Daily Sunshine

বন্দরে আসেনি পেঁয়াজ, ভারতীয় সীমান্ত থেকে ফিরে যাচ্ছে ট্রাক

Share

স্টাফ রিপোর্টার, শিবগঞ্জ: দেশের দ্বিতীয় বৃহত্তম সোনামসজিদ স্থল বন্দর দিয়েও আকশ্মিকভাবে সোমবার বিকেল থেকে পেঁয়াজ রপ্তানী বন্ধ করে দিয়েছে ভারত সরকার। সোমবার নতুন করে কোন আমদানী অর্ডার গ্রহন করেনি দেশটি। উল্টো সোমবারের আগের দেয়া অর্ডার প্রত্যাহার করে ভারতে মাহদীপুর সীমান্তে আটকেপড়া পেঁয়াজের ট্রাক সরিয়ে নিচ্ছে ভারতীয় কর্তৃপক্ষ। এতে করে চাঁপাইনবাবগঞ্জের পিঁয়াজের বাজার অস্থিতিশীল হয়ে পড়েছে।
বিভিন্ন সূত্র জানিয়েছে, অন্যান্য বন্দরের ন্যায় সোনামসজিদ স্থলবন্দর দিয়ে সোমবার বিকেলে পেঁয়াজ রপ্তানী বন্ধ করে দেয়ার চিঠি আসার পরই ভারতীয় পেঁয়াজ আসা বন্ধ হয়ে যায় সোনামসজিদ বন্দরে। তবে রবিবার ও এর আগের আমদানী অর্ডারের বিপরীতে ৪৪টি পেঁয়াজের ট্রাক ভারত থেকে সোনামসজিদ বন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে।
সোমবার নতুন করে কোন আমদানী অর্ডার ভারত গ্রহন না করে উল্টো বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় থাকা ৭০টি পেঁয়াজের ট্রাক সীমান্ত থেকে তাদের দেশের অভ্যান্তরে ফিরিয়ে দিয়েছে দেশটি। ভারতে কয়েকটি স্থানে বন্যা, পিঁয়াজ উৎপাদন হওয়া অঞ্চল তলিয়ে যাওয়া ও অতিবৃষ্টির কারণে নিজ দেশে পিঁয়াজের দাম বেড়ে যাওয়ায় ভারত সরকার হঠাৎ করে এ সিদ্ধান্ত নিয়েছে বলে ভারতীয় রপ্তানীকারকদের উদৃতি দিয়ে আমদানী কারকরা জানান, এ অবস্থা চলতে থাকলে দেশীয় বাজার অস্থিতিশীল হয়ে পড়বে। তাই বাজার স্থিতিশীল রাখতে দ্রুত বিকল্প দেশ থেকে পেঁয়াজ আমদানী করতে হবে।
এদিকে সোনামসজিদ পানামা পোট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মাইনুল ইসলাম ভারতীয় সিএ্যান্ড এফ এজেন্ট ওয়েলফেয়ার সাধারন সম্পাদক শ্রী ভূপতি মন্ডলের উদৃতি দিয়ে জানান, ভারতীয় অংশে সোমবার বিকেল পর্যন্ত ৭০টি পেঁয়াজের ট্রাক বাংলাদেশে প্রবেশের জন্য অপেক্ষা করলেও সন্ধ্যায় ৫০টি এবং মঙ্গলবার বাকী ট্রাকগুলো সরিয়ে ফেলেছে। এতে করে বাংলাদেশে আর কোন পেঁয়াজের ট্রাক প্রবেশের সম্ভাবনা নাই।
এ ব্যাপারে খাদিজা এন্টারপ্রাইজের মালিক আজিজুল ইসলাম জানান, তার সীমান্তে ৩শ টন পেয়াঁজ আটকে থাকলেও সেগুলো ভারত সরকার ফিরিয়ে নিচ্ছে। এতে করে তার মত আমদানীকারকরা ক্ষতির মুখে পড়তে যাচ্ছেন। তিনি দাবী করেন, রবিবার বা তার আগের অর্ডার দেয়া পিঁয়াজের ট্রাকগুলো ছাড় দেয়া হোক।
এদিকে জেলার কয়েকটি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, বর্তমানে পাইকারী আড়ৎগুলোতে সবধরনের পিঁয়াজের দাম ৫-১০ টাকা করে বেড়ে গেছে। ফলে খুচরা বাজারগুলোতে রকম ভেদে ৪০ টাকা থেকে ৫০ টাকায় পেঁয়াজ বিক্রি হচ্ছে।

সেপ্টেম্বর ১৬
০৫:২৭ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নতুন রূপ পাচ্ছে রাজশাহীর ঐতিহ্যবাহী সোনাদীঘি

নতুন রূপ পাচ্ছে রাজশাহীর ঐতিহ্যবাহী সোনাদীঘি

স্টাফ রিপোর্টার : রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের উদ্যোগে মহানগরীর ঐতিহ্যবাহী সোনাদীঘি নতুন রূপ পেতে যাচ্ছে। একই সাথে সোনাদীঘি ফিরে পাচ্ছে তার হারানোর ঐতিহ্য। সোনাদীঘিকে এখন অন্তত তিন দিক থেকে দেখা যাবে। দিঘিকে কেন্দ্র করে গড়ে তোলা হবে পায়ে হাঁটার পথসহ মসজিদ, এমফি থিয়েটার (উন্মুক্ত মঞ্চ) ও তথ্যপ্রযুক্তি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সানশাইন ডেস্ক : করোনা মহামারিতে সাধারণ ছুটিতে স্বাভাবিক জীবনযাত্রার সঙ্গে স্থগিত ছিল সরকারি-বেসরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া। এ কয়েক মাসে নিয়োগ বিজ্ঞপ্তি পায়নি দেশের শিক্ষিত বেকার জনগোষ্ঠী। অংশ নিতে পারেনি কোনো নিয়োগ পরীক্ষাতেও। অনেকেরই বয়স পেরিয়ে গেছে ৩০ বছর। স্বাভাবিকভাবেই সরকারি চাকরির আবেদনে সুযোগ শেষ হয়ে যায় তাদের। তবে এ দুর্যোগকালীন

বিস্তারিত