Daily Sunshine

রাজশাহীতে দেশি পেঁয়াজ ৮৫, ভারতীয় ৮০ টাকা : নতুন সবজির দাম চড়া

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহীর কাঁচাবাজারে চড়া দামে বিক্রি হচ্ছে নতুন সবজি। অন্যদিকে, দেশি পেঁয়াজ ও আমদানিকৃত ভারতীয় পেঁয়াজের দামের পার্থক্য মাত্র ৫ টাকা। বাজারে প্রতিকেজি দেশি পেঁয়াজ ৮৫ টাকা; আর আমদানি করা এলসি পেঁয়াজ ৮০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এ নিয়ে চরম অসন্তোষের কথা জানিয়েছেন ক্রেতারা।
শুক্রবার (২৫ সেপ্টেম্বর) রাজশাহী নগরের সাহেব বাজার, মাস্টার পাড়া এবং মনিচত্বর সবজি বাজার, উপশহর নিউ মার্কেটসহ অন্যান্য বাজার ঘুরে এবং ক্রেতা-বিক্রেতাদের সাথে কথা বলে এসব জানা গেছে।
সরেজমিন ঘুরে দেখা গেছে, দেশি পেঁয়াজের দামেই বিক্রি হচ্ছে ভারত থেকে আমদানি করা বড় পেঁয়াজ। বাজারে দেশি পেঁয়াজের দাম সবসময় বেশি থাকলেও বর্তমানে তা উল্টে গেছে। মাত্র ৫ টাকা কমে বিক্রি হচ্ছে ভারতীয় পেঁয়াজ।
পাইকারি ব্যবসায়ী সোনালী ট্রেডার্সের মালিক সাইদুর রহমান সাইদ বলেন, আগে ভারতীয় পেঁয়াজের দাম ছিল প্রতি কেজিতে ৫০ থেকে ৫৫ টাকা। এখন বিক্রি হচ্ছে ৭০-৭৫ টাকা। আর দেশি পেঁয়াজের দাম ছিল প্রতি কেজিতে ৭০ টাকা, যা বেড়ে হয়েছে ৮০ টাকা।
এদিকে বেশ চড়া দামেই বিক্রি হয়েছে বিভিন্ন সবজি। বাজারে প্রতি কেজি সাদা বেগুন ৬০ টাকা, দেশি ফুলকপি ৭৫ থেকে ৮০ টাকা, করলা ৬০ টাকা, কাঁকরোল ৪০ টাকা, আলু ৩৫ টাকা, ঝিঙ্গা ৪৫ টাকা, শসা ৬০ টাকা, মিষ্টি কুমড়া ৩০ টাকা, পটল ৪০ টাকা, চাল কুমড়া ৩৫ টাকা, মুলা ৩০ টাকা, বরবটি ৩০ টাকা, পেঁপে ২০ টাকা, ঢেঁড়স ৩৫ টাকা, দেশি গাজর ৬৫ টাকা থেকে ৭০ টাকা দরে বিক্রি হয়েছে।
এছাড়া প্রতি কেজি লাল শাক ২৫ টাকা, পুঁই শাক ও সবুজ শাক ২০ টাকা, প্রতি হালি কাঁচা কলা ২৫ টাকা, প্রতি হালি লেবু ১০ টাকা, প্রতি পিস লাউ ৩০ টাকা থেকে ৩৫ টাকা, কচু ৩০-৪০ টাকা, কচুর লতি ৪০ টাকা বিক্রি হয়েছে। এছাড়াও প্রতি কেজি কাঁচা মরিচ ১৬০ টাকা দরে বিক্রি হয়েছে বলে জানান সবজি বিক্রেতা রজব আলী।
এদিকে, তিন দিনের ব্যবধানে বেড়েছে মুরগির লাল-বাদামি ডিমের দাম। প্রতি এক’শ সাদা ডিমে দাম বেড়েছে ২৫ থেকে ৩০ টাকা পর্যন্ত। বাজারে প্রতি প্রতি এক’শ সাদা ডিম বিক্রি হচ্ছে ৮০০ টাকায়। যা গত সপ্তাহে ৭৭০ টাকা দরে বিক্রি হয়েছে। অপরদিকে প্রতি এক’শ লাল ডিমের দাম ৮৫০ টাকা দরে বিক্রি হয়েছে। এই দাম একমাস ধরে প্রায় একই রয়েছে বলে জানান ডিম ব্যবসায়ী শামীম হোসেন।
তিনি আরোও জানান, হাঁসের সাদা ডিম প্রতি ৩০টি ডিমে দাম বেড়েছে ১৫ টাকা। বিক্রি হচ্ছে ২৩৫ থেকে ২৪০ টাকায়। হাঁসের লাল ডিম দাম অপরিবর্তিত রয়েছে বিক্রি হচ্ছে ২৫৫ টাকায়।
অন্যদিকে, রসুন ৭০ থেকে ৮০ টাকা, আদা বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা, প্রতিহালি সাদা ডিম ৩২ টাকা ও লাল ডিম ৩৪ টাকা দরে বিক্রি হয়েছে। এছাড়াও ভোজ্য তেলের মধ্যে খোলা সয়াবিন তেল প্রতি লিটারে বেড়েছে ১০ টাকা। প্রতিলিটার ১০০ থেকে ১১০ টাকা, বোতলজাত তেল ১১৫ টাকার মধ্যে বিক্রি হয়েছে।
রাজশাহীর সাহেব বাজার এলাকার মুরগি ব্যবসায়ী রেজাউল করিম মিঠু বলেন, মেসগুলো ফাঁকা। ডিম বিক্রি আর আগের মতো নাই। চলছে কোনরকমে।
চালের বাজারে দেখা যায়, প্রায় সব ধরনের চালের দাম অপরিবর্তিত রয়েছে। বাজারে স্বর্ণা ৪৮ টাকা, আটাশ ৫০ টাকা, মিনিকেট ৫৫ টাকা, নাজিরশাইল ৬০ টাকা, বাসুমতি ৬৫ টাকা ও আতপ চাল ৮০ টাকা কেজিতে বিক্রি হয়েছে। এছাড়াও স্থানীয় কাটারিভোগ কেজিতে ৩ টাকা কমে ৫২ টাকায় বিক্রি হয়েছে।
চাল বিক্রেতা মোজাফফর হোসেন বলেন, এখন যে কাটারিভোগ দেখছেন এসব আশপাশ থেকে সংগ্রহ করা। দিনাজপুরের বিখ্যাত কাটারিভোগ চেষ্টা করেও পাওয়া যাচ্ছে না।
মাংসের বাজারে প্রতি কেজি গরুর মাংস বিক্রি হয়েছে ৫২০-৫৫০ টাকায় ও খাসির মাংস ৭৫০-৮০০ টাকায়। ব্রয়লার মুরগি ১১৫ টাকা, সোনালী মুরগি ১৯০ টাকা এবং দেশি মুরগি ৩৫০ টাকায় বিক্রি হয়েছে।
মাছ ব্যবসায়ী সুমন হোসেন জানান, ১ কেজি থেকে বেশি এ গ্রেডের ইলিশ পাইকারিতে বিক্রি হচ্ছে ৯০০ টাকা থেকে ৯২০ টাকায়। ১ থেকে দেড় কেজি ওজনের সিলভার কার্প ১২০-১৩০ টাকা, পাঙ্গাশ ১০০ থেকে ১২০ টাকা, চিংড়ি ও গলদা চিংড়ি ৭০০ থেকে ৮০০ টাকা, পাবদা ৩০০ থেকে ৪০০ টাকা, কালবাউশ ২৫০ থেকে ৩০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এছাড়াও রুই মাছ ওজনভেদে প্রতিকেজি ২৫০ থেকে ৩০০ টাকা, কাতল ২৫০ টাকা, শিং ৩০০ থেকে ৪০০ টাকা, তেলাপিয়া ১২০ থেকে ১৫০ টাকা, ট্যাংরা ৪০০ থেকে ৫০০ টাকা কেজিতে বিক্রি হয়েছে।

সেপ্টেম্বর ২৬
০৬:১৫ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

আবু সাঈদ রনি: সোনাদীঘি মসজিদের কোল ঘেষে গড়ে উঠেছে রাজশাহীর ঐতিহ্যবাহী পুরাতন বইয়ের দোকান। নিম্নবিত্ত ও অস্বচ্ছল শিক্ষার্থীদের একমাত্র আশ্রয়স্থল এই পুরাতন লাইব্রেরী। মধ্যবিত্তরা যে যায় না ঠিক তেমনটিও না। কি নেই এই লাইব্রেরীতে? একাডেমিক, এডমিশন, জব প্রিপারেশনসহ সব ধরনের বই রাখা আছে সারি সারি সাজানো। নতুন বইয়ের দোকানের সন্নিকটে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

সানশাইন ডেস্ক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পদে জনবল নিয়োগ দেয়া হবে। রাবির নিজস্ব ওয়েবসাইটে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পদের নাম: কম্পিউটার অপারেটর পদ সংখ্যা: ০১ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ফিজিওখেরাপি) পদ সংখ্যা: ০২ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ডেন্টাল) পদ সংখ্যা:

বিস্তারিত