Daily Sunshine

শিকলবন্দি সেই নিপেন পেলো প্রতিবন্ধী ভাতা

Share

নওগাঁ প্রতিনিধি: প্রায় ৫ বছরেরও বেশি সময় ধরে লোহার শিকলবন্দি জীবন কাটাচ্ছেন মানসিক ভারসাম্যহীন রোগী নিপেন চন্দ্র পাল। নিপেনের গ্রামের বাড়ি নওগাঁর রাণীনগর উপজেলার কালীগ্রাম ইউনিয়নের ভান্ডারা গ্রামে। নিপেন চন্দ্রকে প্রায় ৩০ বছর যাবত ঘরে বন্দি করে রেখেছে তার পরিবার। নিপেনের পাগলামী আচরন দিন দিন বৃদ্ধি পাওয়ায় প্রায় ৫ বছর ধরে দুই পায়ে লোহার শিকলে একটি মাটির অন্ধকার ঘরে বন্দি করে রাখা হয়েছে।
সম্প্রতি এ বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে তা উপজেলা প্রশাসনের নজরে আসে। এরপর নিপেনের বাড়িতে গিয়ে সার্বিক খোঁজ-খবর নেয় উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মামুন। পরবর্তিতে বুধবার এক অনুষ্ঠানের মাধ্যমে নিপেনের স্ত্রী শিখা রানীর হাতে নিপেনের প্রতিবন্ধী ভাতার বইসহ অন্যান্য কাগজপত্র হস্তান্তর করা হয়। এর পূর্বে নির্বাহী কর্মকর্তা আল মামুন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মাহবুবুল আলমসহ অন্যান্য কর্মকর্তারা নিপেনের বাড়িতে গিয়ে তার সার্বিক খোঁজখবর নেন এবং তার পরিবারের কাছে একবছরের প্রতিবন্ধী ভাতার ৯ হাজার টাকা প্রদান করেন।
নিপেনের স্ত্রী শিখা রাণী বলেন, আমাদের পাশে সহায়তার হাত বাড়িয়ে দেওয়ার জন্য সরকারকে ধন্যবাদ। কিন্তু আমার স্বামী হয়তো বা এখনও উন্নতমানের চিকিৎসা পেলে ভালো হতে পারেন। তাই পরিবারের পাশাপাশি আমার স্বামীর চিকিৎসার জন্য সহায়তা দিলে আমরা অনেক উপকৃত হতাম।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মামুন বলেন প্রাথমিক ভাবে নিপেনের জন্য আমাদের হাতে যে সুযোগ-সুবিধা দেওয়ার মতো ছিলো তা প্রদান করেছি। পরবর্তিতে বড় ধরনের কোন সুযোগ-সুবিধা এলে অবশ্যই নিপেনের চিকিৎসার জন্য তা বরাদ্দ দেয়ার চেষ্টা করবো।
উপজেলার ভান্ডারা গ্রামের মৃত-নরেশ চন্দ্র পালের ২য় সন্তান নিপেন। বর্তমান তার বয়স ৪২বছর। ছোটবেলা থেকেই অন্য আর শিশুদের মত নিপেনও সুস্থ ও স্বাভাবিক ছিলেন। মেধাবী নিপেন ছিলেন পড়াশোনায় খুবই ভালো। স্কুলে ৬ষ্ঠ শ্রেণিতে পড়ার সময় হঠাৎ করে নিপেনের মাঝে অস্বাভাবিক আচরন লক্ষ্য করে তার পরিবার। এক পর্যায়ে মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেন নিপেন।
গ্রামের অনেকে বলেছে বিয়ে দিলে হয়তো নিপেন ভালো হতে পারে এমন ধারনা থেকে প্রায় ১৮বছর আগে নিপেনকে বিয়ে দেয় তার পরিবার। বর্তমানে নিপেনের ঘরে ৭ বছরের একটি মেয়ে রয়েছে।

অক্টোবর ০২
০৭:০৬ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

আবু সাঈদ রনি: সোনাদীঘি মসজিদের কোল ঘেষে গড়ে উঠেছে রাজশাহীর ঐতিহ্যবাহী পুরাতন বইয়ের দোকান। নিম্নবিত্ত ও অস্বচ্ছল শিক্ষার্থীদের একমাত্র আশ্রয়স্থল এই পুরাতন লাইব্রেরী। মধ্যবিত্তরা যে যায় না ঠিক তেমনটিও না। কি নেই এই লাইব্রেরীতে? একাডেমিক, এডমিশন, জব প্রিপারেশনসহ সব ধরনের বই রাখা আছে সারি সারি সাজানো। নতুন বইয়ের দোকানের সন্নিকটে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

সানশাইন ডেস্ক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পদে জনবল নিয়োগ দেয়া হবে। রাবির নিজস্ব ওয়েবসাইটে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পদের নাম: কম্পিউটার অপারেটর পদ সংখ্যা: ০১ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ফিজিওখেরাপি) পদ সংখ্যা: ০২ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ডেন্টাল) পদ সংখ্যা:

বিস্তারিত