Daily Sunshine

নিষিদ্ধ কারেন্ট জাল ভরা হাটে বিক্রি

Share

মেহেদী হাসান, পুঠিয়া: প্রশাসনের নাকের ডগায় পুঠিয়া উপজেলার বানেশ্বর হাটে নিষিদ্ধ কারেন্ট জালের জমজমাট ব্যবসা চলছে। ফলে এলাকা থেকে দেশী প্রজাতির মাছ কারেন্ট জালে ধরা পড়ছে। এতে একদিকে যেমন দেশীয় প্রজাতির মাছ বিলুপ্ত হচ্ছে, অন্যদিকে মাছের প্রজনন ক্ষমতা হ্রাস পাচ্ছে।
জানা যায়, রাজশাহীর পুঠিয়া উপজেলার বানেশ্বর, ঝলমলিয়া হাট-বাজারসহ বিভিন্ন বাজারের জাল, সুতা ব্যবসায়ীদের নিকট ব্যবসায়ীরা কারেন্ট জাল এনে বিক্রি করছে। কারেন্ট জাল দিয়ে মাছ ধরা একেবারে নিষিদ্ধ থাকলেও উপজেলাতে নিষিদ্ধ কারেন্ট জাল এনে মৎস সম্পদ ধ্বংস হচ্ছে।
উপজেলার বিভিন্ন হাট বাজারে জাল সুতা ব্যবসায়ীরা আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রকাশ্যে বিক্রি করছে নিষিদ্ধ কারেন্ট জাল। কারেন্ট জাল দিয়ে বিভিন্ন এলাকার নদী, খাল ও বিলে পোনা আহরনসহ মৎস সম্পদ ধ্বংস করে চলছে। নিষেধাজ্ঞা থাকলেও কতিপয় কর্মকর্তা, কর্মচারীর নজদারীর অভাবে অবাধে এ নিষিদ্ধ কারেন্ট জাল বিক্রি করছে। আর মৎসজীবিরা না জেনে কিনছে মৎস সম্পদ ধ্বংসকারী কারেন্ট জাল।
উপজেলার সদরের বেশিরভাগ সুতার দোকানগুলোতে অবাধ্য বিক্রি হচ্ছে নিষিদ্ধ কারেন্ট জাল। আর স্থানীয় প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তারা নিরব ভূমিকা পালন করছে নিষিদ্ধ কারেন্ট জালের ব্যাপাওে বলে এলাকাবাসীর পক্ষে অভিযোগ উঠেছে। সংশ্লিষ্ট কর্মকর্তাদের গাফিলতার কারনে পুরপুরি বাস্তবায়ন হচ্ছে না মৎস সম্পদ রক্ষা ও সংরক্ষণ আইন। ফলে বিভিন্ন জলাসয় থেকে বিলুপ্ত হচ্ছে বিভিন্ন প্রজাতির মাছ। ২০০২ সালের সংশোধিত মৎস্য সংরক্ষণ আইনে কারেন্ট জাল উৎপাদন, পরিবহন, রাজারজাতকরণ, সংরক্ষণ ও ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়। কিন্তু আইন মানছে না অসাধু ব্যবসায়ীরা। প্রশাসনের নজরদারীর অভাবে নিষিদ্ধ এ কারেন্ট জালের ব্যবসা চলছে ভরা হাটে। উপজেলা ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) রুমানা আফরোজ প্রশাসনিক ব্যাবস্থা নেওয়ার কথা জানান।

অক্টোবর ০৪
০৬:১১ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

কোয়ারেন্টিন ব্যর্থতায় আসতে পারে ভয়াবহ বিপদ

কোয়ারেন্টিন ব্যর্থতায় আসতে পারে ভয়াবহ বিপদ

সানশাইন ডেস্ক :  দেশে আশঙ্কাজনক হারে কোয়ারেন্টিনে থাকা মানুষের সংখ্যা কমছে। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কোয়ারেন্টিন ব্যর্থতার কারণে আক্রান্ত বাড়ছে। আর পুরো বিশ্বের মতো বাংলাদেশেও মানুষকে কোয়ারেন্টিন না করতে পারার ব্যর্থতাকে ‘অ্যালার্মিং’ বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, এমনিতেই সামনে শীতের মৌসুম। এ সময় রোগী বাড়ার সঙ্গে সঙ্গে যদি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

প্রথম শ্রেণিতে নিয়োগ পাচ্ছেন ৫৪১ জন ননক্যাডার

প্রথম শ্রেণিতে নিয়োগ পাচ্ছেন ৫৪১ জন ননক্যাডার

|সানশাইন ডেস্ক: ৩৮তম বিসিএস পরীক্ষার নন-ক্যাডার থেকে প্রথম শ্রেণির বিভিন্ন পদে ৫৪১ জনকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে। মঙ্গলবার (২০ অক্টোবর) সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৩৮তম বিসিএসের নন-ক্যাডার থেকে প্রথম শ্রেণির (৯ম গ্রেড) বিভিন্ন পদে নিয়োগের জন্য সুপারিশ করা

বিস্তারিত