Daily Sunshine

বিলুপ্তির পথে ঐতিহ্যবাহী নৌকাবাইচ

Share

অহিদুল হক, বড়াইগ্রাম : শুক্রবার জুম্মার নামাজ শেষে দুপুরের আহার শেষে দলে দলে মানুষ নাটোরের বড়াইগ্রাম উপজেলার দিয়াড়গাড়ফা গ্রামে কমলা নদী তীরে ভিড় করতে শুরু করে। অনেকে আবার অন্য উপজেলা ও জেলা থেকে আগে থেকে এসে বসেছেন। উদ্দেশ্য এই নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগীতা উপভোগ করবেন। বহু বছর থেকেই এই নদীতে নৌকা বাইচ প্রতিযোগীতা হয়ে আসছে। শুক্রবারের আয়োজন ঘিরে সময়ের সাথে সাথে কমলা নদীতে উৎসুক মানুষের ভিড় বাড়তে থাকে। বিলুপ্তপ্রায় এ নৌকা বাইচ উপভোগ করতে এই দিন বড়াইগ্রাম ও চাটমোহর উপজেলাসহ আশপাশের অন্তত ১৫ হাজার মানুষ নদীর দুই তীরে সমবেত হন। নদীর দুকূল ছাপিয়ে এক উৎসবমুখর পরিবেশ।
কয়েকদিনের বাছাইপর্ব শেষে ২০ দলের মধ্যে ১৩টি দল নির্বাচিত হন নৌকা বাইচের মূল প্রতিযোগীতায় (ফাইনাল) অংশ নেয়ার জন্য। দুপুর থেকে বিকেল পর্যন্ত নদীর বুকে প্রায় ৪ ধন্টাব্যাপি চলে প্রতিযোগীদের নৌাকার দাপট। প্রতিটি দলের বিশাল আকারের নৌকায় প্রায় ২৫ থেকে ৩০ জন করে প্রতিযোগী। কেউ খালি গায়ে তো কেউবা রঙিন পোশাক পড়ে অংশ নিয়েছেন। এদের মধ্যে কেউ বৈঠা ধরেছে নৌকা এগিয়ে নিতে, আবার কেউবা দলকে উৎসাহ দিতে ছন্দে ছন্দে উৎসাহ সূচক বাক্য বলছে, আর কেউবা অন্য নৌকার প্রতিযোগীকে ব্যঙ্গ করছে; এর মধ্য দিয়েই নৌকা তরতর করে পানি কেটে তীর গতিতে এগিয়ে চলেছে। কখনো এটি নৌাক এগিয়ে যাচ্ছে তো কখনো তাকে পেছনে ফেলে আরেকটি এগিয়ে চলেছে। সময়ের সাথে সাথে যেমন উত্তেজনা বাড়ে, তেমনি বাড়তে থাকে দর্শক ও প্রতিযোগীদের চিৎকার ও উল্লাসের মাত্রা। ১৩টি দলের মধ্যে নাটোর ছাড়াও পাবনা ও সিরাজগঞ্জের প্রতিযোগীরাও অংশ নেয়।
এদিকে নদীর দুই ধারে হাজারো উৎসুক মানুষের ভিড়। দর্শনার্থীদের দেখেই বোঝাযায় প্রতিযোগীদের চাইতে কোন অংশেই কম উত্তেজনায় নেই তারা। এসময় তাদের চিৎকার, উল্লাস; পুরো নদীতীরকেই করেতোলে প্রাণবন্ত। নারী-পুরুষ-শিশু কেউই বাদ যায়নি এই ঐহিত্যবাহী প্রতিযোগীতা উপভোগ থেকে। স্থানীয় গ্রামবাসীরাই বহুবছর থেকে এই প্রতিযোগীতার আয়োজন করে আসছেন।
এবারের প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারী পাবনার চাটমোহরের কাটাখালির নৌকা জনতা এক্সপ্রেস। দ্বিতীয় স্থান অধিকারী উপজেলার দিয়াড়গাড়ফা গ্রামের নৌকা মায়ের দোয়া ও তৃতীয় স্থান অধিকারী দিয়াড়গাড়ফা গ্রামের নৌকা আল্লাহ ভরসা।
বিজয়ী দলগুলো মধ্যে যথাক্রমে একটি করে ২৪ ইঞ্চি, ২২ ইঞ্চি ও ১৭ ইঞ্চি এলইডি রঙিন টিভি পুরষ্কার দেয়া হয়। এছাড়া প্রতিযোগিতায় অংশগ্রহণকারী অপর নৌকার মালিকদেরকে সাতটি মোবাইল ও তিনটি দেয়াল ঘড়ি সৌজন্য পুরষ্কার দেয়া হয়। দিয়াড়গাড়ফা জাতির জনক বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগারের সভাপতি সিরাজুল ইসলাম নান্নুর সভাপতিত্বে প্রধান অতিথি জেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি বিজয়ীদের হাতে এসব পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নৌকা বাইচ পরিচালনা কমিটির সভাপতি আব্দুল্লাহ।

অক্টোবর ১১
০৯:০১ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

কোয়ারেন্টিন ব্যর্থতায় আসতে পারে ভয়াবহ বিপদ

কোয়ারেন্টিন ব্যর্থতায় আসতে পারে ভয়াবহ বিপদ

সানশাইন ডেস্ক :  দেশে আশঙ্কাজনক হারে কোয়ারেন্টিনে থাকা মানুষের সংখ্যা কমছে। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কোয়ারেন্টিন ব্যর্থতার কারণে আক্রান্ত বাড়ছে। আর পুরো বিশ্বের মতো বাংলাদেশেও মানুষকে কোয়ারেন্টিন না করতে পারার ব্যর্থতাকে ‘অ্যালার্মিং’ বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, এমনিতেই সামনে শীতের মৌসুম। এ সময় রোগী বাড়ার সঙ্গে সঙ্গে যদি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

প্রথম শ্রেণিতে নিয়োগ পাচ্ছেন ৫৪১ জন ননক্যাডার

প্রথম শ্রেণিতে নিয়োগ পাচ্ছেন ৫৪১ জন ননক্যাডার

|সানশাইন ডেস্ক: ৩৮তম বিসিএস পরীক্ষার নন-ক্যাডার থেকে প্রথম শ্রেণির বিভিন্ন পদে ৫৪১ জনকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে। মঙ্গলবার (২০ অক্টোবর) সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৩৮তম বিসিএসের নন-ক্যাডার থেকে প্রথম শ্রেণির (৯ম গ্রেড) বিভিন্ন পদে নিয়োগের জন্য সুপারিশ করা

বিস্তারিত