Daily Sunshine

সপ্তাহর মধ্যে বাজারে আসবে আগাম আমন

Share

জয়পুরহাট প্রতিনিধি: জয়পুরহাটের আক্কেলপুরে ১ হাজার ২শ হেক্টর জমির আগাম জাতের আমন ধান পাকতে শুরু করেছে। এক সপ্তাহের মধ্যে বাজারে ওঠবে নতুন আমন ধান। উপজেলা কৃষি অফিুস সুত্রে প্রকাশ, আসন্ন মৌসুমে আক্কেলপুর উপজেরায় আমন ধান রোপন হয়েছে প্রায় সাড়ে ১০ সহাজার হেক্টর জমিতে।
এরমধ্যে ১ হাজার ২’শ হেক্টর জমির আগাম জাতের আমন ধান তে শুরু করেছে। ক্ষেতে ধান সোনা রং ধারণ করে দোল খাচ্ছে। ৭ দিনের মধ্যে বাজারে নতুন আগাম জাতের আমন ধান ওঠতে শুরু করবে, এমনটাই দাবী কৃষি বিভাগসহ কৃষকদের।
সারাদেশে অতিমারি করোনা আবহে এবার বৃষ্টিপাত বিগত ৩ যুগ পুর্বের রেকর্ডের চেয়ে বেশি। (গত মে মাস থেকে এ পর্যন্ত বৃষ্টিপাতের পরিমান প্রায় দুহাজার মি.মি) এবার সময় মতো বৃষ্টিপাত হওয়াতে আমন ধান ক্ষেতে বাড়িতি সেচ দিতে হয়নি।
এবার আমন ধান রোপন করতে অন্য বছরের তুলনায় সেচ খরচ অনেক কম হলেও বাড়তি খরচ হয়েছে খোল পচা ও মাঝড়া পোকা নিয়ন্ত্রণে। কৃষকদের দাবী বিভিন্ন কোম্পানীর বালাই নাশক ব্যবহার করেও রোগ নিয়ন্ত্রণে আশানুরুপ ফল পাননি। এ বিষয়ে কৃষি অফিস কৃষকেদের সম্ভাব্য পরামর্শ দিয়েছেন। সেই সাথে আগাম জাতের এক হাজার দুইশত হেক্টর জমির আগাম ধান কাটা মাড়ার বিষয়ও নিশ্চিত করেছেন উপজেলা কৃষি কর্তা শহিদুল ইসলাম ও উদ্ভিদ সংরক্ষণ কর্তা ইদ্রিস আলী।
এবার বর্ষা মৌসুমে দেশের অন্যান্য অনেক জেলায় দফায় দফায় বন্যা হলেও এখানে নিম্নাঞ্চলে কিছুটা জলাবদ্ধতা দেখা দিলেও এখন পর্যন্ত কোন বন্যা হয়নি। এজন্য আমন ধানের উৎপাদন বেশি আশা করছেন কৃষক ও কৃষি বিভাগ।

অক্টোবর ০৪
০৬:১২ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

কোয়ারেন্টিন ব্যর্থতায় আসতে পারে ভয়াবহ বিপদ

কোয়ারেন্টিন ব্যর্থতায় আসতে পারে ভয়াবহ বিপদ

সানশাইন ডেস্ক :  দেশে আশঙ্কাজনক হারে কোয়ারেন্টিনে থাকা মানুষের সংখ্যা কমছে। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কোয়ারেন্টিন ব্যর্থতার কারণে আক্রান্ত বাড়ছে। আর পুরো বিশ্বের মতো বাংলাদেশেও মানুষকে কোয়ারেন্টিন না করতে পারার ব্যর্থতাকে ‘অ্যালার্মিং’ বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, এমনিতেই সামনে শীতের মৌসুম। এ সময় রোগী বাড়ার সঙ্গে সঙ্গে যদি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

প্রথম শ্রেণিতে নিয়োগ পাচ্ছেন ৫৪১ জন ননক্যাডার

প্রথম শ্রেণিতে নিয়োগ পাচ্ছেন ৫৪১ জন ননক্যাডার

|সানশাইন ডেস্ক: ৩৮তম বিসিএস পরীক্ষার নন-ক্যাডার থেকে প্রথম শ্রেণির বিভিন্ন পদে ৫৪১ জনকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে। মঙ্গলবার (২০ অক্টোবর) সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৩৮তম বিসিএসের নন-ক্যাডার থেকে প্রথম শ্রেণির (৯ম গ্রেড) বিভিন্ন পদে নিয়োগের জন্য সুপারিশ করা

বিস্তারিত