Daily Sunshine

বন্দরে ঢুকেছে ভারতের পেঁয়াজ

Share

স্টাফ রিপোর্টার, শিবগঞ্জ: ৫ দিন বন্ধ থাকার পর ভারতের মহদিপুর বন্দরে এলসির টেন্ডারকৃত আটকে পড়া পেঁয়াজের প্রথম চালান সোনামসজিদ বন্দরে প্রবেশ করল। শনিবার সকাল ১১ টার পর থেকে ২ ঘন্টায় ৮ ট্রাক পেঁয়াজ বাংলাদেশের সোনামসজিদ স্থলবন্দরে প্রবেশ করেছে। এতে করে শনিবার জেলার বাজারগুলোতে কেজিতে পেঁয়াজের দাম কমেছে ১০ টাকা করে।
বিষয়টি নিশ্চিত করেছেন সোনামসজিদ শুল্ক স্টেশনের সহকারি কমিশনার মোহাম¥দ সাইফুল ইসলাম। তিনি আরো জানান, টেন্ডারকৃত আটকে পড়া সব পেঁয়াজ আজ-কালকের মধ্যে প্রবেশ করবে। ১টি ট্রাকে ২৫ মে. টন করে ৮ ট্রাকে ২০০ মে.টন পেঁয়াজ এসেছে। আর রফতানীকৃত পেঁয়াজ বন্দরে দ্রুত ছাড় করে দেশের অভ্যন্তরে পাঠিয়ে দেয়া হবে।
মহদিপুর রফতানীকারক সমিতির সাধারণ সম্পাদক উজ্জ্বল সাহার বরাত দিয়ে সোনামসজিদ স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের নেতা আব্দুল আওয়াল জানান, পূর্বের এলসির টেন্ডারকৃত পেঁয়াজ বাংলাদেশে দেয়ার জন্য শনিবার মহদিপুর বন্দরে আটকে পড়া ভারতীয় পেঁয়াজের অনেক ট্রাক সিরিয়াল করা হয়েছে। শনিবার থেকে আটকে পড়া ট্রাকগুলো বাংলাদেশে প্রবেশ করবে।
তবে বেলা ১টার পর আর কোন পেঁয়াজের ট্রাক প্রবেশ না করায় অনেক আমদানীকারক চিন্তিত হয়ে পড়েছেন। শনিবার আর কোন পেঁয়াজের ট্রাক প্রবেশ করার সম্ভাবনা না থাকায় আমদানীকারকরা আতঙ্কিত হয়ে পড়েছেন।
সোনামসজিদ স্থলবন্দরের মের্সাস সাদিয়াএন্টারপ্রাইজের এক কর্মকর্তা ক্ষোভের সাথে জানান, ভারত থেকে আটকেপড়া ৪শ ট্রাকের মধ্যে মাত্র ৮টি ট্রাক বাংলাদেশে ঢুকতে দিলেও তার আটকে থাকা ১০টি ট্রাকের একটি ট্রাকও প্রবেশ করতে পারেনি। এতে করে তার পেঁয়াজগুলো নষ্ট হওয়ায় পথে। আর কবে নাগাদ অনুমতি পেয়ে তার পণ্যগুলো প্রবেশ করবে তা নিয়েও রয়েছে অনিশ্চয়তা।
অন্যদিকে ভারত থেকে আসা পেঁয়াজের ট্রাকের এক চালক জানান, তিনি ৪ দিন মাহদীপুরে আটকে থাকার পর পেঁয়াজ নিয়ে বাংলাদেশে প্রবেশ করলেও ভারতে অন্তত ৫ শতাধিক শুধু পেয়াজের ট্রাকই আটকে রয়েছে।
অপরদিকে সোনামসজিদ বন্দর ব্যবসাহারকারী পানামা পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মাঈনুল ইসলাম জানান, শনিবার আটকে পড়া পেঁয়াজের ট্রাক গুলোরমধ্যে মাত্র ৮টি ট্রাক বাংলাদেশে প্রবেশকরেছে। সবগুলো ট্রাকের পেঁয়াজই ইতিমধ্যে খালাস আরম্ভ হয়েছে। অগ্রাধিকার ভিত্তিতে পেঁয়াজের ট্রাকগুলো ছাড় করে দেশের অভ্যান্তরে পাঠিয়ে দেয়া হবে। তবে বাকী আটকে পড়া ট্রাক বাংলাদেশে প্রবেশ নিয়ে সংশয় রয়েছে।
এদিকে জেলার সদর ও শিবগঞ্জের বাজারগুলোতে পেঁয়াজ আমদানীর খবর ছড়িয়ে পড়ার পর এর প্রভাব পড়েছে। স্থানীয় বাজারে কেজি প্রতি ১০ টাকা কমে এসেছে। বাজারে এখন ৫০-৫৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে।
গত ১৪ সেপ্টেম্বর সোমবার ভারত আকসি¥ক সোনামসজিদসহ দেশের সবগুলোবন্দর দিয়ে পেঁয়াজ রপ্তানী বন্ধ করে দিলে সোনামসজিদের বিপরীতে ভারতের মহদিপুরে আটকে যায় ৭০টি পেঁয়াজের ট্রাক। সবমিলে আটকে রয়েছে ৮শতাধিক পেঁয়াজের ট্রাক।
এদিকে, ৫ দিন আটকে থাকার পর আমদানীকৃত পেঁয়াজ নিয়ে বিপাকে পড়েছেন সংশ্লিষ্ট আমদানীকারকরা। আর যাদের পেঁয়াজ এখনও আটকে রয়েছেন তারা পুঁজি হারিয়ে পথে বসার আশংকা করছেন।
বেলা সোয়া ১১ টার পর আমদানীকৃত পেঁয়াজগুলো খালাসের সময় দেখা গেছে পেঁয়াজের এক তৃতাংশই নষ্ট হয়ে গেছে। আমদানীকারক খাদিজা এন্টারপ্রাইজের প্রতিনিধি জানান, তার আটকে থাকা ৭ ট্রাক পেঁয়াজের মধ্যে একট্রাকে ৩০ টন বাংলাদেশে প্রবেশ করেছে। যার মধ্যে ১০ টনের মত পেঁয়াজ একেবারে নষ্ট হয়ে গেছে।
তিনি আরও জানান, আটকেপড়া বাকী ট্রাকগুলো দ্রুত না আসলেও সেগুলোর মাল পুরোপুরি নষ্ট হয়ে যাবে। এতে করে পুঁজি হারিয়ে সর্বস্বান্ত হয়ে পড়বেন তার মত অনেক আমদানীকারক।

সেপ্টেম্বর ২০
০৫:৫৩ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

আবু সাঈদ রনি: সোনাদীঘি মসজিদের কোল ঘেষে গড়ে উঠেছে রাজশাহীর ঐতিহ্যবাহী পুরাতন বইয়ের দোকান। নিম্নবিত্ত ও অস্বচ্ছল শিক্ষার্থীদের একমাত্র আশ্রয়স্থল এই পুরাতন লাইব্রেরী। মধ্যবিত্তরা যে যায় না ঠিক তেমনটিও না। কি নেই এই লাইব্রেরীতে? একাডেমিক, এডমিশন, জব প্রিপারেশনসহ সব ধরনের বই রাখা আছে সারি সারি সাজানো। নতুন বইয়ের দোকানের সন্নিকটে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

সানশাইন ডেস্ক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পদে জনবল নিয়োগ দেয়া হবে। রাবির নিজস্ব ওয়েবসাইটে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পদের নাম: কম্পিউটার অপারেটর পদ সংখ্যা: ০১ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ফিজিওখেরাপি) পদ সংখ্যা: ০২ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ডেন্টাল) পদ সংখ্যা:

বিস্তারিত