Daily Sunshine

পোশাককর্মীরাও ঈদে কর্মস্থল ত্যাগ করতে পারবেন না: স্বরাষ্ট্রমন্ত্রী

Share

সানশাইন ডেস্ক: করোনাভাইরাস মহামারীর মধ্যে আসন্ন কোরবানির ঈদের ছুটিতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মতো তৈরি পোশাক কারখানার শ্রমিকরাও তাদের কর্মস্থল ত্যাগ করতে পারবেন না বলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন।
সরকারি ছুটির সঙ্গে মিল রেখে তাদের জন্যও কোরবানির ঈদের ছুটি তিন দিন থাকছে বলে জানিয়েছেন তিনি। বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঈদ-উল-আযহা উপলক্ষে তৈরি পোশাক শিল্প খাতে শ্রমিকদের বেতন, বোনাস ও ছুটি প্রদানসহ শিল্প এলাকায় সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কিত সভা শেষে সাংবাদিকদের একথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।
তিনি বলেন, “আসন্ন ঈদের ছুটি তিন দিনই থাকছে। এই ছুটি বাড়ানো হবে না। ছুটিকালীন সময়ে কোনো সরকারি কর্মকর্তা-কর্মচারী কর্মস্থল ত্যাগ করতে পারবেন না। “এ ছুটিকালীন তিন দিন পোশাক কারখানার শ্রমিকরাও তাদের কর্মস্থল ত্যাগ করতে পারবেন না।”
মহামারীর মধ্যে ঈদের ছুটিতে তৈরি পোশাক শ্রমিকদের গ্রামে যেতে নিষেধ করা হচ্ছে।মহামারীর মধ্যে ঈদের ছুটিতে তৈরি পোশাক শ্রমিকদের গ্রামে যেতে নিষেধ করা হচ্ছে।গত মার্চে দেশে অতি ছোঁয়াচে করোনাভাইরাসের সংক্রমণ দেখা দেওয়ার পর সাধারণ ছুটি ঘোষণা করে মানুষকে ঘরের বাইরে বের হতে নিষেধ করে সরকার। সব ধরনের যানবাহন চলাচল বন্ধের সে সময়ে পোশাক কারখানা খুলে দেওয়ার উদ্যোগ নেয় মালিকপক্ষ, যাতে হাজার হাজার শ্রমিক পায়ে হেঁটে ঢাকাসহ কারখানার অধ্যুষিত এলাকাগুলোর পথ ধরেন। পরে আবার সমালোচনার মুখে মালিকপক্ষ কারখানা বন্ধ রাখার ঘোষণা দিতে বাধ্য হলে ফের পরিবার নিয়ে গ্রামের পথ ধরেন ওই শ্রমিকরা।
এরপর বাংলাদেশে করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ে, যাতে এরইমধ্যে প্রায় দুই লাখ মানুষ আক্রান্ত হয়েছেন। দেশজুড়ে টানা দুই মাসের মতো লকডাউন বাস্তবায়নের পরেও করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে না পারার জন্য তৈরি পোশাক কারখানার শ্রমিকদের ওইভাবে শহরমুখী করা এবং পরে আবার গ্রামে ফেরত পাঠানোর দায় রয়েছে বলে বিশেষজ্ঞদের অনেকে মনে করেন।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তৈরি পোশাক কারখানার শ্রমিকদের ইতোমধ্যে জুন মাসের বেতন দেওয়া হয়ে গেছে। জুলাই মাসের বেতন, বোনাসের বিষয়ে বিজিএমইএ এর সঙ্গে বৈঠকে করে শ্রম মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে। এ বিষয়ে জানতে চাইলে শ্রম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আকতারুল ইসলাম বলেন, রোববার প্রতিমন্ত্রীর সঙ্গে বিজিএমইএ ও শ্রমিক প্রতিনিধিদের বৈঠক হওয়ার কথা রয়েছে।

জুলাই ১৭
০৫:২৫ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

দুই নেতার শীতল যুদ্ধে বিএনপিতে বিভক্তি!

দুই নেতার শীতল যুদ্ধে বিএনপিতে বিভক্তি!

সানশাইন ডেস্ক : দলে প্রভাব বিস্তার, সিদ্ধান্ত গ্রহণে দ্বিমুখিতা, প্রাত্যহিক কার্যক্রমে সমন্বয়হীনতাসহ সাংগঠনিক দ্বন্দ্বে বিএনপিতে বিভক্তি সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ উঠেছে। নেতারা পরস্পরের সঙ্গে জড়িয়ে পড়ছেন শীতল যুদ্ধে। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নির্দেশ পাশ কাটিয়ে বিশেষ ক্ষমতাবলে সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ নিজের মতো করে দলের

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

বিশেষ বিসিএসে আরও দুই হাজার চিকিৎসক নিয়োগ

বিশেষ বিসিএসে আরও দুই হাজার চিকিৎসক নিয়োগ

সানশাইন ডেস্ক : সংকট মোকাবিলায় নতুন করে বিশেষ বিসিএসের মাধ্যমে আরও দুই হাজার চিকিৎসক নিয়োগ দিচ্ছে সরকার। এজন্য বিসিএস নিয়োগবিধি সংশোধন করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ ই ম নেছার উদ্দিন সোমবার (২৭ জুলাই) বাংলানিউজকে এ তথ্য জানান। তিনি বলেন, নতুন করে বিশেষ

বিস্তারিত