Daily Sunshine

রাজশাহীতে পাটকল খুলে দেয়ার দাবিতে শ্রমিকদের পদযাত্রা ও সমাবেশ

Share

স্টাফ রিপোর্টার : বন্ধ করে দেয়া ২৫টি রাষ্ট্রয়ত্ব পাটকলগুলো আবারও চালু করে সকল শ্রমিকদের স্বপদে বহাল রাখাসহ ৮ দফা দাবিতে রাজশাহীতে শান্তিপূর্ণ পদযাত্রা করেছে পাট, সুতা ও বস্ত্রকল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ। বুধবার বিকেল সাড়ে ৪টায় কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজশাহীর পাটকল হতে শান্তিপূর্ণ পদযাত্রা শুরু করে কাটাখালী বাজার হয়ে পাটকলের বটতলায় সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।
সমাবেশে পাট, সুতা ও বস্ত্রকল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ বলেন, পাট চাষ ও পাট শিল্প বাংলাদেশের ঐতিহ্য। আঁশজাতীয় কৃষি ফসলের মধ্যে বিশ্বে তুলার পরই পাটের অবস্থান। তারপরও সরকার গত ২৮ জুন রাষ্ট্রয়াত্ব পাটকলগুলো বন্ধ ঘোষণা করেছে। এতে প্রায় ৫১ হাজার পাটকল শ্রমিক বেকার হয়ে গেছে। এর পাশাপাশি দেশের প্রায় ৫০ লাখ পাট কৃষকের জীবন হুমকির মুখে পরেছে।
পাটকল না খোলা পর্যন্ত শ্রমিক আন্দোলন চালিয়ে যাওয়ার হুশিয়ারি উচ্চারণ করে তারা আরও বলেন, দেশের প্রায় ৪ কোটি মানুষ পাট চাষ, পাটের উপকরণ তৈরী এবং বাণিজ্যের সাথে জড়িত। সরকারের একটি সিদ্ধান্তের কারণে এতগুলো মানুষের জীবন দিশেহারা হয়ে পড়েছে। তাই সরকারকে এতগুলো মানুষের কথা ভেবে দেশের স্বার্থে পাটকলগুলো খুলে দিতে হবে। আর সেটি না হলে আমাদের আন্দোলন চলতেই থাকবে। হাজার হাজার অসহায় শ্রমিকদের কর্মসংস্থানের ব্যবস্থা না হলে আমরা আমাদের আন্দোলন থেকে সরে দাঁড়াবো না।
পাট, সুতা ও বস্ত্রকল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদের নেতা আব্দুল হামিদের সভপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সদস্য ও মহানগর সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু, মহানগর সম্পাদকমণ্ডলীর সদস্য অ্যাড. এন্তাজুল হক বাবু, জাতীয় শ্রমিক ফেডারেশনের রাজশাহী জেলা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি সিরাজুর রহমান খান, ওয়ার্কার্স পার্টির মহানগর সম্পাদকমণ্ডলীর সদস্য আব্দুল মতিন, নাজমুল করিম অপু, শ্রমিক ফেডারেশনের রাজশাহী জেলা কমিটির সাধারণ সম্পাদক অসিত পাল, শ্রমিক নেতা মুস্তাফিজুর রহমান, কাইয়ুম উদ্দীন প্রমুখ। সমাবেশ সঞ্চালনা করেন পাট, সুতা ও বস্ত্রকল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদের নেতা আলাল মোল্লা।

নভেম্বর ১৯
০৬:৩৪ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

রোজিনা সুলতানা রোজি : প্রকৃতিতে এখন হালকা শীতের আমেজ। এই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ভাপা পিঠার স্বাদ নিচ্ছেন সবাই। আর এই উপলক্ষ্যটা কাজে লাগচ্ছেন অনেক ক্ষুদ্র ব্যবসায়ী। লোকসমাগম ঘটে এমন মোড়ে ভাপা পিঠার পসরা সাজিয়ে বসে পড়ছেন অনেকেই। ভাসমান এই সকল দোকানে মৃদু কুয়াশাচ্ছন্ন সন্ধ্যায় ভিড় জমাচ্ছেন অনেক পিঠা প্রেমী। রাজশাহীর বিভিন্ন

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

সানশাইন ডেস্ক: সাত ব্যাংকের সিনিয়র অফিসার পদের সমন্বিত নিয়োগ পরীক্ষা (২০১৮ সালভিত্তিক) স্থগিত করা হয়েছে। আগামী ৫ ডিসেম্বর রাজধানীর ৬৭টি কেন্দ্রে এ পরীক্ষা হওয়ার কথা ছিল। শনিবার (২৮ নভেম্বর) ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। যে সাতটি ব্যাংকের নিয়োগ পরীক্ষার স্থগিত করা হয়েছে সেগুলো হলো হলো—সোনালী

বিস্তারিত