Daily Sunshine

রাজশাহীতে মৃত্যুর আট বছর পর মামলার আসামি!

Share

স্টাফ রিপোর্টার : মৃত্যুর আট বছর পর বাবলু নামের এক ব্যক্তিকে শ্রম আইনের মামলায় আসামি করা হয়েছে। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর রাজশাহী বিভাগীয় শ্রম আদালতে মামলাটি করেছে। এ নিয়ে আদালত পাড়ায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।
বিষয়টি আদালতের নজরে এলে সংশ্লিষ্ট কর্মকর্তাকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন। এর আগে একই আদালতে আট বছরের এক শিশুকে আসামি করে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর। বিষয়টি সম্প্রতি জানাজানি হলে চাঞ্চল্যের সৃষ্টি হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মৃত বাবলুর নামে রাজশাহী বিভাগীয় শ্রম আদালতে গেল বছর দায়ের করা ফৌজদারী মামলা নম্বর- ২৩০/২০১৯। আসামি মৃত ব্যক্তি এ বিষয়টি নজরে আনা হলে শ্রম আদালতের চেয়ারম্যান (সিনিয়র জেলা ও দায়রা জজ) গোলক চন্দ্র বিশ্বাস মামলার অভিযোগকারী কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের রাজশাহী কার্যালয়ের শ্রম পরিদর্শক (সাধারণ) আজাহারুল ইসলামকে কারণ দর্শানোর নির্দেশ দেন।
ওই আদালতের আইনজীবী সাইফুর রহমান খান রানা জানান, মামলার আসামি নগরীর সাহেব বাজার জরিপট্রির ‘স্মৃতি স্বরুপ বাসনালয়ের’ মালিক মো. বাবলু ২০১১ সালের ২ নভেম্বর মারা যান। কিন্তু মামলার অভিযোগকারী সাপ্তাহিক ছুটির দিনে দোকান খোলা রাখার অভিযোগ এনে বাবলুর বিরুদ্ধে যে মামলা দায়ের করেন তাতে দোকান খোলা রাখার তারিখ হিসাবে উল্লেখ রয়েছে ২০১৯ সালের ৫, ১২ ও ১৯ জুলাই এবং ১১ অক্টোবর।
মামলা দায়েরের আট বছর আগে আসামি মৃত ব্যক্তির কারণে মামলা চালিয়ে যাওয়ার কোন আইনগত প্রয়োজনীয়তা না থাকায় আদালত আসামিকে অভিযোগের দায় থেকে অব্যহতি এবং মামলা নথিজাতের আদেশ দেন। গত ২০ সেপ্টেম্বর এই আদেশ দেয়া হয়।
উল্লেখ্য, শুক্রবার ছুটির দিন দোকান বন্ধ না রাখার অভিযোগ এনে রাজশাহী পবা উপজেলার পূর্ব পুঠিয়াপাড়া গ্রামের জনাব আলীর আট বছরের ছেলে জুবাইর আহমেদকে আসামি করে মামলা করেছে কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর। মামলাটি বর্তমানে রাজশাহী শ্রম আদালতে বিচারাধীন রয়েছে।
বিষয়টি নিয়ে জানতে চাইলে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের রাজশাহীর উপমহাপরিদর্শক মাহফুজুর রহমান ভুঁইয়া বলেন, আট বছরের শিশুকে আসামি করার ঘটনাটি দোকান মালিকের অবহেলার কারণে হয়েছে। কারণ, দোকানের সাইনবোর্ডে এই শিশুর নাম লেখা হয়েছিল। সেই নামেই নোটিশ পাঠিয়েছিলেন সংশ্লিষ্ট কর্মকর্তা। কিন্তু মালিক কোন জবাব না দেয়ার কারণে তার বয়স বোঝা যায়নি। এ কারণেই ওই শিশু মামলার আসামি হয়ে যায়।
তবে মৃত ব্যক্তিকে আসামি করার ব্যাপারে সংশ্লিষ্ট কর্মকর্তার গাফিলতি রয়েছে বলে মনে করেন মাহফুজুর রহমান ভুঁইয়া। তিনি বলেন, আমি ঢাকায় আছি। তবে বিষয়টি শুনেছি। ইতোমধ্যে আমি আমার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। রাজশাহী ফিরে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

অক্টোবর ০১
০৬:২৮ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

আবু সাঈদ রনি: সোনাদীঘি মসজিদের কোল ঘেষে গড়ে উঠেছে রাজশাহীর ঐতিহ্যবাহী পুরাতন বইয়ের দোকান। নিম্নবিত্ত ও অস্বচ্ছল শিক্ষার্থীদের একমাত্র আশ্রয়স্থল এই পুরাতন লাইব্রেরী। মধ্যবিত্তরা যে যায় না ঠিক তেমনটিও না। কি নেই এই লাইব্রেরীতে? একাডেমিক, এডমিশন, জব প্রিপারেশনসহ সব ধরনের বই রাখা আছে সারি সারি সাজানো। নতুন বইয়ের দোকানের সন্নিকটে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

সানশাইন ডেস্ক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পদে জনবল নিয়োগ দেয়া হবে। রাবির নিজস্ব ওয়েবসাইটে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পদের নাম: কম্পিউটার অপারেটর পদ সংখ্যা: ০১ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ফিজিওখেরাপি) পদ সংখ্যা: ০২ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ডেন্টাল) পদ সংখ্যা:

বিস্তারিত