Daily Sunshine

বাজারে ম্যাজিস্ট্রেট ঢুকলেই কমছে পেঁয়াজের দাম

Share

স্টাফ রিপোর্টার: রাজশাহী নগরীর মাস্টারপাড়া কাচাবাজারে বুধবার বেলা ১১টায় গিয়ে দেখা যায় কেজি প্রতি দেশি ও আমদানী করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকার মধ্যে। অথচ সকালেও এই বাজারে পেঁয়াজ বিক্রি হয়েছে ৭০ থেকে ৯০ টাকা দরে।
মাস্টাপাড়ায় অবস্থিত মেসার্স বেন্টু ভান্ডার নামের দোকানে গিয়ে দেখা যায়, দোকানের সামনে আলু, রসুন, আদার পাশে একবস্তা পেঁয়াজ রাখা রয়েছে। পেঁয়াজ চাইলে দোকানদার বলেন, পেঁয়াজ বিক্রি আপাততো বন্ধ আছে। একটু পরে আসেন।
কাচাবাজারের প্রবেশপথ মনিচত্ত্বরের কাছে দেখা যায় জেলা প্রসাসন কার্যালয়ের একদল মানুষ জটলা পাকিয়ে স্থানীয় সবজি বিক্রেতাদের সবক দিচ্ছেন। সাড়ে ১১টার দিকে তারা দলবল নিয়ে সরকারি পাজেরু গাড়ি হাকিয়ে বাজার ছেড়ে চলে গেলেন।
এরপর বাজারে ঢুকে আবারো মেসার্স বেন্টু ভান্ডারের সামনে দাঁড়াতেই দেখা যায়, ওই দোকানদার ক্রেতাদের কাছে বস্তায় রাখা পেঁয়াজের দাম হাকছেন ৮০ থেকে ৮৫ টাকা। ক্রতাদের কয়েকজন দামাদামি করলে ৭৮ টাকা কেজিতে বিক্রি করতে রাজি হন ব্যবসায়ী। এদিকে বেলা বারার সাথে সাথে রাজশাহীর কাচাবাজারগুলোতে দেশি পেঁয়াজের কেজি গিয়ে আবারো ৯০ টাকায় গিয়ে ঠেকে, আর আমদানী করা পেঁয়াজ ৬৫ থেকে ৭০ টাকায়।
বাজারে উপস্থিত একাধিক ক্রেতার সাথে কথা হলে তারা অভিযোগ করে জানান, বাজার ততোক্ষণই স্থিতিশীল থাকছে যতোক্ষণ পর্যন্ত ম্যাজিস্ট্রট বাজারে স্বশরীরে উপস্থিত থাকছেন। আর বিক্রেতাদের অভিযোগ তারা পাইকারদের কাছ থেকে বেশি দামে কিনছেন, তাই বিক্রিও বেশি দামেই করতে হচ্ছে। এই বাজারের বিক্রেতাদের মতে, রাজশাহীর বানেশ্বর হাটসহ পেঁয়াজের পাইকারি মোকামগুলোতে অভিযান চালাতে হবে।
পেঁয়াজের বাজার স্থিতিশীল রাখতে স্থানীয় কাচাবাজারগুলোতে ভ্রাম্যমান আদালত পরিচালনা শুরু করেছে রাজশাহী জেলা প্রশাসন। রাজশাহী মহানগরীতেই ৬টি ও ৯টি উপজেলার প্রতিটিতে ১টি করে ভ্রাম্যমান আদালত পরিচালিত হচ্ছে।
রাজশাহী জেলা প্রশাসনের অতিরিক্ত ম্যজিস্ট্রেট আবু আসলাম বুধবার সন্ধ্যায় জানান, বাজার স্থিতিশীল রাখতে বুধবার থেকে অভিযান শুরু করা হয়েছে। সরকারি হিসেবে বাজারে পেঁয়াজের পর্যাপ্ত মজুদ রয়েছে। তবে ক্রেতাদের মাঝে হঠাৎ পেঁয়াজ কেনার প্রবণতা বৃদ্ধি পেয়েছে। এই সুযোগকে কাজে লাগাচ্ছে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীরা। অভিযানের
প্রথম দিন প্রতিটি ব্যবসায়ীকে সতর্ক করা হচ্ছে। একই সাথে তাদের ক্রয় স্লিপ যাচাই করা হচ্ছে। এর মাঝে কোন অনিয়ম পেলে আর্থিক জরিমানাসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। পেঁয়াজের অতিরিক্ত মূল্য রাখার অভিযোগে বুধবার বিভিন্ন আড়দারের কাছ থেকে ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। একই সাথে পাইকারী হাট-বাজারগুলোতেও তদারকি করা হচ্ছে বলে জানান সরকারি এই কর্মকর্তা।

সেপ্টেম্বর ১৭
০৫:৫২ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

সাহস সংগ্রাম নেতৃত্বে অবিচল

সাহস সংগ্রাম নেতৃত্বে অবিচল

সানশাইন ডেস্ক : মহামারি কোভিড-১৯ এর ধাক্কায় দুমড়ে-মুচড়ে যাচ্ছে বিশ্বব্যবস্থা। বৈশ্বিক এ মহামারির নিদারুণ প্রভাব পড়েছে বাংলাদেশেও। অথচ এমন ঘোর অমানিশার মাঝেও আশার প্রদীপ জ্বালিয়ে রেখেছেন তিনি। তিনি-ই সম্প্রতি রিজার্ভ ও রেমিট্যান্সে রেকর্ড গড়ার খবর দিয়েছেন। বিশ্লেষকরা মনে করেন, মহামারিকালে জরুরি ভিত্তিতে প্রায় এক লাখ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড

অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড

সানশাইন ডেস্ক : রিজেন্ট গ্রুপ ও রিজেন্ট হাসপাতাল লিমিটেডের চেয়ারম্যান সাহেদ করিম ওরফে মোহাম্মদ সাহেদের বিরুদ্ধে অস্ত্র আইনে করা একটি মামলায় যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। সোমবার (২৮ সেপ্টেম্বর) ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার আগে সাহেদকে কারাগার থেকে আদালতে হাজির করা

বিস্তারিত