Daily Sunshine

স্বাধীনতার ৪৯ বছরেও স্বীকৃতি পান নি মুক্তিযোদ্ধা সেকান্দার

Share

স্টাফ রিপোর্টার: দেশ স্বাধীনের ৪৯ বছর পার হলেও মন্ত্রনালয়ের গেজেটে নাম আসে নি সাহসী যোদ্ধা সেকেন্দারের। মুক্তিযোদ্ধার স্বীকৃতি না পাওয়ায় বঞ্চিত হচ্ছেন সব ধরনের সুযোগ সুবিধা থেকে। জীবনের শেষ সময়ে এসে একজন দেশপ্রেমিক হিসেবে তালিকায় নিজের নাম দেখতে চান দেশ মাতৃকার টানে ঝাঁপিয়ে পড়া এই মুক্তিযোদ্ধা।
তিনি হলেন চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বাগডাঙ্গা গ্রামের হোসেন আলী বিশ্বাসের ছেলে সেকান্দার হোসেন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ৭ নং সেক্টরের সাব সেক্টর ৪ এর অধিনে স্ব-শরীরে অংশগ্রহণ করেন তিনি। ভারতের লালগোলাস্থ পাহাড়পুর ক্যাম্প ও মুর্শিদাবাদের পানি পিয়া ইয়থ প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষণও গ্রহণ করেন তৎকালীন ২৩ বছর বয়সী এই যুবক।
তার সহযোদ্ধা ছিলেন আকতার হোসেন (মুক্তিবার্তা নং- ০৩০৩০১০৪৫৫), সেরাজুল ইসলাম (মুক্তিবার্তা নং- ০৩০৩০১০৪৬২), মজিবুর রহমান (মুক্তিবার্তা নং- ০৩০৩০১০৩১২)। রয়েছে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সাংসদের ডিও, জেলা প্রশাসক, যুদ্ধকালীন প্রশিক্ষণ কমান্ডার, সহযোদ্ধা, জেলা উপজেলা ও ইউনিয়ন সংসদ কমান্ডারের প্রত্যয়নপত্রও। জীবন যুদ্ধে পরাজিত বীর মুক্তিযোদ্ধা সেকান্দার হোসেনের নাম গেজেটভুক্ত করার দাবি জানান সহযোদ্ধারা। প্রকৃত মুক্তিযোদ্ধা যাচাই-বাছাইয়ের জন্য নির্ধারিত ফরমে আবেদন (ম্যালেশিয়া নং-১৪০৭) ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয়ের সচিব বরাবর আবেদন করার পরেও অজানা কারণে সুফল পান নি তিনি। জীবনের শেষ প্রান্তে এসে স্ত্রী-সন্তানের কথা বিবেচনা করে প্রধানমন্ত্রী ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয়ের সুদৃষ্টি কামনা করেন সেকান্দার।

অক্টোবর ২৮
০৬:০৯ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

রোজিনা সুলতানা রোজি : প্রকৃতিতে এখন হালকা শীতের আমেজ। এই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ভাপা পিঠার স্বাদ নিচ্ছেন সবাই। আর এই উপলক্ষ্যটা কাজে লাগচ্ছেন অনেক ক্ষুদ্র ব্যবসায়ী। লোকসমাগম ঘটে এমন মোড়ে ভাপা পিঠার পসরা সাজিয়ে বসে পড়ছেন অনেকেই। ভাসমান এই সকল দোকানে মৃদু কুয়াশাচ্ছন্ন সন্ধ্যায় ভিড় জমাচ্ছেন অনেক পিঠা প্রেমী। রাজশাহীর বিভিন্ন

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ে স্থগিত নিয়োগ পরীক্ষার সূচি প্রকাশ

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ে স্থগিত নিয়োগ পরীক্ষার সূচি প্রকাশ

সানশাইন ডেস্ক : রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গত ৩ এপ্রিলের স্থগিতকৃত নিয়োগ পরীক্ষার নতুন সময়সূচি প্রকাশ করা হয়েছে। আগামী ৪ ডিসেম্বর শুক্রবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত সেকশন অফিসার ও পাবলিক রিলেশন অফিসার পদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দিন দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত ব্যক্তিগত কর্মকর্তা পদের লিখিত

বিস্তারিত