Daily Sunshine

শিক্ষক কর্তৃক ভিসিকে রুটিনওয়ার্কের আহ্বান শিষ্টাচারবর্হিভূত

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহানকে ‘রুটিনওয়ার্ক’ করতে পত্র দেয়াকে ‘ঔদ্ধ্যতপূর্ণ, শিষ্টাচারবহির্ভূত এবং চাকরি বিধি-পরিপন্থী’ বলে উল্লেখ করেছে বিশ্ববিদ্যালয়ের প্রাধ্যক্ষ পরিষদ।
এ ধরনের পত্র দেয়ায় বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ব ও খনিবিদ্য বিভাগের অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম টিপুর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবিও জানিয়েছে প্রাধ্যক্ষরা।
গত সোমবার (২ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের হল প্রাধ্যক্ষদের ফোরাম প্রাধ্যক্ষ পরিষদের সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়। গতকাল বুধবার পরিষদের আহ্বায়ক অধ্যাপক ড. মো. রবিউল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম টিপু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহানকে রুটিনওয়ার্ক করার জন্য যে পত্র দিয়েছেন তা ঔদ্ধ্যতপূর্ণ, শিষ্টাচারবহির্ভূত এবং চাকরি বিধি-পরিপন্থী। প্রাধ্যক্ষ পরিষদ মনে করে- এ ধরনের পত্র মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয় আচার্যের ক্ষমতা ও কর্তৃত্বকে চ্যালেঞ্জ করার শামিল। পরিষদ এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে এই বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য জোর দাবি জানাচ্ছে।’
এদিকে, শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক নির্মাণে দুর্নীতি ও বঙ্গবন্ধুকে অবমাননার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে তদন্ত কমিটির সুপারিশ দ্রুত কার্যকর করার জন্যও বিজ্ঞপ্তিতে দাবি জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বিগত প্রশাসনের সময় শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক নির্মাণে যে দুর্নীতি হয়েছে ও স্মৃতিফলকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অবজ্ঞাপূর্বক উপস্থাপন করে যেভাবে অবমাননা করা হয়েছে প্রাধ্যক্ষ পরিষদ এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। সিন্ডিকেট কর্তৃক গঠিত সংশ্লিষ্ট তদন্ত কমিটির সুপারিশ দ্রুত কার্যকর করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে জোর দাবি জানাচ্ছে।’
প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক ও শহীদ সোহরাওয়ার্দী হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. রবিউল ইসলাম বলেন, ‘প্রাধ্যক্ষ পরিষদের সভায় সর্বসম্মতিক্রমে এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।’ এ বিষয়ে জানতে চাইলে অধ্যাপক সুলতান-উল-ইসলাম টিপু গণমাধ্যমকে জানান, ‘প্রাধ্যক্ষ পরিষদের বিবৃতি বা দাবির বিষয়ে আমি অবগত নয়। তাই এনিয়ে কোন মন্তব্যও করবো না।’ উল্লেখ্য, গত ২৬ অক্টোবর রাবি উপাচার্যকে শুধুমাত্র রুটিন দায়িত্ব পালনের আহ্বান জানিয়ে পত্র প্রেরণ করে অধ্যাপক সুলতান-উল-ইসলাম টিপু।
এছাড়া স্মৃতিফলক নির্মাণে ৮০ লাখ টাকা তছরূপের অভিযোগে অধ্যাপক আবুল কাশেমকে আহ্বায়ক করে তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটি তদন্ত করে দুর্নীতির প্রমাণ পাওয়ায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। ওই স্মৃতিফলক নির্মাণ কমিটির আহ্বায়ক ছিলেন অধ্যাপক সুলতান-উল-ইসলাম টিপু।

নভেম্বর ০৫
০৬:৪৯ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

রোজিনা সুলতানা রোজি : প্রকৃতিতে এখন হালকা শীতের আমেজ। এই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ভাপা পিঠার স্বাদ নিচ্ছেন সবাই। আর এই উপলক্ষ্যটা কাজে লাগচ্ছেন অনেক ক্ষুদ্র ব্যবসায়ী। লোকসমাগম ঘটে এমন মোড়ে ভাপা পিঠার পসরা সাজিয়ে বসে পড়ছেন অনেকেই। ভাসমান এই সকল দোকানে মৃদু কুয়াশাচ্ছন্ন সন্ধ্যায় ভিড় জমাচ্ছেন অনেক পিঠা প্রেমী। রাজশাহীর বিভিন্ন

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

ইউএনডিপিতে চাকরির সুযোগ

ইউএনডিপিতে চাকরির সুযোগ

সানশাইন ডেস্ক: ইউনাইটেড ন্যাশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি) বাংলাদেশে বিভিন্ন প্রোগ্রামে কর্মকর্তা নিয়োগ দেবে। এসব পদে আবেদনের বিস্তারিত পাওয়া যাবে https://www.bd.undp.org/content/bangladesh/en/home/jobs.html লিংকে। পদগুলো হলো- ১. ন্যাশনাল কনসালট্যান্ট-ন্যাশনাল জিআইএস এক্সপার্ট ২. বিজনেস অ্যান্ড হিউম্যান রাইটস স্পেশালিস্ট ৩. কমিউনিকেশনস অ্যান্ড অ্যাডভোকেসি অফিসার ৪. প্রোগ্রাম সাপোর্ট ইন্টার্ন, ইউএনডিপি কান্ট্রি অফিস ৫. ইনক্লুসিভ ডিজিটাল ইকোনমি কনসালট্যান্ট

বিস্তারিত