Daily Sunshine

প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণে শতভাগ লক্ষ্য অর্জন রাকাবের

Share

স্টাফ রিপোর্টার : প্রণোদনা প্যাকেজের আওতায় সিএমএসএমই খাতে ঋণ বিতরণে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) বাংলাদেশ ব্যাংক কর্তৃক বরাদ্দকৃত ৩৬ কোটি টাকা লক্ষ্যমাত্রার শতভাগ অর্জন করেছে। পূর্ব নির্ধারিত ৩১ অক্টোবরের মধ্যেই এই লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। ব্যাংক ব্যবস্থাপনার সঠিক দিক নির্দেশনা এবং মাঠ পর্যায়ে সকল কর্মকর্তা-কর্মচারীর নিরলস কর্ম প্রচেষ্টায় এই সাফল্য অর্জিত হয়েছে বলে দাবি করেছে রাকাব কর্তৃপক্ষ।
শনিবার বিকালে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে রাকাব কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। রাকাব সূত্র জানায়, এ পর্যন্ত সিএমএসএমই খাতে ঋণ বিতরণ করা হয়েছে প্রায় ৩৯ কোটি টাকা। গত ৭ নবেম্বর অনুষ্ঠিত মাসভিত্তিক পারফরমেন্স মূল্যায়ন সভায় ব্যাংকের চেয়ারম্যান রইছউল আলম মণ্ডল এবং ব্যবস্থাপনা পরিচালক একেএম সাজেদুর রহমান খান এই সাফল্যে মাঠ পর্যায়ে কর্মরত সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীদের অভিনন্দন এবং ধন্যবাদ জানিয়েছেন। এ দুই উর্ধ্বতন কর্মকর্তা আশা প্রকাশ করেন, সাফল্যের এ ধারাবাহিকতা বজায় রেখে তারা অন্যান্য সকল খাতে কাঙ্খিত লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হবেন।
উল্লেখ্য ইতিপূর্বে রাকাব নির্ধারিত সময়ের পূর্বেই কৃষি খাতে চলতি মূলধন ঋণ বিতরণে ৩১৯ কোটি টাকা প্রাথমিক লক্ষ্যমাত্রার শতভাগ অর্জন করে। এই খাতে প্রাথমিক লক্ষ্যমাত্রা অর্জনের পরেও ব্যাপক চাহিদা থাকায় এবং ঋণ বিতরণে সচ্ছতা ও নিয়মানুবর্তিতার কারণে বাংলাদেশ ব্যাংক পরবর্তীতে আরও ৯৭ কোটি টাকা বাজেট বরাদ্দ দেয়। ইতিমধ্যে উক্ত অতিরিক্ত বরাদ্দের মধ্যে থেকে প্রায় ১৮ কোটি টাকা বিতরণ করা হয়েছে।
আশা করা যায় নির্ধারিত সময় অর্থাৎ ডিসেম্বর ২০২০ এর পূর্বেই এই লক্ষ্যমাত্রা শতভাগ অর্জন করা সম্ভব হবে। শস্য ও ফসলে শতকরা ৪ ভাগ সুদ হারে কৃষি ঋণ খাতে ২৪৪ কোটি টাকা বিতরণসহ প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ বিতরণের অন্যান্য খাতগুলিতেও কাঙ্খিত সাফল্য অর্জন করেছে রাকাব। ব্যাংক ব্যবস্থাপনার সঠিক সিদ্ধান্ত, দিকনির্দেশনা, তত্ত্বাবধান এবং শাখা পর্যায়ে কর্মকর্তা-কর্মচারীদের অক্লান্ত পরিশ্রমে রাজশাহী ও রংপুর বিভাগের ১৬টি জেলার কৃষক এবং ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা কোভিড-১৯ সংক্রমণের ক্ষতি কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে।
শুধু ঋণ বিতরণ নয় ঋণ আদায়েও রাকাব উল্লেখ্যযোগ্য সাফলতা পেয়েছে। এ পর্যন্ত প্রায় ৭৫১ কোটি টাকা ঋণ আদায় করেছে যার মধ্যে শ্রেণীকৃত ঋণ রয়েছে ৮৫ কোটি টাকা। এছাড়াও বর্তমানে অনলাইন ব্যাংকিং (সিবিএস) চালু হওয়ায় ব্যাংকিং সেবার মান বহুগুনে বৃদ্ধি পেয়েছে এবং ব্যাংকের সার্বিক কর্মকাণ্ডে গতিশীলতা এসেছে। রাকাব বর্তমানে রাজশাহী ও রংপুর বিভাগে ৩৮৩টি শাখার মাধ্যমে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করছে। দক্ষ পরিচালনা পর্ষদ ও ব্যাংক ব্যবস্থাপনার সঠিক কর্মপরিকল্পনা ও দিক নির্দেশনায় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক দেশের কৃষি উৎপাদন বৃদ্ধি তথা দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে বড় ধরনের ভূমিকা রাখছে।

নভেম্বর ১৫
০৬:৩৯ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

রোজিনা সুলতানা রোজি : প্রকৃতিতে এখন হালকা শীতের আমেজ। এই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ভাপা পিঠার স্বাদ নিচ্ছেন সবাই। আর এই উপলক্ষ্যটা কাজে লাগচ্ছেন অনেক ক্ষুদ্র ব্যবসায়ী। লোকসমাগম ঘটে এমন মোড়ে ভাপা পিঠার পসরা সাজিয়ে বসে পড়ছেন অনেকেই। ভাসমান এই সকল দোকানে মৃদু কুয়াশাচ্ছন্ন সন্ধ্যায় ভিড় জমাচ্ছেন অনেক পিঠা প্রেমী। রাজশাহীর বিভিন্ন

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

সানশাইন ডেস্ক: সাত ব্যাংকের সিনিয়র অফিসার পদের সমন্বিত নিয়োগ পরীক্ষা (২০১৮ সালভিত্তিক) স্থগিত করা হয়েছে। আগামী ৫ ডিসেম্বর রাজধানীর ৬৭টি কেন্দ্রে এ পরীক্ষা হওয়ার কথা ছিল। শনিবার (২৮ নভেম্বর) ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। যে সাতটি ব্যাংকের নিয়োগ পরীক্ষার স্থগিত করা হয়েছে সেগুলো হলো হলো—সোনালী

বিস্তারিত