ্মা রোগের চিকিৎসা সময় সাপেক্ষ। একারণে অনেক রোগী ও তাদের পরিবার ধৈর্য হারিয়ে ফেলে। রোগীদের অসেচেতনতায় আমরা কাঙ্খিত ফল পাচ্ছি না। একজন যক্ষ¥া রোগী অন্তত ১০ জনকে সংক্রমিত করতে পারে। মাস্কের ব্যবহার করোনাভাইরাস প্রতিরোধের পাশাপাশি যক্ষ্মা এবং শ্বাসপ্রশ্বাসের মাধ্যমে ছড়ানো অন্যান্য রোগ প্রতিরোধে সহায়তা করে। তাই আমাদের সকলকে মাস্ক পরার অভ্যাস গড়ে তুলতে হবে। আগামীতে দেশের অর্থনৈতিক উন্নয়নে কাঙ্খিত এসডিজি অর্জনে যক্ষ¥া রোগে সুস্থতার হার ৯০ শতাংশের নিচে নামিয়ে আনতে হবে।
সভায় সভাপতিত্ব করেন নাটাব রাজশাহী শাখার সভাপতি এ্যাড. গোলাম রাব্বানী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী টিবি ক্লিনিকের মেডিকেল অফিসার ডা. খাদিজা খাতুন।

নভেম্বর ১৯
০৬:৪৯ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

রোজিনা সুলতানা রোজি : প্রকৃতিতে এখন হালকা শীতের আমেজ। এই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ভাপা পিঠার স্বাদ নিচ্ছেন সবাই। আর এই উপলক্ষ্যটা কাজে লাগচ্ছেন অনেক ক্ষুদ্র ব্যবসায়ী। লোকসমাগম ঘটে এমন মোড়ে ভাপা পিঠার পসরা সাজিয়ে বসে পড়ছেন অনেকেই। ভাসমান এই সকল দোকানে মৃদু কুয়াশাচ্ছন্ন সন্ধ্যায় ভিড় জমাচ্ছেন অনেক পিঠা প্রেমী। রাজশাহীর বিভিন্ন

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

সানশাইন ডেস্ক: সাত ব্যাংকের সিনিয়র অফিসার পদের সমন্বিত নিয়োগ পরীক্ষা (২০১৮ সালভিত্তিক) স্থগিত করা হয়েছে। আগামী ৫ ডিসেম্বর রাজধানীর ৬৭টি কেন্দ্রে এ পরীক্ষা হওয়ার কথা ছিল। শনিবার (২৮ নভেম্বর) ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। যে সাতটি ব্যাংকের নিয়োগ পরীক্ষার স্থগিত করা হয়েছে সেগুলো হলো হলো—সোনালী

বিস্তারিত