Daily Sunshine

শীতের বার্তা নিয়ে এলো হেমন্ত

Share

আবু সাঈদ রনি: আজ নবান্নের ঋতু হেমন্তের প্রথম দিন। শরতের কাশফুল মাটিতে নুইয়ে পড়ার পরপরই হেমন্ত হাজির হয় বাংলার রূপবৈচিত্র্যে। হেমন্ত মানেই শীতের পূর্বাভাস। কুয়াশাভেজা শীতের আগমনী বার্তা নিয়ে হেমন্ত উকি দেয় দোর গোড়ায়। প্রকৃতি সুশোভিত হয় এক নতুন আমেজে। গ্রাম বাংলা সেজে উঠে নতুন রূপে।
ষড়ঋতুর এই দেশে মূলত কার্তিকের শুরু থেকেই হেমন্তের অস্তিত্ব টের পাওয়া যায়। হেমন্ত ষড়ঋতুর চতুর্থ ঋতু। কার্তিক ও অগ্রহায়ণ মাস জুড়েই বাংলাদেশে এর বিস্তৃতি। হেমন্ত মানেই শিশিরস্নাত প্রহর। ‘কোন পাহাড়ের ওপার থেকে আনলো ডেকে হেমন্তকে’ কবি সুফিয়া কামালের এই পংক্তির মতো হেমন্তকে স্বাগত জানায় এমন অনেক কবিতা আছে বাংলা সাহিত্যে।
হেমন্তে ফোটা শিউলী, কামিনী, গন্ধরাজ, মল্লিকা, দেবকাঞ্চন, রাজ অশোক প্রভৃতি ফুলের সৌরভ বাঙ্গালির প্রাণে আনে নতুন আমেজ। ভোরের শিশির ভেজা ঘাসে মুক্ত দানা আর ফসলের সোনালি সমুদ্র যেন পূর্ণতা আনে প্রকৃতিতে। শীতের সকালে খেঁজুর রস খাওয়া, কুয়াশাভেজা পথে চাদর মুড়ি দিয়ে পথচলা আর মুহুর্মুহু গানে কৃষকের ধান কাঁটা, দিন শেষে ধান মাড়াই আর রাত জেগে জেগে তা উনুনে সেদ্ধর ব্যস্ততায় ভরে উঠবে কৃষকের জীবন। এই ব্যস্ততা কষ্টের নয়, ফুটে ওঠে আনন্দের প্রতি”ছবি। সবকিছু মিলেই গ্রামীণ জীবনে এনে দেয় নতুন রোমাঞ্চ।
সুউচ্চ ভবনে বসবাসরত সুবিশাল আলোয় আলোকিত যান্ত্রিক জীবনের লোকেরাও পিছিয়ে নেই শীতের এই আমেজকে উপভোগ করা থেকে। শীতকালীন সবজিতে ভরপুর থাকে শহরের বাজার। মাগরিবের আগ থেকেই মোড়ে মোড়ে গড়ে ওঠে হরেক রকম পিঠার পসরা। তবে প্রযুক্তির প্রভাবে আবহমান কাল ধরে চলা গ্রামীণ বাংলার এই ঐতিহ্য হারিয়ে যা”েছ বলে মনে করেন প্রকৃতিবিদরা।
এরই মধ্যে প্রকৃতিতে শুরু হয়েছে উত্তুরে বাতাসের হালকা কাঁপুনি। যে কাঁপুনি একসময় তীব্র হয়ে জানান দিবে শীতের উপ¯ি’তি। টনসিল ও সাইনুসাইটিস রোগীদের পোহাতে হবে চরম ভোগান্তি। বৃদ্ধ ও শিশুদের দিকে রাখতে হবে বাড়তি নজর।
অপেক্ষাকৃত কম রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন ব্যক্তিদের অবলম্বন করতে হবে বাড়তি সতর্কতা। শীতের হাত থেকে নিজেকে সুরক্ষার পাশাপাশি নভেল করোনা জীবাণুমুক্ত থাকাটাও অতীব জরুরি। এরইমধ্যে স্বা¯’্যবিভাগ জানিয়েছে, শীতে বাড়তে পারে করোনার প্রকোপ। সেজন্য উপসর্গ দেখা দিলে নিজ দায়িত্বে চলে যেতে হবে সেলফ আইসোলেশনে। নিজেকে সু¯’ রাখার পাশাপাশি নিশ্চিত করতে হবে পরিবারের বাকি সদস্যদের সুস্থতা।
স্বভাবতই শীতকালে কমে যায় বাতাসের আদ্রতা। চর্ম রোগের সম্ভাবনা বেড়ে যায় অনেকাংশেই। ত্বককে চুলকানি, খোসপাঁচড়া ও স্ক্যাবিস রোগ থেকে রক্ষা করতে প্রয়োজন নিয়মিত পেট্রোলিয়াম জেলি ও ময়েশ্চারাইজারের ব্যবহার।

অক্টোবর ১৭
০৫:২৭ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

আবু সাঈদ রনি: সোনাদীঘি মসজিদের কোল ঘেষে গড়ে উঠেছে রাজশাহীর ঐতিহ্যবাহী পুরাতন বইয়ের দোকান। নিম্নবিত্ত ও অস্বচ্ছল শিক্ষার্থীদের একমাত্র আশ্রয়স্থল এই পুরাতন লাইব্রেরী। মধ্যবিত্তরা যে যায় না ঠিক তেমনটিও না। কি নেই এই লাইব্রেরীতে? একাডেমিক, এডমিশন, জব প্রিপারেশনসহ সব ধরনের বই রাখা আছে সারি সারি সাজানো। নতুন বইয়ের দোকানের সন্নিকটে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

সানশাইন ডেস্ক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পদে জনবল নিয়োগ দেয়া হবে। রাবির নিজস্ব ওয়েবসাইটে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পদের নাম: কম্পিউটার অপারেটর পদ সংখ্যা: ০১ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ফিজিওখেরাপি) পদ সংখ্যা: ০২ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ডেন্টাল) পদ সংখ্যা:

বিস্তারিত