Daily Sunshine

রাবি ভিসিসহ ৬ জনের বিরুদ্ধে মামলা

Share

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ ৬ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। মঙ্গলবার বেলা ১১টায় রাজশাহীর যুগ্ম জেলা জজ ১ম আদালতে হাজির হয়ে একটি মানি সুট মামলা দায়ের করেন রাজশাহী বিশ^বিদ্যালয়, শেখ রাসেল মডেল স্কুল এর প্রাক্তন অধ্যক্ষ মোমেনা জীনাত।
মামলার আরজি থেকে জানা যায়, এই মামলায় ১নং বিবাদী করা হয়েছে রাজশাহী বিশ^বিদ্যালয়, এর পক্ষে রাবি: রেজিস্ট্রারকে আর যথাক্রমে ২,৩,৪,৫ ও ৬ নং বিবাদী করা হয়েছে রাজশাহী বিশ^বিদ্যালয়ের উপাচার্য, কোষাধ্যক্ষ, রেজিস্ট্রার, শেখ রাসেল মডেল স্কুল এর পরিচালক শিক্ষা ও গবেষনা ইনস্টিটিউট এর সভাপতি এবং শেখ রাসেল মডেল স্কুল এর অধ্যক্ষকে।
মামলার বর্ননায় উল্লেখ করা হয়, শেখ রাসেল মডেল স্কুল এর প্রাক্তন অধ্যক্ষ মোমেনা জীনাত ১ মার্চ ১৯৯৮ইং তারিখে তৎকালীন রাজশাহী বিশ^বিদ্যালয় নার্সারী স্কুলে সহকারী শিক্ষক হিসাবে যোগদান করেন।
পরবর্তিতে কতৃপক্ষের নীতিমালা অনুযায়ী জেষ্ঠ্যতার ভিত্তিতে ২২ জানুয়ারী ২০১৪ইং তারিখে প্রাক প্রাথমিক ও প্রাথমিক বিদ্যালয় এর উপাধ্যক্ষ পদে দায়িত্ব পালন করেন। গত ২২ জানুয়ারী ২০১৫ ইং তারিখে নীতিমালা অনুযায়ী রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আদেশ বলে বাদী মোমেনা জীনাত “শেখ রাসেল মডেল স্কুল, রাজশাহী বিশ^বিদ্যালয়” এর অধ্যক্ষ পদে দায়িত্বভার গ্রহণ করেন।
বাদী অধ্যক্ষের দায়িত্ব পালনকালে “শেখ রাসেল মডেল স্কুল, রাজশাহী বিশ^বিদ্যালয়” এর সংশোধিত অবসর সংক্রান্ত বিধি মোতাবেক বাদীর বয়স ৬২ বছর পূর্ণ হইলে গত ৩০ জুন ২০১৯ তারিখে পি.আর.এল এ যান। বাদীর পাওনা বেতন, পি.আর.এল এর প্রাপ্য বেতন ভাতাদি, বোনাস, বৈশাখী ভাতা, অর্জিত ছুটির প্রাপ্য, পেনশন গ্র্যাচুইটি ভাতা, প্রভিডেন্ট ফান্ডসহ যাবতীয় পাওনা বাবদ ৪৫ লাখ ৬১ হাজার ৯৪৫ টাকা তিনি প্রতিষ্ঠানের নিকট পাওনা হন।
গত ৩০ মে ২০১৯ ইং তারিখে পরিচালক শিক্ষা ও গবেষনা ইনস্টিটিউট রাজশাহী বিশ^বিদ্যালয় এর মাধ্যমে রাবি: রেজিস্ট্রারের নিকট পি.আর.এল ছুটিতে গমন ও অধ্যক্ষ এর দায়িত্ব বুঝাইয়া দেওয়া এবং ৩০ জুন ২০১৯ইং তারিখ হতে ২৯ জুন ২০২০ইং তারিখ পর্যন্ত অর্জিত ছুটির গণনা পূর্বক অর্জিত ছুটির বিপরীতে এককালীন অর্থ ও পি.আর.এল ছুটির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আবেদন করলে কোন জবাব পাননি।
পরবর্তীতে ১১ জুলাই ২০১৯ইং তারিখে রাবি: উপাচার্যের কাছে একই বিষয়ে লিখিত দরখাস্ত করেন। তাতেও কোন সদুত্তর না পেয়ে সর্বশেষ গত ২২ সেপ্টেম্বর ২০১৯ ইং তারিখে রাবি: উপাচার্য বরাবর অর্জিত ছুটির বিপরীতে প্রাপ্য এককালীন অর্থ দাবী ও পি.আর.এল ছুটির প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে পুনঃরায় আবেদন করেন।
এর কোন উত্তর না পেয়ে মোমেনা জীনাত তার নিযুক্তীয় আইনজীবীর মাধ্যমে ২-৬নং বিবাদী কে গত ২০ নভেম্বর ২০১৯ ইং তারিখে পাওনা অর্থ পরিশোধের জন্য ৩০ দিনের সময় দিয়ে লিগ্যাল নোটিশ দেন। কিন্তু বিবাদীগণ গত ২১ নভেম্বর ২০১৯ইং তারিখে উক্ত নোটিশ গ্রহণ করার পরও বাদীকে তার পাওনা অর্থ পরিশোধ না করায় রাজশাহী বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর ৫১ ধারার বিধান মতে গত ০৯ জানুয়ারী ২০২০ ইং তারিখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি বরাবর আপীল দায়েরে উদ্দেশ্যে মেমো অব আপীলের কপি রেজিস্ট্রি ডাকযোগে রাজশাহী বিশ^বিদ্যালয়ের চ্যান্সেলর মহামান্য রাষ্ট্রপতিকে প্রেরণ করেন। এতেও কোন সুরাহা না হওয়ায় রাজশাহী মোমেনা জীনাত আদালতে মামলা দায়ের করেন।
এ ব্যাপারে মোমেনা জীনাত এর আইনজীবী এডভোকেট নূর-এ-কামরুজ্জামান জানান, আমার মক্কেল তার বেতন, পি.আর.এল এর প্রাপ্য বেতন ভাতাদি, বোনাস, বৈশাখী ভাতা, অর্জিত ছুটির প্রাপ্য, পেনশন গ্র্যাচুইটি ভাতা, প্রভিডেন্ট ফান্ডসহ যাবতীয় পাওনা বাবদ ৪৫ লাখ ৬১ হাজার ৯৪৫ টাকা তিনি প্রতিষ্ঠানের নিকট পাওনা হন। এ বিষয়ে বার বার যোগাযোগ করে ফল না পাওয়ায় তিনি আদালতের স্মরনাপন্ন হয়েছেন।

সেপ্টেম্বর ১৬
০৫:২৯ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

আঁকাআঁকি থেকেই তন্বীর ‘রংরাজত্ব’

আঁকাআঁকি থেকেই তন্বীর ‘রংরাজত্ব’

আসাদুজ্জামান নূর : ছোটবেলা থেকেই আঁকাআঁকির প্রতি নেশা ছিল জুবাইদা খাতুন তন্বীর। ক্লাসের ফাঁকে, মন খারাপ থাকলে বা বোরিং লাগলে ছবি আঁকতেন তিনি। কারও ঘরের ওয়ালমেট, পরনের বাহারি পোশাক ইত্যাদি দেখেই এঁকে ফেলতেন হুবহু। এই আঁকাআঁকির প্রতিভাকে কাজে লাগিয়েই হয়েছেন ক্ষুদ্র উদ্যোক্তা। তুলির খোঁচায় পরিধেয় পোশাকে বাহারি নকশা, ছবি, ফুল

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

জোরালো হচ্ছে সরকারি চাকরিতে ‘বয়সসীমা’ বাড়ানোর দাবি

জোরালো হচ্ছে সরকারি চাকরিতে ‘বয়সসীমা’ বাড়ানোর দাবি

সানশাইন ডেস্ক : সর্বশেষ ১৯৯১ সালে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানো হয়। এরপর অবসরের বয়স বাড়ানো হলেও প্রবেশের বয়স আর বাড়েনি। বেকারত্ব বেড়ে যাওয়া, সেশনজট, নিয়োগের ক্ষেত্রে দীর্ঘসূত্রতা, অন্যান্য দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়স বাড়ানোর দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা। তবে এ বিষয়ে উদ্যোগ নেয়নি

বিস্তারিত