Daily Sunshine

নওগাঁয় যৌক্তিক স্থানে বাফার গুদাম স্থাপনের দাবি

Share

নওগাঁ প্রতিনিধি: নওগাঁয় যৌক্তিক স্থানে বাফার গুদাম (রাসায়নিক সার সংরক্ষণের গুদাম) স্থাপনের দাবি জানিয়েছে বাংলাদেশ ফার্টিলাইজার এ্যাশোসিয়েশন (বিএফএ) নওগাঁ জেলা শাখা। গতকাল সোমবার দুপুরে শহরের সরিষাহাটির মোড় এলাকায় সংগঠনটির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান সংগঠনের নেতারা। সংবাদ সম্মেলনে বাংলাদেশ কেমিক্যাল ইন্ড্রাস্ট্রি কর্পোরেশন (বিসিআইসি) নির্বাচিত বগুড়া জেলার সান্তাহার পৌর শহর সংলগ্ন খাট্টাসাহাপুর এলাকার পরিবর্তে নওগাঁর সদর উপজেলার কুমুরিয়া অথবা মহাদেবপুর উপজেলার হাঁপানিয়া এলাকায় গুদাম স্থাপনের দাবি জানান। যৌক্তিক স্থানে বাফার গুদাম স্থাপন না করা হলে কঠোর আন্দোলনের হুমকি দেন বিএফএ- এর নেতারা।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিএফএ নওগাঁ জেলা শাখার সভাপতি রেজাউল করিম। তিনি বলেন, শস্য ভান্ডার হিসেবে খ্যাত নওগাঁ জেলায় বাৎসরিক রাসায়নিক সারের চাহিদা প্রায় দেড় কোটি মেট্রিক টন। অথচ এখনও মজুত ও বিতরণে এ জেলায় কোন গুদাম নির্মাণ হয়নি। এই দাবি তাঁদের দীর্ঘ দিনের। অথচ নওগাঁর কৃষক, সার পরিবেশক ব্যবসায়ী ও স্থানীয় প্রশাসনের মতামত নওগাঁ জেলার মধ্যবর্তী স্থান কুমুরিয়া অথবা হাপানিয়ায় বাফার গুদাম স্থাপনের মতামত দিয়েছিলেন।
অথচ স্থানীয়দের মতামত উপেক্ষা করে কুমুরিয়া অথবা হাপানিয়ার পরিবর্তে বগুড়ার সান্তাহার শহর সংলগ্ন খাট্টাসাহাপুর এলাকায় বাফার গুদামের জন্য স্থান নির্ধারণ করেছে বিসিআইসি। তিনি বলেন, খাট্টাসাহার একটি আবাসিক এলাকা। এখানে বাফার গুদামের জন্য ৭ একর জমি অধিগ্রহণে সরকারের ব্যয় হবে ৩২ কোটি টাকা। অথচ প্রস্তাবিত স্থান কুমুরিয়া কিংবা হাপানিয়ায় জমি অধিগ্রহণে সরকারের খরচ হবে মাত্রা ১০ থেকে ১২ কোটি টাকা। অর্থাৎ সরকারের প্রায় ২০ কোটি টাকা সাশ্রয় হবে। স্থানীয় কৃষক ও ব্যবসায়ীদের স্বার্থ উপেক্ষা করে কোন স্বার্থে বিসিআইসি সান্তাহারে বাফার গুদাম স্থাপন করছে তা বোধগম্য হচ্ছে না।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আরও বলা হয়, আবাসিক এলাকা হওয়ায় খাট্টাসাহাপুর গুদাম নির্মাণ করা হলে সরকারি স্থাপনা নির্মাণের শর্ত ভঙ্গ হবে। তাছাড়া খাট্টাসাহাপুরের পাশেই বগুড়া জেলার সান্তাহার। সান্তাহারে বিসিআইসির একটি বাফার গুদাম আছে। সেখানে সার নিতে গিয়ে নওগাঁর ডিলারদেরকে চরম বিড়ম্বনা পোহাতে হয়। সঠিক সময়ে কৃষকের মাঝে সার সরবরাহ কঠিন হয়ে পরে। খাট্টাসাহাপুরে গুদাম নির্মাণ হলে সার আনা-নেয়া, পরিবহন চলাচল ও পরিবহন বন্দোবস্ত করার ক্ষেত্রে ডিলারগণকে চরম হয়রানি ও বিড়ম্বনার শিকার হতে হবে।
বিএফএ নওগাঁ জেলা শাখার সহ-সভাপতি রফিকুল ইসলাম বলেন এক মাস আগে খাট্টাসাহাপুর এলাকায় বাফার গুদাম স্থাপনের জন্য স্থান নির্ধারণ ও জমি অধিগ্রহণের বিষয়ে জেলা প্রশাসকের কাছে চিঠি আসার বিষয়টি আমরা জানতে পারি। এরপর থেকেই শিল্প মন্ত্রী, বিসিআইসি কর্তৃপক্ষ, জেলা প্রশাসক সংশ্লিষ্ট দপ্তরে স্থান পরিবর্তনের জন্য দাবি জানিয়ে আসছি। খাট্টাসাহাপুরের পরিবর্তে ‘কুমুরিয়া’ মৌজায় বাফার গুদাম নির্মাণের পক্ষে ইতোমধ্যেই মতামত দিয়েছেন নওগাঁ-১ আসনের এমপি ও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।
এছাড়া নওগাঁ-৫ (সদর) আসনের এমপি ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল, নওগাঁ-২ (পত্নীতলা-ধামইরহাট) আসনের এমপি শহীদুজ্জামান সরকার, নওগাঁ-৩ (মহাদেবপুর-বদলগাছী) আসনের এমপি সলিম উদ্দিন তরফদার মতামত দিয়েছেন।
জেলা প্রশাসন সূত্রে জানা যায়, সার সংরক্ষণ ও বিতরণের সুবিধার্তে নওগাঁ জেলায় ২৫ হাজার মেট্রিক টন ধারণ ক্ষমতার একটি বাফার গুদাম স্থাপনের কার্যক্রম শুরু হয় ২০১৭ সালে। প্রকল্পের মেয়াদ অনুযায়ী ২০১৮ সাল থেকে ২০২১ সালের মধ্যে নির্মাণ কাজ সম্পন্ন হওয়ার কথা রয়েছে। জেলা প্রশাসক হারুন অর রশিদ বলেন, ‘স্থানীয় সার ব্যবসায়ী ও কৃষকদের দাবির বিষয়টি বিসিআইসি কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তাদের দাবির বিষয়টি বিবেচনা করে স্থান পরিবর্তণের বিষয়টি বিসিআইসি কিংবা শিল্প মন্ত্রণালয়ের। এখানে স্থানীয় প্রশাসনের তেমন কিছু করার নেই।’

অক্টোবর ২০
০৭:১৭ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

রোজিনা সুলতানা রোজি : প্রকৃতিতে এখন হালকা শীতের আমেজ। এই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ভাপা পিঠার স্বাদ নিচ্ছেন সবাই। আর এই উপলক্ষ্যটা কাজে লাগচ্ছেন অনেক ক্ষুদ্র ব্যবসায়ী। লোকসমাগম ঘটে এমন মোড়ে ভাপা পিঠার পসরা সাজিয়ে বসে পড়ছেন অনেকেই। ভাসমান এই সকল দোকানে মৃদু কুয়াশাচ্ছন্ন সন্ধ্যায় ভিড় জমাচ্ছেন অনেক পিঠা প্রেমী। রাজশাহীর বিভিন্ন

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ে স্থগিত নিয়োগ পরীক্ষার সূচি প্রকাশ

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ে স্থগিত নিয়োগ পরীক্ষার সূচি প্রকাশ

সানশাইন ডেস্ক : রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গত ৩ এপ্রিলের স্থগিতকৃত নিয়োগ পরীক্ষার নতুন সময়সূচি প্রকাশ করা হয়েছে। আগামী ৪ ডিসেম্বর শুক্রবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত সেকশন অফিসার ও পাবলিক রিলেশন অফিসার পদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দিন দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত ব্যক্তিগত কর্মকর্তা পদের লিখিত

বিস্তারিত