Daily Sunshine

বাঘায় ইমো-হ্যাকারদের ফাঁদে প্রতারিত মানুষ : দু’মামলায় ৮ জন আটক

Share

স্টাফ রিপোর্টার, বাঘা: রাজশাহীর বাঘায় ইমো-হ্যাকারদের ফাঁদে পড়ে প্রতারিত হচ্ছে মানুষ। একদল সংঘবদ্ধ সিন্ডিকেট ফেসবুকের জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে প্রতিনিয়তই প্রতারিত করছেন সাধারণ মানুষকে। আর প্রতারণার অস্ত্র হিসেবে বেছে নেয়া হচ্ছে যৌন আবেদন ও নগদ অর্থ। এ সংক্রান্তে গত ৪ মাসে থানায় দুটি মামলা রেকর্ড করা হয়েছে। এতে আসামী হয়েছে ১০ জন। এরমধ্যে আটক করা হয়েছে ৮ জনকে।
অনুসন্ধানে জানা গেছে, বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও এবার ফেইসবুক ভিত্তিক সেক্স বিজনেস জমজমাট হয়ে উঠেছে। বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে দেয়া হচ্ছে নানা চমকপ্রদ অফার। এর আগে বিভিন্ন বয়সী মেয়েদের মডেল এবং সিনেমার নায়িকা বানানোর প্রতিশ্রুতি দিয়ে যৌন আবেদনময়ী খোলামেলা শরীরের নগ্ন-অর্ধনগ্ন ছবি পোস্ট করার আহ্বান করা হচ্ছে ভাইবার, ইমো ফোনসেক্স ও ফেসবুক ম্যাছেনজারসহ রুম ডেটিংয়ের জন্য। এসব প্রস্তাবে সাড়া দিয়ে অনেকেই হয়েছেন প্রতারিত। আর ফেসবুকে লাইভ ভিডিও সুবিধা চালু হবার পর, এ প্রতারণায় এসেছে নতুন মাত্রা।
সরাসরি লাইভ ভিডিওতে বিকাশ নেয়ার মাধ্যমে শুরু হচ্ছে ইমু। এ ছাড়াও হোয়াটস অ্যাপে ফোন সেক্সের আহবান জানানো হচ্ছে, কিন্তু শর্ত হলো একটাই আগে বিকাশ, তবেই মিলবে ইমুর নম্বর, নতুবা নয়। আর এসব অফারে প্রতিনিয়ত বিকাশ করে কতিপয় ফেসবুক ব্যবহারকারীরা। বর্তমান ডিজিটাল বাংলাদেশে অল্পসংখ্যক মুরব্বি ছাড়া কেউ স্মার্টফোন ব্যবহার করেনা এটা অবিশ্বাস্য। আর যদি প্রবাসী হয় তাহলেতো কোন কথাই নেই।
বাঘা থানা সুত্রে জানা গেছে, গত চারমাসে এ উপজেলায় আশংকা জনক হারে বেড়েছে ইমো-হ্যাকারদের প্রতারনা। বিশেষ করে সীমান্ত এলাকার গড়গড়ি ও পাকুড়িয়া ইউনিয়নে এর প্রবনতা অন্য যে কোন এলাকার চেয়ে অনেক বেশি।
সস্প্রতি বাঘা থানা পুলিশ এসব প্রতারণা চক্রের সাথে সম্পৃক্তদের তালিকা সংগ্রহ শুরু করেছেন। আর এসব তালিকা ধরে থানায় চার মাসে ২টি মামলায় রেকড করা হয়েছে। এতে আসামী হয়েছে ১০ জন। এর মধ্যে আটক করা হয়েছে ৮ জনকে। এরা হলো-আলামিন হোসেন, পারভেজ খান, রুবেল হোসেন, পল্লব, মতিন, ডলটন, শফিকুল ইসলাম ও রবিউল ইসলাম। যাদের বয়স ২০ থেকে ২৪ বছরের মধ্যে।
আটককৃত ইমো-হ্যাকার রবি পুলিশকে জানায়, তারা ছেলে হওয়া সেত্বও সুন্দর-সুন্দর মেয়েদের ছবি দিয়ে ফেসবুক একাউন্ড খুলে। এরপর মেয়ে কন্ঠে অধিকাংশ প্রবাসী অথবা দেশী বড়লোক ছেলেদের টার্গেট করে ফেসবুক ম্যাছেনজারে নক করে। এদিক থেকে সাড়া পেলে কথা চালাচালি হতে থাকে, পর্যায়ক্রমে মেয়ে কণ্ঠে মিষ্টি ভাষা ব্যবহার করে বন্ধুত্ব গড়ে তুলে। এরপর আস্তে-আস্তে প্রেম ভালবাসায় জড়িয়ে পড়ে দুজন-দুজনে। শুরু হয় ভিডিও কল।
প্রিয় পাঠক, বুঝতেই পারছেন ভিডিও কলে কি কি হতে পারে? একজন সহজসরল প্রবাসী ছেলে হয়ে উঠেছে প্রেমিক পুরুষ, অথচ সে জানেও না, তার দেয়া সবছবি ও ভিডিওকল রেকর্ড করা হচ্ছে ও-পাশ থেকে! প্রতারক মেয়ে এখন দাবি করে বসলো ৫০ হাজার টাকা। টাকা না দিলে সব ছবি ও ভিডিও ইন্টারনেটে ছেড়ে দিবে! তখন যেনো আকাশ ভেঙে মাথায় পড়লো ঐ ছেলের। লোক লজ্জার ভয়ে টাকা দিতে বাধ্য থাকে সে।
তাই আসুন, আমরা সচেতন হই। ফেসবুকে ছলচাতুরি অভাব নেই, সুন্দরী মেয়ের ছবির পাশে থাকা নাম্বারে ভুলেও যেন আমরা নক না করি, আইডিতে কোন মেয়ে মানুষ ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠালে তা এক্সেপ্ট না করে যাচাই-বাছাই করি। আপনজন হলে ওকে, না হলে ডিলেট করি। সেই সাথে ইমুসহ যত মেসেঞ্জার আছে, সেগুলোতে যদি কোন মেয়ে মেসেজ দিয়ে মিষ্টি ভাষায় কথা বলে, তাদের পাত্তা না দেই। বাঘা থানা অফিসার ইনচার্জ (ওসি) নজরুল ইসলাম জানান, বাঘায় ইমো-হ্যাকারদের শিকড় থাকবে না। ইতোমধ্যে ২ মামলায় ৮ সদস্যকে আটক করা হয়েছে। এরপর নতুন করে কোন প্রতারণার খবর আসেনি। যাদের আটক করা হয়েছে তারা এখন প্রত্যেকেই জেল-হাজতে রয়েছে।

অক্টোবর ২৩
০৬:১০ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

রোজিনা সুলতানা রোজি : প্রকৃতিতে এখন হালকা শীতের আমেজ। এই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ভাপা পিঠার স্বাদ নিচ্ছেন সবাই। আর এই উপলক্ষ্যটা কাজে লাগচ্ছেন অনেক ক্ষুদ্র ব্যবসায়ী। লোকসমাগম ঘটে এমন মোড়ে ভাপা পিঠার পসরা সাজিয়ে বসে পড়ছেন অনেকেই। ভাসমান এই সকল দোকানে মৃদু কুয়াশাচ্ছন্ন সন্ধ্যায় ভিড় জমাচ্ছেন অনেক পিঠা প্রেমী। রাজশাহীর বিভিন্ন

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

সানশাইন ডেস্ক: সাত ব্যাংকের সিনিয়র অফিসার পদের সমন্বিত নিয়োগ পরীক্ষা (২০১৮ সালভিত্তিক) স্থগিত করা হয়েছে। আগামী ৫ ডিসেম্বর রাজধানীর ৬৭টি কেন্দ্রে এ পরীক্ষা হওয়ার কথা ছিল। শনিবার (২৮ নভেম্বর) ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। যে সাতটি ব্যাংকের নিয়োগ পরীক্ষার স্থগিত করা হয়েছে সেগুলো হলো হলো—সোনালী

বিস্তারিত