Daily Sunshine

ব্যবসায়ীদের বাঁধায় পণ্ড উচ্ছেদ অভিযান

Share

স্টাফ রিপোর্টার: রাজশাহী নগরীতে উচ্ছেদ অভিযান পরিচালনা ও ট্রেড লাইসেন্ট যাচাইয়ের সময় রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) ম্যাজিস্ট্রেটসহ উচ্ছেদ পরিচালানাকারীদের সাথে ব্যবসায়ীদে ধাক্কাধাক্কির অভিযোগ পাওয়া গেছে। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টার দিকে সাহেববাজারে অবস্থতি ওভার ব্রিজের উত্তরের সিড়ির নিচের কয়েকটি দোকানদারকে জরিমানা করতে গেলে সংঘবদ্ধ ব্যবসায়ীরা ক্ষিপ্ত হয়ে এই ঘটনা ঘটায়। পরে রাসিকের উচ্ছেদ দল পুলিশের সহযোগীতায় ঘটনাস্থল থেকে সরে আসতে বাধ্য হয়।
প্রত্যক্ষদর্শীদের দেয়া তথ্য মতে, রাজশাহী নগরী গুরুত্বপূর্ণ এলাকার ফুটপাত ও রাস্তা দখলমুক্ত করতে রাসিকের নিয়মিত কর্মসূচি পরিচালিত হচ্ছে। এধরণের অভিযান শুরুর আগে রাসিক কর্তৃপক্ষ গতবছর মাইকিং করে সকল পক্ষকে সতর্ক করে ও নিজ দায়িত্বে ফুটপাত ও সড়ক দখলমুক্ত করতে বলা হয়। সাহেববাজার এলাকায় বৃহস্পতিবার দুপুর থেকে উচ্ছেদ অভিযান পরিচালা শুরু করা হয়। রাসিকের ম্যাজিস্ট্রেট সমর কুমার পাল স্থানীয় পুলিশের সহযোগীতায় রাসিকের উচ্ছেদকারী দলকে সাথে নিয়ে বিকেল ৩টার পর ওই এলাকায় যান। এসময় কয়েকটি দোকানকে নিয়ম মেনে জরিমানা করা হয়। কুমকুম শাড়ি ঘরে ঢুকে ম্যাজেস্ট্রেট তাদের ট্রেড লাইসেন্স দেখতে চান। যা ওই দোকান কর্তৃপক্ষ দেখাতে পারেনি। পরে তাদেরকে ৬ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় ব্যবসায়ীরা ক্ষিপ্ত হয়ে ওঠে ও ম্যাজিস্ট্রেটসহ তার সাথে থাকা রাসিকের কর্মীদের সাথে দুর্ব্যবহার করে। এক পর্যায়ে ব্যবসায়ীদের সাথে উচ্ছেদ কর্মীদের ধাক্কাধাক্কি শুরু হয়। পরে পুলিশ ব্যবসয়ীদে নিয়ন্ত্রণে আনে। পরে ঘটনাস্থল ছেড়ে চলে আসে ম্যাজিস্ট্রেটসহ উচ্ছেদকারী দল।
সূত্র জানায়, কাপড় ব্যবসায়ী সমিতির নেতা শামিম ও কুমকুম শাড়ি ঘরের নুরুসহ কয়েকজন ব্যবসায়ী ও তাদের কর্মচারী এসময় ম্যাজিস্ট্রেটসহ উপস্থিত সকলের সাথে ঔধ্বত্বপূর্ণ আচরণ করে। পরে ব্যবসায়ীরা সকল দোকান বন্ধ করে রাস্তার ওপর জড়ো হয়। এসময় ফুটপাত ও সড়ক দখলকারীরা দাবি জানিয়ে বলে, তাদেরকে আগে পুনর্বাসন করে তার পর উচ্ছেদ অভিযান পরিচালনা করা হোক।
এদিকে নাম প্রকাশ না করার শর্তে নিয়ম মেনে বৈধ ভাবে ব্যবসা পরিচালনাকারীদের অনেকেই জানিয়েছে, রাস্তা ও ফুটপাতের ধারে যাদের দোকান রয়েছে, তাদের মধ্যে অনেকেই নিজেদের দোকানের সামনের অংশের ফুটপাত ও সড়ক ভাডা দিয়ে রেখেছেন। যা থেকে ওই দোকানদারেরা প্রতিদিন ১০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত তুলে থাকেন। এদের কারণেও রাসিকের উচ্ছেদ অভিযান সফল হচ্ছে না। অথচ ফুটপাত ও সড়ক দখলমুক্ত করা নগরবাসীর দাবি যা বর্তমান প্রেক্ষাপটে সময় উপযোগী।
রাসিকের ম্যাজিস্ট্রেট সমর কুমার পাল বলেন, নিয়ম মেনে আমাদের উচ্ছেদ অভিযান পরিচালিত হয়ে আসছে। নগরীর গুরুত্বপূর্ণ এলাকা সাহেববাজারের ফুটপাতের পাশাপাশি প্রধান সড়ক দখল করে ব্যবসা করা হচ্ছে। এ নিয়ে বিভিন্ন সময় আমাদের কাছে নগরাবাসী অভিযোগ জানিয়ে আসছেন। এছাড়া অনেক দোকানেরই ট্রেড লাইসেন্স নাই। বৃহস্পতিবার বিকেলে কুমকুম শাড়ি ঘরের কাছে ট্রেড লাইসেন্স দেখতে চাইলে তারা জানান তাদের ট্রেড লাইসেন্স নাই। এসময় প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হলে ব্যবসায়ীরা সংঘবদ্ধ হয়ে কাজে বাঁধা দেয়। পরে আমরা ঘটনাস্থল থেকে চলে আসি। সকল পক্ষের সাথে আলোচনা সাপেক্ষে এবিষয়ে পরবর্তী ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানান রাসিকের এই কর্মকর্তা।
এদিকে বৃহস্পতিবার নগর ভবন হতে শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান চত্ত্বর, নিউমার্কেট, জিরোপয়েন্ট হয়ে কুমারপাড়া মোড় হয়ে সাহেব বাজার, সোনাদিঘী মোড়, জাদুঘর মোড় হয়ে দরগাপাড়া মোড় হয়ে লালনশাহ পার্ক হয়ে সিএন্ডবি মোড় হয়ে রাজপাড়া থানা মোড় হয়ে পুনরায় সাহেব বাজার পর্যন্ত অভিযান পরিচালনা করা হয়। এদিন অভিযানে ৪০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। ৮টি মামলা দায়ের করে ৩০ হাজার টাকা অর্থদণ্ড আদায় করা হয়। জনস্বার্থে এই অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছে রাসিক কর্তৃপক্ষ।

সেপ্টেম্বর ১৮
০৬:১০ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

কোয়ারেন্টিন ব্যর্থতায় আসতে পারে ভয়াবহ বিপদ

কোয়ারেন্টিন ব্যর্থতায় আসতে পারে ভয়াবহ বিপদ

সানশাইন ডেস্ক :  দেশে আশঙ্কাজনক হারে কোয়ারেন্টিনে থাকা মানুষের সংখ্যা কমছে। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কোয়ারেন্টিন ব্যর্থতার কারণে আক্রান্ত বাড়ছে। আর পুরো বিশ্বের মতো বাংলাদেশেও মানুষকে কোয়ারেন্টিন না করতে পারার ব্যর্থতাকে ‘অ্যালার্মিং’ বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, এমনিতেই সামনে শীতের মৌসুম। এ সময় রোগী বাড়ার সঙ্গে সঙ্গে যদি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

প্রথম শ্রেণিতে নিয়োগ পাচ্ছেন ৫৪১ জন ননক্যাডার

প্রথম শ্রেণিতে নিয়োগ পাচ্ছেন ৫৪১ জন ননক্যাডার

|সানশাইন ডেস্ক: ৩৮তম বিসিএস পরীক্ষার নন-ক্যাডার থেকে প্রথম শ্রেণির বিভিন্ন পদে ৫৪১ জনকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে। মঙ্গলবার (২০ অক্টোবর) সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৩৮তম বিসিএসের নন-ক্যাডার থেকে প্রথম শ্রেণির (৯ম গ্রেড) বিভিন্ন পদে নিয়োগের জন্য সুপারিশ করা

বিস্তারিত