Daily Sunshine

বাঘায় পণ্য আর প্রতিষ্ঠানের মাইকিং প্রচারে অতিষ্ঠ মানুষ

Share

স্টাফ রিপোর্টার, বাঘা: রাজশাহীর বাঘায় হরেক রকম পণ্য ও বিপণিবিতানসহ ল্যাবকেয়ার এবং ক্লিনিকে অভিজ্ঞ ডাক্তার দ্বারা রুগী দেখার প্রচার মাইকে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। প্রতিনিয়ত মাইকের ব্যবহারে ঐতিহ্যবাহী মাজার শরিফ ও প্রাচীনতম মসজিদে আসা দর্শনার্থীসহ খোদ এলাকাবাসি অতিষ্ঠ হয়ে পড়েছেন। এ নিয়ে সম্প্রতি উপজেলা আইনশৃঙ্খলা মিটিংএ কথা উঠেছে। তবে অদ্যাবধি নেয়া হয়নি কার্যকারি কোন ব্যবস্থা।
স্থানীয় লোকজনের অভিযোগ, প্রতি রবি ও বৃহস্পতিবার বাঘা উপজেলা সদরে হাট বসে। এ দুদিন ভ্যান যোগে কম করে হলেও ৭ থেকে ৮ টি প্রচার মাইক বের হয়। এ ছাড়াও সপ্তাহের প্রায় দিনই চলে নানা বিষয় নিয়ে প্রচারনা। এসব প্রচারনায় পূর্ব থেকে কথা রেকডিং করে সেই রেকড বাজানো হয়। এদের মধ্যে মঞ্জু ডায়াগনিস্টক সেন্টারে অভিজ্ঞ ডাক্তার দ্বারা রুগী দেখার প্রচার, পিওর ল্যাবে সব ধরনের পরীক্ষা, তোষার হমিও হলে সু-চিকিৎসা, ওয়ালটন ও সিঙ্গার প্লাজায় ধামাকা অফার বিশেষ ভাবে উল্লেখ যোগ্য।
অপরদিকে মুরগী এবং গরু মহিষের মাংস ক্রেতা ভাইদের জন্য প্রায় দিনই থাকে সুখবর। এছাড়াও রয়েছে হরেক রকম খেলা এবং নির্দিষ্ট দোকানে হালখাতার মাইকিং। ইউনিয়ন ও পৌরসভা থেকে মাঝে মধ্যে উন্মুক্ত ইজারা-মাইকিং। নতুন-নতুন ব্যবসা প্রতিষ্ঠানের নামে প্রচারনা, অসুস্থ রুগীর জন্য এগিয়ে আসা, ৫০ টাকায় এলিডি লাইড, এমনকি কারো ছাগল হারিয়ে গেলে সেটি নিয়েও করা হচ্ছে মাইকিং। আর জমা দিতে পারলে তার জন্য থাকছে পুরস্কার।
সম্প্রতি উপজেলা আইন শৃঙ্খলা সভায় একজন কলেজ শিক্ষক বলেন, রাজশাহীর যেকটি উপজেলা রয়েছে তার মধ্যে বাঘায় সবচেয়ে বেশি মাইকের দোকান রয়েছে। বর্তমানে পাশ্ববর্তী লালপুর, পুঠিয়া, চারঘাট এমনকি পাবনার ঈশ্বরদী থেকেও এখানে মাইক ভাড়া করতে আসে লোকজন।
বাঘার আমোদপুর গ্রামের বাসিন্দা মাজদার রহমান ও বারখাদিয়া গ্রামের আব্দুর রাজ্জাকসহ অনেকেই অভিযোগ করে বলেন, আমরা এখন মাইকের শব্দে অতিষ্ঠ। নানা প্রচারণার নামে দিনভর মাইকে শব্দদূষণ আমাদের জীবনকে দুর্বিসহ করে তুলেছে। বিশেষ করে করোনা সংকটে শিক্ষার্থীরা যে বাড়িতে বসে পড়াশোনা করবে তার উপায় নেই।
বাঘা পৌর এলাকার বিশিষ্ট সমাজ সেবক খন্দকার মনোয়ারুল ইসলাম মামুন বলেন, এলাকায় বর্তমানে যেভাবে মাইকে প্রচারণা চালানো হচ্ছে এটা রীতিমতো বে-আইনি কাজ। তার মতে, এলাকায় অনেক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। প্রশাসনের পক্ষ থেকে একমাত্র মানুষের জানাজা এবং সরকারি কাজে প্রচার-প্রচারনা ছাড়া সব ধরণের প্রচার মাইক নিষিদ্ধ করা উচিত।
বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা বলেন, মাসিক সভায় এ বিষয়ে কথা উঠার পরে মাইকের দোকানদারসহ যারা প্রতিনিয়ত ব্যবসা প্রতিষ্ঠানের প্রচার-প্রশারের জন্য সস্তায় মাইকের ব্যবহার করে, তাদেরকে সতর্ক করে দেয়া হয়েছে।

অক্টোবর ০৫
০৬:১৯ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

আবু সাঈদ রনি: সোনাদীঘি মসজিদের কোল ঘেষে গড়ে উঠেছে রাজশাহীর ঐতিহ্যবাহী পুরাতন বইয়ের দোকান। নিম্নবিত্ত ও অস্বচ্ছল শিক্ষার্থীদের একমাত্র আশ্রয়স্থল এই পুরাতন লাইব্রেরী। মধ্যবিত্তরা যে যায় না ঠিক তেমনটিও না। কি নেই এই লাইব্রেরীতে? একাডেমিক, এডমিশন, জব প্রিপারেশনসহ সব ধরনের বই রাখা আছে সারি সারি সাজানো। নতুন বইয়ের দোকানের সন্নিকটে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

সানশাইন ডেস্ক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পদে জনবল নিয়োগ দেয়া হবে। রাবির নিজস্ব ওয়েবসাইটে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পদের নাম: কম্পিউটার অপারেটর পদ সংখ্যা: ০১ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ফিজিওখেরাপি) পদ সংখ্যা: ০২ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ডেন্টাল) পদ সংখ্যা:

বিস্তারিত