Daily Sunshine

পবায় হরিষার ব্রীজমুখে মাটি ভরাটের অভিযোগ

Share

স্টাফ রিপোর্টার: রাজশাহীর পবায় ফসলী বিলের পানি নিস্কাশন ব্রীজের মুখে মাটি ভরাটের অভিযোগ পাওয়া গেছে। এ ব্যাপারে সমস্যা নিরসনে ভূক্তভোগিদের পক্ষ থেকে দামকুড়া ইউনিয়ন পরিষদ সদস্য কামরুজ্জামান জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে আবেদন করেছেন।
অভিযোগপত্র থেকে জানা যায়, পবা উপজেলার দামকুড়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের হরিষার ডাইং গ্রামের বিলের পানি একটি ব্রীজের নিচে দিয়ে নিস্কাশন হয়ে থাকে। ওই ব্রীজটি কুলপাড়া থেকে পরিষদে যাওয়ার রাস্তায় অবস্থিত। এই ব্রীজ দিয়ে ওই এলাকার প্রায় ৬-৭টি বড় বড় বিলের পানি নিস্কাশিত হয়। যা ডাঙ্গের হাট খাড়ি দিয়ে নওহাটায় বারনই নদীতে মিলিত হয়। উক্ত ব্রীজের সম্মুখ অংশ ক্রয় করেন নগরীর দাসপুকুর এলাকার শফিকুল ইসলাম। যা রেকর্ডমুলে ধানী। জমি কেনার পর থেকেই তিনি মাটি ভরাটের মাধ্যমে ধানী জমিকে ভিটা করছেন। ধানী জমি ভিটা হলে এবং ব্রীজ দিয়ে পানি নিস্কাশিত না হলে ওই এলাকায় হাজার হাজার হেক্টর জমি ডুবে থাকবে। পাশাপাশি জমিগুলো অনাবাদি হয়ে পড়বে। শুধু তাই নয় জমিটি ভরাট হলে দুই-তিনটি গ্রামেও পানি উঠবে এবং বাড়ি-ঘর ডুবে যাবে। এছাড়াও কৃষিকাজ না থাকলে অনেকেই বেকার হয়ে পড়বে।
এদিকে শফিকুলকে জমিতে দিনের বেলায় মাটি ভরাট কাজে বাধা দিলে একদিকে গ্রামবাসীকে ভয়-ভীতি এবং অন্যদিকে রাতের আধারে মাটি ভরাটের কাজ করছেন তিনি। বিষয়টি নিয়ে অত্র এলাকা ও গ্রামবাসীর মধ্যে উত্তেজনা বিরাজ করছে।
এব্যাপারে জমির মালিক শফিকুল ইসলাম বলেন, ‘ওই ব্রীজ মুখ কমপক্ষে ১৫০-২০০ ফুট দুরে। আমি নিজে মসজিদে দাঁড়িয়ে বলেছি-প্রয়োজন হলে আমার নিজের টাকা দিয়ে পাকা ড্রেন করে পানি নিস্কাশনের ব্যবস্থা করা হবে। আর আমি যেহেতু ওই জমি ভরাটের পরে গরু খামার করবো, সেইহেতু আমার নিজের জন্য হলেও ওই ব্রীজটির পানি প্রবাহ সচল রাখতে হবে। এরপরেও তারা অভিযোগ দিলে আমার কি করা আছে বলুন’।

অক্টোবর ২২
০৭:১৮ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

রোজিনা সুলতানা রোজি : প্রকৃতিতে এখন হালকা শীতের আমেজ। এই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ভাপা পিঠার স্বাদ নিচ্ছেন সবাই। আর এই উপলক্ষ্যটা কাজে লাগচ্ছেন অনেক ক্ষুদ্র ব্যবসায়ী। লোকসমাগম ঘটে এমন মোড়ে ভাপা পিঠার পসরা সাজিয়ে বসে পড়ছেন অনেকেই। ভাসমান এই সকল দোকানে মৃদু কুয়াশাচ্ছন্ন সন্ধ্যায় ভিড় জমাচ্ছেন অনেক পিঠা প্রেমী। রাজশাহীর বিভিন্ন

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

ইউএনডিপিতে চাকরির সুযোগ

ইউএনডিপিতে চাকরির সুযোগ

সানশাইন ডেস্ক: ইউনাইটেড ন্যাশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি) বাংলাদেশে বিভিন্ন প্রোগ্রামে কর্মকর্তা নিয়োগ দেবে। এসব পদে আবেদনের বিস্তারিত পাওয়া যাবে https://www.bd.undp.org/content/bangladesh/en/home/jobs.html লিংকে। পদগুলো হলো- ১. ন্যাশনাল কনসালট্যান্ট-ন্যাশনাল জিআইএস এক্সপার্ট ২. বিজনেস অ্যান্ড হিউম্যান রাইটস স্পেশালিস্ট ৩. কমিউনিকেশনস অ্যান্ড অ্যাডভোকেসি অফিসার ৪. প্রোগ্রাম সাপোর্ট ইন্টার্ন, ইউএনডিপি কান্ট্রি অফিস ৫. ইনক্লুসিভ ডিজিটাল ইকোনমি কনসালট্যান্ট

বিস্তারিত