Daily Sunshine

রাণীনগরে রেলওয়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ

Share

নওগাঁ প্রতিনিধি: নওগাঁর রাণীনগর রেলওয়ে স্টেশনের জায়গা থেকে আড়াইশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে তবে অবৈধ স্থাপনার মূল হোতারা এখন ধরা ছে^ায়ার বাহিরে। প্রতি চারহাত জায়গার জন্য লক্ষাধিক টাকা দিয়েও শেষ রক্ষা হলোনা অসহায় সেই পরিবার গুলোর। মঙ্গলবার সকাল থেকে এ উচ্ছেদ অভিযান পরিচালনা করেন।
বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও ডিভিশনাল এস্টেট অফিসার নুরুজ্জামান ও স্থানীয় সুত্রে জানা যায়, রাণীনগর রেলওয়ে লাইনের পশ্চিম পাশ দিয়ে নওগাঁ-নাটোর মহাসড়রক নির্মাণ করা হয়েছে। সড়কের দুপাশ দিয়ে প্রায় আধা কিলোমিটার এলাকা জুড়ে নিচু ডোবা ছিল। স্থানীয় প্রভাবশালী ব্যক্তিদের ছত্রছায়ায় এবং ডোবায় মাটি কেটে ভরাট করে ২৮৪ টি ইটের তৈরি ভবন নির্মান করে দোকানপাট বসায়।
এ ব্যাপারে রেল ওয়ের কর্মকর্তারা বার বার বাধা দিয়েও অবৈধ দখল ও স্থাপনা নির্মাণ বন্ধ করতে পারেনি। ফলে গত প্রায় একমাস আগে মাইকিং করে স্থাপনা অপসারণ করার নির্দেশ দিলেও প্রভাবশালীদের ছত্রছায়ায় থাকার কারনে নির্দেশনাকে তোয়াক্কা না করে ব্যবসা করে আসছিল। এরইমধ্যে গত ১০-১২ দিন আগে লিখিত এবং আবারো মাইকিং করে স্থাপনা অপসারণ করতে বলা হলেও ভবনগুলো অপসারণ করা হয়নি। ফলে মঙ্গলবার সকাল ১১টায় বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও ডিভিশনাল এস্টেট অফিসার নুরুজ্জামন অভিযান চালিয়ে অবৈধ স্থাপনা স্কোবেটার মেশিন দিয়ে গুড়িয়ে দেয়া শুরু করেন।
অবৈধ স্থাপনা নির্মাণকারী মামুন হোসেন সাংবাদিকদের জানান, স্থাপনা নির্মাণকারীদের বৈধ কাগজপত্র করে দেয়া হবে স্থানীয় এমপি মরহুম ইসরাফিল আলমের এমন আশ্ব^াসে প্রায় ১৫ লক্ষ টাকা খরচ করে ইট দিয়ে চারটি দোকান ঘড় নির্মাণ করেছেন। কিন্তু স্থাপনা উচ্ছেদের কারণে পথে বসেছেন।
ভুক্তভুগি অনেকেই জানিয়েছেন স্থানীয় একজন ইউপি চেয়ারম্যান ও প্রয়াত এমপি ইসরাফিল আলমের প্রত্যক্ষ মদদে এবং প্রতি চার হাত জায়গার বিনিময়ে এক লক্ষ টাকা দিয়ে জায়গা নিয়ে সেখানে স্থাপনা নির্মান করা হয়েছে। তারা বলছেন স্থাপনা উচ্ছেদে কয়েকশ পরিবার আজ পথে বসল এমন কথা বলে কান্নায় ভেঙ্গে পরে অনেকেই। কিভাবে তারা চলবেন, কিভাবে সংসার ছেলে-মেয়ে পরিবার চলবে তা নিয়ে দুশ্চিন্তাই ঘুম হারাম হয়ে গেল তাদের।
অভিযান পরিচালনাকারী কর্মকর্তা বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও ডিভিশনাল এস্টেট অফিসার নুরুজ্জামন জানান, দখল এবং অবৈধ স্থাপনা নির্মাণের সময় আমরা বারবার বন্ধ করতে এবং দখলমুক্ত করতে তাগিদ এবং মাইকিং করেও কোন ফল হয়নি। তাই অভিযান পরিচালনা করে রেলওয়ের জায়গা অবৈধ দখল মুক্ত করতে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হচ্ছে । এরপরও যদি কেউ অবৈধভাবে রেলওয়ের জায়গা দখল করে স্থাপনা নির্মান করার চেষ্টা করে তাহলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

 

সেপ্টেম্বর ১০
০৭:৫১ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নতুন রূপ পাচ্ছে রাজশাহীর ঐতিহ্যবাহী সোনাদীঘি

নতুন রূপ পাচ্ছে রাজশাহীর ঐতিহ্যবাহী সোনাদীঘি

স্টাফ রিপোর্টার : রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের উদ্যোগে মহানগরীর ঐতিহ্যবাহী সোনাদীঘি নতুন রূপ পেতে যাচ্ছে। একই সাথে সোনাদীঘি ফিরে পাচ্ছে তার হারানোর ঐতিহ্য। সোনাদীঘিকে এখন অন্তত তিন দিক থেকে দেখা যাবে। দিঘিকে কেন্দ্র করে গড়ে তোলা হবে পায়ে হাঁটার পথসহ মসজিদ, এমফি থিয়েটার (উন্মুক্ত মঞ্চ) ও তথ্যপ্রযুক্তি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সানশাইন ডেস্ক : করোনা মহামারিতে সাধারণ ছুটিতে স্বাভাবিক জীবনযাত্রার সঙ্গে স্থগিত ছিল সরকারি-বেসরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া। এ কয়েক মাসে নিয়োগ বিজ্ঞপ্তি পায়নি দেশের শিক্ষিত বেকার জনগোষ্ঠী। অংশ নিতে পারেনি কোনো নিয়োগ পরীক্ষাতেও। অনেকেরই বয়স পেরিয়ে গেছে ৩০ বছর। স্বাভাবিকভাবেই সরকারি চাকরির আবেদনে সুযোগ শেষ হয়ে যায় তাদের। তবে এ দুর্যোগকালীন

বিস্তারিত