Daily Sunshine

পরিশ্রম ও চেষ্টায় সফল নারী

Share

স্টাফ রিপোর্টার: আজ আন্তর্জাতিক দারিদ্র বিমোচন দিবস। বিশ্বের সবচেয়ে ভোগান্তির উৎস হচ্ছে-দারিদ্র্য। আমাদের দেশে দারিদ্র দুরীকরণে সরকারের পাশাপাশি কাজ করে যাচ্ছে এনজিও প্রতিষ্ঠান। ব্র্যাকের অনুদানে বকনা গরু পালনে মাধ্যমে এ সফল নারী রিনা বেগম।
রাজশাহীর পবা উপজেলার রিনা। তিন ভাই এক বোনের মধ্যে সে ছিল সবার বড়। বাবার অভাবের সংসারে খেয়ে না খেয়ে দিন কাটাতো। সেই বয়সেই তাকে অন্যের বাড়িতে কাজ করতে হতো। মাত্র ১৪ বছর বয়সে বিয়ে হয়ে যায় তার। এক বছর পর কোল জুড়ে আসে একটি কন্যা সন্তান, পরের বছরই হঠাৎ তার স্বামী মারা গেলে শ্বশুরবাড়ির লোকজন তাকে বাড়ি ছাড়তে বাধ্য করে। রিনা গিয়ে আশ্রয় নেন তার ভাইয়ের ঘরের বারান্দায়। এভাবে খোলা জায়গায় থাকাটা ঝুঁকিপূর্ণ হলেও উপায় ছিল না তার। অন্যের বাড়িতে, রাস্তায় কাজ করে ভাইয়ের বারান্দায় রাত কাটিয়েই চলছিল জীবন। পনের বছর বয়স হতেই মেয়ের বিয়ে দিয়ে দেন।
২০১৯ সালে ব্র্যাকের ইউপিজি প্রোগ্রামে (দারুশা, পবা শাখা) রিনাকে সদস্য হিসেবে নির্বাচন করা হয় এবং তার পছন্দানুযায়ী বকনা গরু পালনের জন্য প্রশিক্ষণ দিয়ে স¤পদ হস্তান্তর করা হয়। এরপর তার ভাই তাকে আর বাড়িতে রাখতে চায় না। তাই এলাকার প্রভাবশালী ব্যক্তিদের সাহায্য নিয়ে বাঁধের পাশে এক শতাংশ জায়গা নিয়ে থাকতে শুরু করেন রিনা। প্রোগ্রাম থেকে প্রদত্ত গরুটিও সেখানে পালতে শুরু করেন।
শুরু হয় নতুন সমস্যা। আশপাশের লোকজন গরু বিক্রি করার জন্য চাপ দিতে থাকে। পরে ব্র্যাকের সামাজিক শক্তি কমিটির মধ্যস্থতায় বিষয়টির মীমাংসা হয়। কমিটির সভাপতি, সেক্রেটারিসহ অন্যান্য সদস্য রিনাকে নিয়ে সরাসরি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম মোস্তফার সাথে দেখা করেন। চেয়ারম্যান রিনার নিরাপত্তা দেন।
মাস দুয়েক পর গরুর গোবর বিক্রি করে এবং অন্যের বাড়িতে, রাস্তায় কাজ করার টাকা জমিয়ে পাঁচটি মুরগী কিনেন এবং একটি ছাগল বন্ধক নেন তিনি। পরে মুরগি ও ডিম বিক্রি করে হাঁস কেনেন। ইতিমধ্যে তার গরুটি একটি বাছুরের জন্ম দেয়। গরুর দুধ, হাঁস, মুরগী, গরু, ছাগল থেকে তার যে আয় হয় তা থেকে টাকা জমিয়ে কিছুদিন আগে রিনা ১৫ হাজার টাকায় ১৫ শতাংশ জমি বন্ধক নিয়েছেন। সেখানে ফসল আবাদ শুরু করেছেন।
বর্তমানে ২টি গরু, ১টি ছাগল, ২০টি মুরগি আছে রিনার। বন্ধক নেওয়া ১৫ শতাংশ জমি তো আছেই। এখন আর তার অন্যের বাড়িতে কাজে যেতে হয় না। নিজের সন্তানের মতো গরু, ছাগল, মুরগির দেখভাল করেন তিনি। রিনা স্বপ্ন দেখেন নিজের একটা সুন্দর বাড়ির। সে লক্ষ্যেই পরিশ্রম করে চলেছেন।
এব্যাপারে ব্র্যাকের আলট্রা পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রাম দারুশা শাখা ব্যবস্থাপক সুকুমার ঋষি বলেন, ব্র্যাক দারিদ্র বিমোচনের লক্ষে ২০০২ সাল থেকে কাজ করে আসছে। তারই ধারাবাহিকতায় আলট্রা পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের আওতায় রিনার মত অনেককে পুনর্বাসনে কাজ করছে।

অক্টোবর ১৭
০৫:২৮ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

আবু সাঈদ রনি: সোনাদীঘি মসজিদের কোল ঘেষে গড়ে উঠেছে রাজশাহীর ঐতিহ্যবাহী পুরাতন বইয়ের দোকান। নিম্নবিত্ত ও অস্বচ্ছল শিক্ষার্থীদের একমাত্র আশ্রয়স্থল এই পুরাতন লাইব্রেরী। মধ্যবিত্তরা যে যায় না ঠিক তেমনটিও না। কি নেই এই লাইব্রেরীতে? একাডেমিক, এডমিশন, জব প্রিপারেশনসহ সব ধরনের বই রাখা আছে সারি সারি সাজানো। নতুন বইয়ের দোকানের সন্নিকটে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

সানশাইন ডেস্ক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পদে জনবল নিয়োগ দেয়া হবে। রাবির নিজস্ব ওয়েবসাইটে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পদের নাম: কম্পিউটার অপারেটর পদ সংখ্যা: ০১ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ফিজিওখেরাপি) পদ সংখ্যা: ০২ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ডেন্টাল) পদ সংখ্যা:

বিস্তারিত