Daily Sunshine

রাজশাহী কলেজে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

Share

স্টাফ রিপোর্টার : ‘সবার জন্য মানসিক স্বাস্থ্য : অধিক বিনিয়োগ, অবাধ সুযোগ’ প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী কলেজে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হয়েছে। শনিবার (১০ অক্টোবর) বেলা ১১টায় কলেজের মনোবিজ্ঞান বিভাগের উদ্যোগে কলেজের প্রধান ফটকের সামনে মানববন্ধন পালিত হয়।
পরে দিবসটি উপলক্ষে ‘করোনাকালীন মানসিক স্বাস্থ্য’ বিষয়ে জুম অ্যাপসের মাধ্যমে সন্ধ্যা সাড়ে ৭টায় একটি অনলাইন সেমিনার অনুষ্ঠত হয়। সেমিনারে মনোবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর পার্থ সারথি বিশ্বাসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে যোগ দেন রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক।
“করোনাকালীন মানসিক স্বাস্থ্য” এবং “সবার জন্য মানসিক স্বাস্থ্য : অধিক বিনিয়োগ, অবাধ সুযোগ” বিষয়ের ওপর প্রবন্ধ পাঠ করেন মনোবিজ্ঞান বিভাগের প্রভাষক প্রমোদ চন্দ্র সরকার। তিনি তাঁর আলোচানায় করোনাকালীন পরিস্থিতির কারণে সকল শ্রেণির মানুষের উপর যেসকল প্রভাব পড়েছে সেগুলো এবং সেগুলোকে মোকাবেলায় মনোবৈজ্ঞানিক দিকসমূহ সম্পর্কে আলোকপাত করেন। তিনি সকলকে এবছরের প্রতিপাদ্যকে স্বরণ রেখে মানসিক স্বাস্থ্য সুরক্ষায় অধিক সচেতনতা ও উদ্যোগ গ্রহণের বিষয়ে বিষেশ গুরুত্বরোপ করেন।
প্রথান অথিতির বক্তব্যে অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান বলেন, আজ বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘সবার জন্য মানসিক স্বাস্থ্য : অধিক বিনিয়োগ, অবাধ সুযোগ’। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, প্রতি ৪০ সেকেন্ডের মধ্যে কেউ না কেউ আত্মহত্যার মাধ্যমে প্রাণ হারান। আত্মহত্যাজনিত মৃত্যুর অধিকাংশই প্রতিরোধযোগ্য। অধিকাংশ ব্যক্তিই আত্মহত্যার সময় কোনো না কোনো মানসিক রোগে আক্রান্ত থাকেন। সাধারণত সেটা গুরুত্ব দেয়া হয় না বা মানসিক রোগ নিশ্চিত হলেও যথাযথ চিকিৎসা করা হয় না বলেই আত্মহত্যা বেড়ে যাচ্ছে। মানসিক স্বাস্থ্যের উন্নয়নের মাধ্যমে আত্মহত্যার এ হার কমিয়ে আনা সম্ভব। এছাড়াও দক্ষ মানবসম্পদ গড়তে মানসিক স্বাস্থ্য অপরিহার্য। এসডিজি বাস্তবায়ন ও উন্নয়নকে ত্বরান্বিত করতে, মেধাবী জাতি গড়তে মানসিক স্বাস্থ্য’র প্রতি গুরুত্বারোপ করেন তিনি।
সভাপতির বক্তব্যে মনোবিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর পার্থ সারথি বিশ্বাস বলেন, করোনাকালীন সময়ে শারীরিক স্বাস্থ্য সুরক্ষার পাশাপাশি মানসিক স্বাস্থ্য সুরক্ষাকে সমান গুরুত্ব দিতে হবে। কেননা আমাদের রোগপ্রতিরোধ ক্ষমতা মানসিক স্বাস্থ্যের ওপর অনেক অংশেই নির্ভরশীল। এবারের বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ। এই অনলাইন সেমিনারে প্রায় সাড়ে তিনশত শিক্ষার্থী অংশ নেন।
এছাড়াও দিবসটি উপলক্ষে সাহেববাজার জিরোপয়েন্টে বাংলাদেশ সাইকোলজি এ্যাসোসিয়েশন (বিপিএ) রাজশাহী কর্তৃত মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বিপিএ-র আঞ্চলিক সম্পাদক প্রফেসর পার্থ সারথি বিশ্বাস, রাজশাহী বিশ্ববিদ্যালয় মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান চিকিৎসা নূরে আলম সিদ্দীকি, মাদার বক্স মহিলা কলেজের প্রভাষক আক্তার বানু বীনা প্রমূখ আঞ্চলিক নেত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, সারাবিশ্বে মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধির উদ্দেশে প্রতিবছর ১০ অক্টোবর নানা আয়োজনের মধ্য দিয়ে এই দিবস পালন করা হয়। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে দিবসটি। দিবসটি উপলক্ষে সরকারি ও বেসরকারি উদ্যোগে বিভিন্ন কর্মসূচি নেয়া হয়েছে। পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস হলো পৃথিবীর সকলের মানসিক স্বাস্থ্যশিক্ষা, সচেতনতার দিন। এটি ১৯৯২ সালে প্রথম পালন করা হয়। কিছু দেশে একে মানসিক রোগ সচেতনতা সপ্তাহের অংশ হিসেবে পালন করা হয়।

অক্টোবর ১১
০৮:৫৫ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

আজ বিরল ব্লু মুনের সাক্ষী হতে যাচ্ছে বিশ্ব

আজ বিরল ব্লু মুনের সাক্ষী হতে যাচ্ছে বিশ্ব

সানশাইন ডেস্ক : সাধারণত কোনো মাসে যদি দুবার ফুল মুন অর্থাৎ পূর্ণিমা পড়ে, তবে দ্বিতীয় বা শেষ পূর্ণিমাতে দেখা মিলে ব্লু মুনের। অক্টোবর মাসের প্রথম দিন ছিল পূর্ণিমা। ৩১ অক্টোবর ফের পূর্ণিমা পড়েছে। তাই এই সুযোগ মিলতে চলেছে। ব্লু মুন সাধারণত কোনো মৌসুমের তৃতীয় পূর্ণিমার চাঁদকে বলা হয়। বসন্ত, গ্রীষ্ম,

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

সানশাইন ডেস্ক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পদে জনবল নিয়োগ দেয়া হবে। রাবির নিজস্ব ওয়েবসাইটে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পদের নাম: কম্পিউটার অপারেটর পদ সংখ্যা: ০১ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ফিজিওখেরাপি) পদ সংখ্যা: ০২ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ডেন্টাল) পদ সংখ্যা:

বিস্তারিত