Daily Sunshine

ক্ষতির মুখে সবজি চাষি

Share

হাফিজার রহমান, বদলগাছী: নওগাঁর বদলগাছীতে আগাম সবজি চাষ করে ক্ষতির মুখে পড়েছে উপজেলার চাষিরা। জানা যায় চলতি বছরে শীতের শুরুতে নতুন সবজির বাজারে আমদানি করে ভাল দাম পাওয়ায় আশায় আগাম সবজি রোপন করে উপজেলার কৃষকরা।
বদলগাছী উপজেলা সবজি চাষের জন্য বিক্ষাত উপজেলা হিসাবে পরিচিত। বিভিন্ন এলাকার কৃষকদের সাতে কথা বলে জানা যায় প্রতি বছর শীতের শুরুতে সবজি চাষ করে বাজারে আমদানি করে আমারা অনেক লালোবান হই।
কিন্ত এবছর অতিরোক্ত বর্ষার কারণে আমরা ক্ষতিগ্রস্থের মধ্যে পড়েছি। সরেজমিনে মাঠ ঘুরে দেখা যায় আগাম জাতের সিম, বেগুন, মুলা, কপি, চারাগুলো অতিরিক্ত বর্ষার কারণে পাটিতে পড়ে গোড়ালি পচে যাওয়ার উপক্রম হয়ে পড়েছে। কোলা ইউপির সুতাহাটি গ্রামের কৃষক ফজলে মওলা বলেন আমি ১২ কাটা জমিতে ২২শ ফুল কপির চারা রোপন করেছি আমার আশা ছিল শীতের শুরুতে ফুল কপি বাজারে তুলে প্রতিপিচ ৩৫-৪০ টাকা দরে বিক্রি হবে। কিন্ত ঘন ঘন বৃষ্টির কারণে রোপন কৃত চারা নষ্ট হয়ে যাচ্ছে অনেক লোকসান গুনতে হবে।
মথুরাপুর ইউপির কদমগাছী গ্রামের কৃষক আলামিন বলেন বেশী দাম পাওয়ার আশায় ১৮ কাঠা জমিতে বেগুন চাষ করেছি বর্ষায় চারা মাটিতে পড়ে গোড়া পচন ধরেছে। কোলা ইউপির পুখুরিয়া গ্রামের আব্দুস সালাম বলেন, অনেক খরচ করে আমি ১৪ কাঠা জমিতে শিম চাষ করেছি কিন্ত অতিরোক্ত বর্ষার কারণে শিম গাছ লালবর্ণ হয়ে নষ্ট হচ্ছে।
উপজেলা কৃষি অফিসার হাসান আলী বলেন বদলগাছীতে এবার আগাম সবজি প্রায় ১১ হাজার হেক্টর জমিতে শিমসহ বিভিন্ন সবজি চাষ হয়েছে কিন্ত বেশী বর্ষার কারণে অনেক রোপন কৃত সবজি নষ্ট হয়ে যাচ্ছে।

অক্টোবর ০২
০৬:৫৭ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

আবু সাঈদ রনি: সোনাদীঘি মসজিদের কোল ঘেষে গড়ে উঠেছে রাজশাহীর ঐতিহ্যবাহী পুরাতন বইয়ের দোকান। নিম্নবিত্ত ও অস্বচ্ছল শিক্ষার্থীদের একমাত্র আশ্রয়স্থল এই পুরাতন লাইব্রেরী। মধ্যবিত্তরা যে যায় না ঠিক তেমনটিও না। কি নেই এই লাইব্রেরীতে? একাডেমিক, এডমিশন, জব প্রিপারেশনসহ সব ধরনের বই রাখা আছে সারি সারি সাজানো। নতুন বইয়ের দোকানের সন্নিকটে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

সানশাইন ডেস্ক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পদে জনবল নিয়োগ দেয়া হবে। রাবির নিজস্ব ওয়েবসাইটে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পদের নাম: কম্পিউটার অপারেটর পদ সংখ্যা: ০১ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ফিজিওখেরাপি) পদ সংখ্যা: ০২ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ডেন্টাল) পদ সংখ্যা:

বিস্তারিত