Daily Sunshine

বাঘায় পদ্মার ভাঙনের মুখে এবার কমিউনিটি ক্লিনিক

Share

স্টাফ রিপোর্টার, বাঘা: রাজশাহীর বাঘায় পদ্মার ভাঙ্গন থেকে রক্ষা পেতে চরকালিদাস খালি ও লক্ষীনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়টি নিলামে বিক্রীর পর এবার হুমকির মুখে দাড়িয়েছে কালিদাসখালী কমিউনিটি ক্লিনিক। মাত্র ৩০ মিটার দুরে অবস্থান করছে এই ক্লিনিকটি। পদ্মার পাড় যেভাবে ভাংছে-তাতে যে কোন সময় এ ক্লিনিকটি নদী গর্ভে বিলিন হয়ে যাবে বলে আশঙ্কা করছেন এলাকাবাসি।
জানা যায়, বর্তমান সরকারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি চরাঞ্চলের অবহেলিত মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষে পদ্মা নদীর পাশে চকরাজাপুর ইউনিয়নের কালিদাসখালী চরে এই কমিউনিটি ক্লিনিক নির্মাণ করেন। ২০১১ সাল থেকে এই ক্লিনিকে সহকারী মেডিকেল অ্যাসিস্ট্যান্ট দিয়ে সপ্তাহে এক দিন চিকিৎসা দেয়া হতো। কিন্তু পদ্মার ভাঙনে চরের মানুষের আশ্রয়নের পাশাপাশি চিকিৎসা সেবাটিও কেড়ে নিতে চলেছে রাক্ষসী পদ্মা।
এই ভাঙনে শুধু চরের কমিউনিটি ক্লিনিক নয়, গত দুই সপ্তাহের ব্যবধানে চরকালিদাসখালী ও লক্ষ্মীনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় পদ্মা গর্ভে বিলিন হয়ে গেছে। এছাড়া দুই শতাধিক বাড়ি, মসজিদ, হাজার হাজার বিঘা জমি পদ্মা গর্ভে বিলিন হয়ে গেছে বলে জানিয়েছেন ওই চকরাজাপুর ইউনিয়নের চেয়ারম্যান আজিজুল আযম। তিনি বলেন, প্রত্যন্ত চরাঞ্চলের মানুষের এখন আর অপচিকিৎসার শিকার হয়ে অকালে প্রাণ দিতে হচ্ছে না। এই অঞ্চলের মানুষে প্রাণ বাঁচাচ্ছে কমিউনিটি ক্লিনিক সেবা নিয়ে। কিন্তু সেটাও এখন হুমকির মুখে পড়েছে।
মঙ্গলবার সকালে সরেজমিনে গেলে কথা হয় কালিদাসখালী চরের বুলু বেওয়া (৬৮) নামের এক বিধবার সাথে। এ সময় তিনি বলেন, বুকে ব্যাথা, সর্দী, কাশি, চোখে সমস্য ছিলো বহুদিন। অবশেষে এ কমিউনিটি ক্লিনিকে চিকিৎসা নিয়ে বর্তমানে ভালো আছেন।
লক্ষ্মীনগর চরের আজগর হোসেন (৬৫) বলেন, গত কয়েক দিন যাবত হাঁপানি ও শ্বাস কষ্টে ভুগছিলাম। আমার পক্ষে ১৫ কিলোমিটার পথ পার হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যাওয়া সম্ভব না। কালিদাসখালী কমিউনিটি ক্লিনিকে সেবা নিয়ে ভাল আছি।
চকরাজাপুর উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক গোলাম মোস্তফা বলেন, কমিউনিটি ক্লিনিক চালু হওয়ার ফলে ঝাড় ফোক তাবিজ কবিরাজি অপচিকিৎসা অনেকটাই বন্ধ হয়ে গেছে পদ্মার চরাঞ্চলে। বর্তমানে মানুষ বিজ্ঞানসম্মত উপায়ে আধুনিক চিকিৎসার সুযোগ পাচ্ছে। অবহেলিত পদ্মার চরের মানুষের স্বাস্থ্য সেবার মানও বাড়ছে। তারা সেবা পাচ্ছে। কিন্ত পদ্মা গর্ভে সেটাও বর্তমানে চরম হুমকির মুখে পড়েছে।
বাঘা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আকতারুজজামান বলেন, দীর্ঘদিন থেকে অবহেলতি পদ্মার চরে কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সেবা পৌঁছে দিতে কাজ করছেন। কিন্ত বর্তমানে পদ্মার ভাঙনে কমিউনিটি ক্লিনিকটি হুমকির মধ্যে পড়েছে। এ বিষয়ে তিনি উর্দ্ধতন কর্তৃপক্ষকে চিঠি দিয়ে অবগত করেছেন তবে অদ্যাবধি কোন নির্দেশনা আসেনি বলে তিনি জানান।

সেপ্টেম্বর ৩০
০৬:৪৭ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

আবু সাঈদ রনি: সোনাদীঘি মসজিদের কোল ঘেষে গড়ে উঠেছে রাজশাহীর ঐতিহ্যবাহী পুরাতন বইয়ের দোকান। নিম্নবিত্ত ও অস্বচ্ছল শিক্ষার্থীদের একমাত্র আশ্রয়স্থল এই পুরাতন লাইব্রেরী। মধ্যবিত্তরা যে যায় না ঠিক তেমনটিও না। কি নেই এই লাইব্রেরীতে? একাডেমিক, এডমিশন, জব প্রিপারেশনসহ সব ধরনের বই রাখা আছে সারি সারি সাজানো। নতুন বইয়ের দোকানের সন্নিকটে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

সানশাইন ডেস্ক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পদে জনবল নিয়োগ দেয়া হবে। রাবির নিজস্ব ওয়েবসাইটে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পদের নাম: কম্পিউটার অপারেটর পদ সংখ্যা: ০১ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ফিজিওখেরাপি) পদ সংখ্যা: ০২ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ডেন্টাল) পদ সংখ্যা:

বিস্তারিত