Daily Sunshine

সচেতনতা ও নীতি-নির্ধারণের অভাব পদ্মায় বাড়ছে নৌকাডুবি, বাড়ছে মৃত্যু

Share

স্টাফ রিপোর্টার : প্রতিবছর বর্ষা মৌসুমে যৌবন ফিরে পায় পদ্মা। এসময় দূর থেকে পদ্মা নদীর উপরিতল যতোটা সুন্দর, এর ভেতরটা ততোটাই ভয়ঙ্কর ও আগ্রাসী। বর্ষা মৌসুম আসলেই পদ্মা নদী গ্রাস করে একাধিক প্রাণ। তবে এর দায়ভার পদ্মার নয়, আমাদের অসচেতনতার কারণেই মূলত এসময় পদ্মায় একাধিক প্রাণহানীর ঘটনা ঘটছে।
গত শুক্রবারে (২৫ সেপ্টেম্বর) পদ্মায় নৌকাডুবির পর ২৪ ঘন্টা পেরিয়ে গেছে। দুই জন শিক্ষার্থী এঘটনায় নিখোঁজ রয়েছে। তাদের উদ্ধারে কাজ করছে দমকল বাহিনীর একাধিক ডুবুরী। মার্চ মাসের এমনই এক শুক্রবারে (৬ মার্চ) পদ্মা কেড়ে নেয় নববিবাহিত তরুণী সুইটি খাতুন সহ ৯টি তাজা প্রাণ। প্রতিবছর এই সময়ে নৌকা ডুবি ও প্রাণ হারিন কারণ হিসেবে সংশ্লিষ্টরা আমাদের অসচেতনতার অভাব ও নৌকার মালিকদে লোভকেই দায়ি করছেন।
নগরীর কাশিয়াডাঙ্গা থানার ওসি মাসুদ পারভেজের দেয়া তথ্য মতে, শুক্রবার পদ্মায় ডুবে যাওয়া নৌকাতে ১৩ জন যাত্রী ছিলেন, যাদের সবাই একই পরিবারের বলে জানা গেছে। তাদের বাড়ি পবা উপজেলার দামকুড়া থানার খোলাবনা গ্রামে। বেড়ানোর জন্য তারা বের হয়েছিল। পরে নৌকা ভাড়া করে পদ্মায় তারা ঘুরছিল। নিখোঁজ সুচনা ও রিমন খালাতো ভাইবোন। পরিবারের দেয়া তথ্য মতে নিখোঁজ দুইজন সাঁতার জানতেন না।
রাজশাহীর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক আব্দুর রশিদ জানান, বর্ষা ঋতুর স্বাভাবিক বৃষ্টিপাত ও ভারতের ফারাক্কা থেকে ধেয়ে আসা ঢলের কারণে এসময় পদ্মায় প্রচুর স্রোত থাকে। এসময় নদীর উপরিতলের পানি দেখে এই স্রোতের তীব্রতা অনুধাবন করা সাধারণ মানুষের পক্ষে সম্ভভ নয়।
সূত্রমতে শুক্রবার যে নৌকাটি মাঝিসহ ১৩ জন যাত্রী নিয়ে ডুবে যায়, ওই নৌকার ধারণ ক্ষমাতর চাইতে বেশি যাত্রী ওঠনো হয়েছিল। ছোট ডিঙি আকৃতির ইঞ্জিন চালিত নৌকাটি জেলেরা মাছ ধরার জন্য ব্যবহার করতো। আর বিকেলে তা নৌভ্রবণ পিপাশুদের সেবা দিতো। এভাবে এই পদ্মায় একাধিক নৌকা অবৈধ ভাবে ঝুঁকি নিয়ে প্রকাশ্যে চলাচল করছে।
গেলো মার্চে বর-বধুসহ যে দুইটি নৌকা নদীতে তলিয়ে যায় সেই নৌকাগুলোর ক্ষেত্রেও একই ঘটনা ঘটে। এর পর জেলা প্রশাসনের পক্ষ থেকে ওই নৌকাডুবির ঘটনা তদন্তে কমিটি গঠন করা হয়। পরবর্তিতে কমিটি তাদের প্রতিবেদনে জানান, নৌকাডুবি থেকে যাত্রীদের প্রাণ রক্ষার ব্যবস্থা হিসেবে পদ্মার বুকে যেসব নৌকা চলাচল করে বিশেষ করে যারা নৌভ্রমণ করান তাদের নৌকায় যাত্রীপ্রতি একটি করে ‘লাইফ জ্যাকেট’ থাকাটা বাধ্যতামূলক করতে হবে। আর ছোট ডিঙি আকৃতির নৌকাগুলোতে লাইফ জ্যাকেট ছাড়া তিন জনের বেশি যাত্রী তোলা যাবে না। তবে সময় পেরিয়ে গেলেও এখন পর্যন্ত কমিটির সেই নির্দেশনা বাস্তবায়িত হয়নি।
একটি সূত্রের দেয়া তথ্য মতে রাজশাহীর পদ্মায় অন্তত তিন হাজারের মতো নৌকা চলাচল করে। এদের মধ্যে মাত্র ৬০০ টি নৌকার নম্বরিং করতে পেরেছে স্থানীয় নৌপুলিশ। এই কাজ এখন পর্যন্ত অব্যাহত আছে। তবে নৌপুলিশের জনবল চাহিদার তুলনায় অত্যন্ত কম।
নৌ পুলিশের ওসি মেহেদি মাসুদ জানান, নদীতে নৌকা ভ্রমণে লাইফ জ্যাকেট বাধ্যতামূলক। কিন্তু শুক্রবার যাত্রীদের লাইফ জ্যাকেট না পরিয়ে নৌকায় উঠানো হয়। তিনি এধরণের দুর্ঘটনা প্রতিরোধে নৌকা চালকদের পাশাপাশি যাত্রীদেরকেও সতর্ক হতে আহ্বান জানিয়ে বলেন, যে সব নৌকায় লাইফ জ্যকেট নেই সেসব নৌকায় পরিহার করা। একই সাথে নৌকার ধারণ ক্ষমতার চাইতে বেশি যাত্রী হয়ে না ওঠা।

সেপ্টেম্বর ২৭
০৭:৫৪ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

কোয়ারেন্টিন ব্যর্থতায় আসতে পারে ভয়াবহ বিপদ

কোয়ারেন্টিন ব্যর্থতায় আসতে পারে ভয়াবহ বিপদ

সানশাইন ডেস্ক :  দেশে আশঙ্কাজনক হারে কোয়ারেন্টিনে থাকা মানুষের সংখ্যা কমছে। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কোয়ারেন্টিন ব্যর্থতার কারণে আক্রান্ত বাড়ছে। আর পুরো বিশ্বের মতো বাংলাদেশেও মানুষকে কোয়ারেন্টিন না করতে পারার ব্যর্থতাকে ‘অ্যালার্মিং’ বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, এমনিতেই সামনে শীতের মৌসুম। এ সময় রোগী বাড়ার সঙ্গে সঙ্গে যদি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

প্রথম শ্রেণিতে নিয়োগ পাচ্ছেন ৫৪১ জন ননক্যাডার

প্রথম শ্রেণিতে নিয়োগ পাচ্ছেন ৫৪১ জন ননক্যাডার

|সানশাইন ডেস্ক: ৩৮তম বিসিএস পরীক্ষার নন-ক্যাডার থেকে প্রথম শ্রেণির বিভিন্ন পদে ৫৪১ জনকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে। মঙ্গলবার (২০ অক্টোবর) সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৩৮তম বিসিএসের নন-ক্যাডার থেকে প্রথম শ্রেণির (৯ম গ্রেড) বিভিন্ন পদে নিয়োগের জন্য সুপারিশ করা

বিস্তারিত