Daily Sunshine

প্রতিবছর একই সময় বাড়ে পেঁয়াজের দাম তবুও নেই আগাম প্রস্তুতি

Share

বন্যার কারণ দেখিয়ে গত বছরের ২৯ সেপ্টেম্বর ভারত হুট করে পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করেছিল। এসময় বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়ে দাঁড়ায় কেজি প্রতি ৩০০ টাকায়। এবারো ১৪ সেপ্টেম্বর অনির্দিষ্ট কালের জন্য ভারত বিশ্ববাজারে পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণার পরের দিনই দেশের পাইকারী ও খুচরা বাজারে বাড়তে শুরু করে পণ্যটির দাম।
বাংলাদেশের কৃষিমন্ত্রণালয়, বাণিজ্যমন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের দেয়া তথ্য মতে, দেশের বাজারে পেঁয়াজের মোট চাহিদা ৩০ থেকে ৩২ লাখ মেট্রিক টন। এর মধ্যে দেশে উৎপাদিত হয় ১৮ থেকে ২৪ লাখ মেট্রিক টন। তবে সংরক্ষণের অভাবে দেশে উৎপাদিত পেঁয়াজের প্রায় সাড়ে ৭ লাখ মেট্রিন টন (মোট উৎপাদনের ৩০শতাংশ) নষ্ট বা পচে যায়। এদিকে এই বছর ভারত থেকে এপর্যন্ত পেঁয়াজ আমদানী করা হয়েছে ৮ লাখ মেট্রিক টন। এই হিসেবে দেশের বাজারে পেঁয়াজের ঘটতি প্রায় ৮ লাখ মেট্রিক টন। এদিকে জমিতে চাষ করে নতুন পেঁয়াজ ফলাতে দেশের কৃষকদের সময় লাগবে আরো অন্তত ৪ মাস। পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে এখন মাঠে নামানো হচ্ছে প্রশাসন।
গত কয়েক বছরের বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, আগস্ট-সেপ্টেম্বর মাস আসলেই পেঁয়াজের দাম বৃদ্ধির পায়। এসময়টাতে দেশে বর্ষার একটি প্রভাব থাকে। মাঠ-ঘাট পানি জমে থাকে। এসময়টাতে পেঁয়াজের বাজার বহুলাংশেই আমদানী নির্ভর। আর এই সুযোগকে কাজে লাগিয়ে বাজারের চাহিদার তুলনায় সরবরাহের ঘাটতি দেখিয়ে ব্যবসায়ীদের একটি মহল জনগণের অর্থ হাতিয়ে নেয়। প্রতি বছর এই সময়টাতে পেঁয়াজের মূল্য বৃদ্ধি আলোচনায় আসলেও আমরা এর কোন সুনিশ্চিত সমাধানের পথ বেছে নিচ্ছি না।
আমরা মনে করি এই অবস্থা থেকে পরিত্রাণের জন্য আমাদেরকে দেশজ উৎপাদনের দিকে নজর দিতে হবে। উৎপাদিত পেঁয়াজের ৩০ শতাংশ পচে যাচ্ছে বলে যে তথ্য রয়েছে, তা আমলে নিতে হবে। প্রান্তিক পর্যায়ে পেঁয়াজ সংরক্ষণে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে। একই সাথে বছরের এই সময়টাতে আগে ভাগেই ভারত নির্ভর পেঁয়াজের চাহিদা পূরণ নীতি থেকে সরে আসতে হবে। নতুন পেঁয়াজের বাজার খুঁজে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

সেপ্টেম্বর ১৬
০৫:১৪ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

আলোকিত সিটি পেয়েছেন মহানগরবাসী

আলোকিত সিটি পেয়েছেন মহানগরবাসী

স্টাফ রিপোর্টার : রাজশাহী মহানগরীর শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান চত্বরে দাঁড়িয়ে আছে মাস্তুল আকৃতির মজবুত দুইটি পোল। প্রতিটি পোলের উপর রিং বসিয়ে তার চতুরদিকে বসানো হয়েছে উচ্চমানের এলইডি লাইট। আর সেই লাইটের আলোয় আলোকিত বিস্তৃত এলাকা। শুধু শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান চত্বর নয়, এভাবে মহানগরীর আরো গুরুত্বপূর্ণ ১৪টি চত্বর আলোকিত হয় প্রতি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সানশাইন ডেস্ক : করোনা মহামারিতে সাধারণ ছুটিতে স্বাভাবিক জীবনযাত্রার সঙ্গে স্থগিত ছিল সরকারি-বেসরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া। এ কয়েক মাসে নিয়োগ বিজ্ঞপ্তি পায়নি দেশের শিক্ষিত বেকার জনগোষ্ঠী। অংশ নিতে পারেনি কোনো নিয়োগ পরীক্ষাতেও। অনেকেরই বয়স পেরিয়ে গেছে ৩০ বছর। স্বাভাবিকভাবেই সরকারি চাকরির আবেদনে সুযোগ শেষ হয়ে যায় তাদের। তবে এ দুর্যোগকালীন

বিস্তারিত