Daily Sunshine

প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়নের দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে: বাদশা

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহী সদর আসনের সংসদ সদস্য (এমপি) ফজলে হোসেন বাদশা বলেছেন, প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়নের দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে। করোনাকালীন সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে প্রণোদনা দেওয়া হলে প্রান্তিক মানুষের দারিদ্র্যের হার অনেক কমে আসতো।
মঙ্গলবার বেলা ১১টায় রাজশাহীর একটি রেস্তোরাঁয় প্রান্তিক জনগোষ্ঠীর মানবাধিকার: পরিস্থিতি উন্নয়নে ভূমিকা ও দায়বদ্ধতা শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন। এমপি ফজলে হোসেন বাদশা বলেন, বৈষম্যহীন রাষ্ট্র প্রতিষ্ঠায় সংবিধানের সব অধিকার সবাইকে জানাতে হবে, তবেই সুষম অধিকার প্রতিষ্ঠা সম্ভব।
উন্নয়ন সংস্থা ডাসকো ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আকরামুল হকের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন উন্নয়ন কর্মী হান্নান বিশ্বাস। সেমিনারের শুরুতেই প্রবন্ধ উপস্থাপনে হান্নান বিশ্বাস বলেন, দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের ছয় জেলায় যে সমীক্ষা চালানো হয়। সেখানে দেখা যায় নারী ও আদিবাসীসহ প্রান্তিক জনগোষ্ঠীর প্রতি সহিংসতা এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে। আর আইনি দাবি এবং প্রশাসনের সেবা গ্রহণেও সীমাবদ্ধতা রয়েছে।
সেমিনারে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আব্দুল হান্নান, নেটজ বাংলাদেশের পরিচালক শহিদুল হক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য ও পরিবেশ ও প্রাণী বিভাগের অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান সজল, দৈনিক সোনার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক হাসান মিল্লাত, রাজশাহী সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক হাসিনা মমতাজসহ রাজশাহী ও রংপুর বিভাগের প্রায় শতাধিক মানবাধিকার কর্মী, জনপ্রতিনিধি, উন্নয়ন কর্মী ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেন।

নভেম্বর ১৮
০৭:৩৫ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

রোজিনা সুলতানা রোজি : প্রকৃতিতে এখন হালকা শীতের আমেজ। এই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ভাপা পিঠার স্বাদ নিচ্ছেন সবাই। আর এই উপলক্ষ্যটা কাজে লাগচ্ছেন অনেক ক্ষুদ্র ব্যবসায়ী। লোকসমাগম ঘটে এমন মোড়ে ভাপা পিঠার পসরা সাজিয়ে বসে পড়ছেন অনেকেই। ভাসমান এই সকল দোকানে মৃদু কুয়াশাচ্ছন্ন সন্ধ্যায় ভিড় জমাচ্ছেন অনেক পিঠা প্রেমী। রাজশাহীর বিভিন্ন

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

সানশাইন ডেস্ক: সাত ব্যাংকের সিনিয়র অফিসার পদের সমন্বিত নিয়োগ পরীক্ষা (২০১৮ সালভিত্তিক) স্থগিত করা হয়েছে। আগামী ৫ ডিসেম্বর রাজধানীর ৬৭টি কেন্দ্রে এ পরীক্ষা হওয়ার কথা ছিল। শনিবার (২৮ নভেম্বর) ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। যে সাতটি ব্যাংকের নিয়োগ পরীক্ষার স্থগিত করা হয়েছে সেগুলো হলো হলো—সোনালী

বিস্তারিত