পররাষ্ট্র প্রতিমন্ত্রীর শোক : রাজশাহীর বিএনপি নেতা ও সাবেক প্রতিমন্ত্রী কবির হোসেন আর নেই

স্টাফ রিপোর্টার : রাজশাহীর সাবেক প্রতিমন্ত্রী ও সাবেক এমপি, বিএনপির চেয়ারপারসেনের উপদেষ্টা প্রবীন রাজনীতিবিদ, বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট কবীর হোসেন আর নেই। বুধবার বেলা ৩ টার দিকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসিইউতে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন ( ইন্নালিল্লাহি… রাজিউন) মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।
রাজশাহী মহানগর বিএনপির নেতা ও সাবেক সিটি মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, বাধ্যক্যজনিত কারণে অসুস্থ্য হয়ে গত চারদিন ধরে কবীর হোসেন হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন। বুধবার বিকেল ৩টার দিকে তিনি মারা যান। তিনি এক ছেলে ও দুই মেয়েসহ অসংখ্য গণগাহি রেখে গেছেন। তার দুই মেয়ে বিদেশে থাকেন।
বুলবুল বলেন, কবীর হোসেন রাজশাহী সদর ও রাজশাহী-৫ আসনের টানা চারবার সংসদ সদস্য ছিলেন। এর মধ্যে রাজশাহী-২ (সদর) আসন থেকে টানা তিনবার এবং রাজশাহী-৫ আসন থেকে একবার সংসদ সদস্য নির্বাচিত হন। এছাড়াও তিনি বিএনপি সরকার আমলে প্রথমে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় এবং পরে ভূমি প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।
অ্যাডভোকেট কবীর হোসেন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের রাজনীতিবিদ। তিনি একাধারে পঞ্চম, ষষ্ঠ, সপ্তম ও অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী সংসদ সদস্য ছিলেন। ১৯৯১ সালে রাজশাহী-২ আসন থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়ে খালেদা সরকারের মন্ত্রিসভার প্রতিমন্ত্রী ছিলেন।
কবির হোসেন বিএনপির মনোনয়নে ১৯৯১ থেকে ২০০১ সাল পর্যন্ত তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন। এর মধ্যে ১৯৯১ ও ১৯৯৬ সালে রাজশাহী-২ এবং ২০০১ সালে রাজশাহী-৫ (বর্তমান রাজশাহী-৬) আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। তবে ২০০৮ সালের নির্বাচনে রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসন থেকে অংশ নিয়ে আওয়ামী লীগ প্রার্থীর কাছে পরাজিত হন। কবীর হোসেনের মৃত্যুতে বিএনপির শীর্ষ নেতৃবৃন্দ ছাড়াও বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকমীরা শোক প্রকাশ করেছেন।
কবীর হোসেনের ছেলে নাসির হোসেন অস্থির জানান, তার দুই বোন বিদেশে রয়েছেন। তারা আসলে আগামী শুক্রবার বাদ জুময়া কবীর হোসেনের জানাযা শেষে পারিবারিক গোরস্থানে দাফন করা হবে।
এদিকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক মন্ত্রী ও রাজশাহীর সাবেক সংসদ সদস্য কবির হোসেনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও চারঘাট-বাঘার সংসদ সদস্য জনাব মোঃ শাহ্রিয়ার আলম, এমপি। তিনি শোকসন্তপ্ত পরিবার পরিজনের প্রতি সমবেদনা জ্ঞাপান করেছেন।
শোক বার্তায় মাননীয় প্রতিমন্ত্রী বলেন, কবির হোসেন ব্যক্তিগতভাবে একজন সজ্জন ও পরোপকারী ব্যক্তিত্বের অধিকারী ছিলেন। তিনি প্রথমে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী এবং পরে ভূমি প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। তিনি একজন আইন বিশেষজ্ঞ ছিলেন। ২০০৮ সালের নির্বাচনে পরিজিত হওয়ার পর তিনি রাজনীতি থেকে নিজেকে গুটিয়ে নেন এবং ব্যক্তিগত ও সামাজিক কর্মকান্ডে নিজেকে নিয়োজিত রাখেন।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী মহোদয় মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে মহান রাব্বুল আলামিনের নিকট দোয়া প্রার্থণা করেন।


প্রকাশিত: মে ৪, ২০২৩ | সময়: ৫:৪১ পূর্বাহ্ণ | সুমন শেখ