Daily Sunshine

জনপ্রিয় হচ্ছে মাচায় লাউ চাষ

Share

বাবুল আখতার রানা, নওগাঁ: নওগাঁয় ধান চাষের পাশাপাশি চাষীরা এখন নানান জাতের সবজিসহ মাচায় লাউ চাষ শুরু করেছে। সহজ পদ্ধতি এবং গাছের গুনগত মান ভালো থাকায় ফলন বেশি পেয়ে চাষীদের কাছে এখন মাচা পদ্ধুতিতে লাউ চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠছে। এক চাষীর দেখে প্রতিবেশি অন্য চাষীরাও বোরো ধান চাষ কিছুটা কমিয়ে মাচায় লাউ চাষ পরীক্ষামূলক শুরু করলেও অল্প সময়ে বেশি লাভ হওয়ার কারণে নানান জাতের লাউ চাষ এখন সনাতন পদ্ধতির বদলে মাচায় চাষ করে অধিক লাভের স্বপ্ন দেখছেন স্থানীয় চাষীরা।
প্রতিদিনই পাইকারী এবং খুরচা দরে জমিতে লাউ বিক্রি হওয়ায় বাজারে দেওয়ার ঝামেলা না থাকায় এটা ও আরো ভালো দিক দেখছেন চাষীরা। স্থানীয় কৃষি অফিসের সার্বিক সহযোগীতা ও পরামর্শে উন্নত জাতের বীজ চাষীরা হাতে পাওয়ায় মাচা পদ্ধতিতে লাউ চাষ দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। প্রায় প্রতি মাসেই গাছের ডগায় ডগায় নানান ওজনের লাউ ঝুলছে।
জানা গেছে, রাণনিগর উপজেলার ভবাণীপুর চৌতাপাড়া গ্রামের ধান-চাল ব্যবসায়ী জাহাঙ্গীর আলম একটু বাড়তি আয়ের আশায় প্রতিবেশি কৃষককের দেখে মাচা পদ্ধতিতে লাউ চাষের জন্য কাশিমপুর ইউনিয়নের চক-কুজাইল মৌজায় প্রায় ৫ বিঘা জমি প্রতি বছর ১০ হাজার টাকা দরে কুজাইল গ্রামের রফিকের কাছ থেকে জমা নেয়। শখের বশে এই ৫ বিঘা জমির কিছু অংশ নানান জাতের সবজি চাষের পাশাপাশি চলতি বছরের এপ্রিল মাসে ২ বিঘা জমিতে মাচা পদ্ধতিতে কৃষি অফিসের পরামর্শে উন্নত জাতে বীজ দিয়ে লাউ চাষ শুরু করে। দুর্যোগপূর্ণ আবহাওয়াকে উপেক্ষা করে নিবিড় পরিচর্যার মাধ্যমে গাছগুলো ঠিক রাখায় গাছের ডগায় ডগায় প্রচুর পরিমাণে ছোট বড় মাঝাড়ি ওজনের লাই ধরেছে।
কৃষক জাহাঙ্গীর আলম জানান, আমি মূলত ধান-চালের ব্যবসা করি। প্রতিবেশি বেতগাড়ী গ্রামের সফল সবজি চাষী তুফান মিঞার নানান জাতের সবজি চাষ দেখে তার পরামর্শ ও প্রত্যক্ষ সহযোগীতায় চক-কুজাইল মৌজায় আমি ৫ বিঘা জমি জমা নিই। সেখানে নানান জাতের সবজি চাষের পাশাপাশি মাচা পদ্ধতিতে উন্নতমানের বীজ দিয়ে লাউ চাষ করি। প্রায় পাঁচ মাস বয়সের মধ্যে ছোট বড় ও মাঝাড়ি মিলে প্রায় ৪ হাজার পিচ লাউ বিক্রি করেছি। বাজারমূল্য শুরুতে ভালো পেলেও শেষ মহুর্তে আশানূরুপ দর পাইনি। ফলে যে পরিমাণ লাভের আশা করছিলাম তার চেয়ে কিছুটা কম হয়েছে। সবমিলে আমি দিনদিন সবজিসহ লাউ চাষের দিকে মনোযোগ দিচ্ছি।
রাণীনগর উপজেলা কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, মাচা পদ্ধতিতে লাউ চাষ লাভ জনক হওয়ায় রাণীনগরে জনপ্রিয় হয়ে উঠছে। প্রায় ২০টির মতো মাচায় লাউ চাষ পদ্ধতি গড়ে উঠেছে। আমরা সরাসরি চাষীদেরকে আগ্রহী করে তোলার লক্ষে সার্বিক পরামর্শসহ উন্নত জাতের বীজ দিয়ে সহযোগীতা করছি। এ পদ্ধতিতে লাউ চাষে রোগবালাই কম ও ফলন বেশি হওয়ায় চাষীরা লাভমান হচ্ছে। প্রায় প্রতি মাসেই এই লাউ গাছে ধরে। কীটনাশক মুক্ত লাউ হওয়ায় বাজারে বিক্রির কোনো সমস্যা না হওয়ায় এর জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে।

অক্টোবর ১৭
০৫:২৪ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

আবু সাঈদ রনি: সোনাদীঘি মসজিদের কোল ঘেষে গড়ে উঠেছে রাজশাহীর ঐতিহ্যবাহী পুরাতন বইয়ের দোকান। নিম্নবিত্ত ও অস্বচ্ছল শিক্ষার্থীদের একমাত্র আশ্রয়স্থল এই পুরাতন লাইব্রেরী। মধ্যবিত্তরা যে যায় না ঠিক তেমনটিও না। কি নেই এই লাইব্রেরীতে? একাডেমিক, এডমিশন, জব প্রিপারেশনসহ সব ধরনের বই রাখা আছে সারি সারি সাজানো। নতুন বইয়ের দোকানের সন্নিকটে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

সানশাইন ডেস্ক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পদে জনবল নিয়োগ দেয়া হবে। রাবির নিজস্ব ওয়েবসাইটে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পদের নাম: কম্পিউটার অপারেটর পদ সংখ্যা: ০১ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ফিজিওখেরাপি) পদ সংখ্যা: ০২ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ডেন্টাল) পদ সংখ্যা:

বিস্তারিত