Daily Sunshine

পবায় নিয়ম বহির্ভূতভাবে মুরগীর খামার করার অভিযোগ

Share

স্টাফ রিপোর্টার: রাজশাহীর পবার দাদপুর চকপাড়া গ্রামের ঘনবসতি এলাকায় সম্পূর্ন নিয়ম বহির্ভূতভাবে মুরগীর খামার করার অভিযোগ পাওয়া গেছে। এ ব্যাপারে খামার বন্ধ করার জন্য পবার দাদপুর গ্রামের হাজী আব্দুস সামাদের ছেলেন আবুল কালাম আজাদ পরিবেশ অধিদপ্তর রাজশাহী আঞ্চলিক কার্যালয়ে সহকারী পরিচালক বরাবরে একটি আবেদন করেছন।
অভিযোগ থেকে জানা যায়, দাদপুর গ্রামের ঘনবসতিপূর্ণ এলাকায় একই গ্রামের মৃত মনির উদ্দীন এর ছেলে আব্দুল লতিফ মুরগির খামার স্থাপনা শুরু করেছেন। বর্তমানে খামার তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। খামারের আশে পাশে ঘনবসতি হওয়া সত্ত্বেও তিনি জোর পূর্বক সেখানে খামার তৈরী করছেন। গ্রামের কিছু লোকজন আব্দুল লতিফ এর নিকট খামার না করার অনুরোধ করলেও তাদের কথা আমলে না নিয়ে খামারের নির্মান কাজ চালিয়ে যাচ্ছেন। সেইসাথে তিনি প্রশাসনকে চ্যালেঞ্জ করে বলেন, আমি আমার জায়গায় খামার করছি, রাষ্ট্রের প্রশাসনিক কর্মকর্তা বা পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা এসে আমার খামার করা বন্ধ করতে পারবে না। তিনি তার সিদ্ধান্তে অটল রয়েছেন।
যেখানে খামার তৈরী করা হচ্ছে তার চারপাশে প্রায় ১৫-২০টি বাড়িসহ কিছু ব্যবসা প্রতিষ্ঠান ও দোকান রয়েছে। এই জায়গায় খামার হলে গ্রামটি বসবাসের উপযোগী থাকবে না এমনকি পরিবেশ নষ্ট হবে। বিষয়টি নিয়ে পদক্ষেপ নেয়ার জন্য বড়গাছী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এ নিকট আবেদন করেও কোন সমাধান হয়নি বলে ভুক্তভোগিরা জানান।
ভুক্তভোগিরা পরিবেশ অধিদপ্তর ছাড়াও আরএমপি পুলিশ কমিশনার, এন.এস.আই, ডি.জি.এফ.আই, অধিনায়ক, র‌্যাব-৫, জেলা প্রশাশক, পবা উপজেলা পরিষদ, পবা থানা অফিসার ইনচার্জ, পবা প্রেস ক্লাব, এমন আবেদন করেন। তারা গ্রামের ঘনবসতিপূর্ণ স্থানে মুরগির খামার বন্ধ করে জনগণকে পরিবেশ দুষণের কবল থেকে রক্ষা করার অনুরোধ জানান।
এ বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত আব্দুল লতিফ বলেন এই গ্রামে আরো ১০-১২টি মরগীর খামার রয়েছে। কে বা কারা প্রতিহিংসা বশতঃ অভিযোগ দিয়েছে। তিনি বলেন, তার খামারে ব্রয়লার মুরগী পালন হয় না। সোনালী মুরগী পালন হচ্ছে। সোনালী মুরগী দেশী মুরগী পালনের মতই করতে হয়। এতে বিষ্ঠার দুর্গন্ধ থাকে না।
এ বিষয়ে রাজশাহী আঞ্চলিক পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ মনির হোসেন বলেন, পবা উপজেলা পর্যায়ে পরিবেশ সংরক্ষণ বিষয়ে একটি কমিটি রয়েছে। তারা এই বিষয়টি প্রথমে দেখবেন। উপজেলা প্রশাসন যদি ব্যর্থ হয় তাহলে তিনি বিষয়টি দেখবেন। যেহেতু তাঁর অধিদপ্তরে আবেদন হয়েছে তিনি বিষয়টি দেখবেন বলে আশ্বাস প্রদান করেন।

অক্টোবর ০১
০৬:২৬ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

আবু সাঈদ রনি: সোনাদীঘি মসজিদের কোল ঘেষে গড়ে উঠেছে রাজশাহীর ঐতিহ্যবাহী পুরাতন বইয়ের দোকান। নিম্নবিত্ত ও অস্বচ্ছল শিক্ষার্থীদের একমাত্র আশ্রয়স্থল এই পুরাতন লাইব্রেরী। মধ্যবিত্তরা যে যায় না ঠিক তেমনটিও না। কি নেই এই লাইব্রেরীতে? একাডেমিক, এডমিশন, জব প্রিপারেশনসহ সব ধরনের বই রাখা আছে সারি সারি সাজানো। নতুন বইয়ের দোকানের সন্নিকটে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

সানশাইন ডেস্ক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পদে জনবল নিয়োগ দেয়া হবে। রাবির নিজস্ব ওয়েবসাইটে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পদের নাম: কম্পিউটার অপারেটর পদ সংখ্যা: ০১ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ফিজিওখেরাপি) পদ সংখ্যা: ০২ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ডেন্টাল) পদ সংখ্যা:

বিস্তারিত