Daily Sunshine

নওগাঁয় পুষ্টি বাগানে আলোর মুখ দেখছে ৩২০ পরিবার

Share

নওগাঁ প্রতিনিধি: করোনাভাইরাসের প্রভাবে প্রান্তিক কৃষকদের যেন খাদ্য সংকটে পড়তে না হয় সেজন্য নওগাঁর মহাদেবপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় ৩২০টি পারিবারিক পুষ্টি বাগান স্থাপন করা হয়েছে। করোনাকালীন সরকারের প্রণোদনা প্যাকেজের আওতায় যেসব প্রান্তিক কৃষক এক শতাংশ জমিতে শাক সবজি চাষ করেছেন তাদের বিনামূল্যে বীজ ও নগদ অর্থ সহায়তা করা হয়। আপদকালীন সময়ে দেশে সবজি উৎপাদনে কোন প্রভাব না পড়ে সেই লক্ষ্যে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। তাঁর নির্দেশনায় প্রতি ইঞ্চি জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে বসত বাড়ির আঙ্গিনাসহ পতিত জমিতে পারিবারিক পুষ্টি বাগান স্থাপন করেছেন উপজেলার কৃষকরা। এদিকে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে এসব বাগান। শুধু পুষ্টি নয়, সংসারে অর্থও জোগান দিচ্ছেন প্রত্যন্ত এলাকার কয়েক শত কৃষক পরিবার।
জানা যায়, করোনাভাইরাস প্রতিরোধে পুরো দেশ যখন লকডাউনে ছিল তখন সবজি সরবরাহ ও উৎপাদনসহ নানা বিষয়ে চরম সংকটের সৃষ্টি হয়েছিল। এ ছাড়াও সম্প্রতি অতি বৃষ্টি ও বন্যায় সবজি ক্ষেত নষ্ট হয়েছে। সেই সংকট যেন বৃহৎ আকার ধারন না করে সেই লক্ষ্যে উপজেলা পর্যায়ে কৃষি বিভাগ কৃষকদের ফেলে রাখা জমিতে পারিবারিক পুষ্টি বাগান তৈরি করতে উদ্বুদ্ধ করছেন।
উপজেলার ১০টি ইউনিয়নের প্রত্যেকটিতে ৩২টি করে মোট ৩২০টি বাগান স্থাপন করা হয়েছে। এসব পারিবারিক পুষ্টি বাগানে উৎপাদিত নানা রকমের বিষমুক্ত সবজি কৃষকরা নিজেদের প্রয়োজন মিটিয়ে অতিরিক্ত সবজি বাজারজাত করে বাড়তি অর্থও আয় করছেন। বাগানের পরিচর্যা ও পরামর্শের বিষয়ে সার্বক্ষণিক কাজ করছেন কৃষি অফিসের কর্মকর্তারা।
এনায়েতপুর গ্রামের কৃষক আবু বক্কর, আব্দুস ছাত্তার ও ময়নুল ইসলাম বলেন, বসতবাড়ির পাশের জমি দীর্ঘদিন থেকে পতিত ছিল। কোন কাজে আসছিল না। উপজেলা কৃষি অফিসার আমাদের নতুন স্বপ্ন দেখায়। তাঁর সহযোগিতায় আমরা নিজেদের ক্ষেতের সবজি খেতে পারছি। তারা বলেন, বাগান তৈরির খরচ হিসেবে কৃষি অফিস থেকে ১৯৩৫ টাকা ও ১৬ প্রকারের শাক সবজির বীজ পেয়েছি। বাগান থেকে উৎপাদিত সবজি দিয়ে পারিবারিক চাহিদা মিটাতে পারছি।
অন্যদিকে বাড়তি সবজি বাজারে বিক্রি করে বাড়তি অর্থ আয় হচ্ছে। মহাদেরপুর উপজেলা কৃষি কর্মকর্তা অরুন চন্দ্র রায় বলেন, পারিবারিক পুষ্টি বাগান কৃষকদের মাঝে জনপ্রিয় হয়ে উঠছে। পরিবারের চাহিদা মিটিয়ে স্থানীয় বাজারে বিক্রি হচ্ছে আগাম জাতের শীতকালীন সবজি। এতে উপজেলার ৩২০টি কৃষক পরিবার উপকৃত হচ্ছে।
তিনি বলেন, সবজি ক্ষেত তৈরি, চারদিকে বেড়া দিয়ে পরিচর্যার জন্য প্রত্যেক কৃষককে দেওয়া হয় ১৯৩৫ টাকা। ওই জমিতে সবজি চাষের জন্য বিনামূল্যে লাউ, শিম, ঢেড়শ, ডাঁটা, ধনিয়া, চিচিংগা, পুঁইশাক, কলমিশাক, লালশাক, পালংশাক, পেঁপে, মুলা, করলাসহ ১৬ ধরনের সবজি বীজ দিয়েছে কৃষি অফিস। আগামীতে উপজেলার প্রতিটি বাড়িতে তৈরি হবে পারিবারিক পুষ্টি বাগান এবং সেই লক্ষ্যে উপজেলা কৃষি অফিস কাজ করে যাচ্ছে।

সেপ্টেম্বর ১৬
০৫:১৯ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

সাহস সংগ্রাম নেতৃত্বে অবিচল

সাহস সংগ্রাম নেতৃত্বে অবিচল

সানশাইন ডেস্ক : মহামারি কোভিড-১৯ এর ধাক্কায় দুমড়ে-মুচড়ে যাচ্ছে বিশ্বব্যবস্থা। বৈশ্বিক এ মহামারির নিদারুণ প্রভাব পড়েছে বাংলাদেশেও। অথচ এমন ঘোর অমানিশার মাঝেও আশার প্রদীপ জ্বালিয়ে রেখেছেন তিনি। তিনি-ই সম্প্রতি রিজার্ভ ও রেমিট্যান্সে রেকর্ড গড়ার খবর দিয়েছেন। বিশ্লেষকরা মনে করেন, মহামারিকালে জরুরি ভিত্তিতে প্রায় এক লাখ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড

অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড

সানশাইন ডেস্ক : রিজেন্ট গ্রুপ ও রিজেন্ট হাসপাতাল লিমিটেডের চেয়ারম্যান সাহেদ করিম ওরফে মোহাম্মদ সাহেদের বিরুদ্ধে অস্ত্র আইনে করা একটি মামলায় যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। সোমবার (২৮ সেপ্টেম্বর) ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার আগে সাহেদকে কারাগার থেকে আদালতে হাজির করা

বিস্তারিত