Daily Sunshine

ভোলাহাটে আম বিকি-কিনির অনলাইন বাজারও জমজমাট

Share

ভোলাহাট প্রতিনিধি: সারা বিশ^ যখন করোনার থাবায় থম থমে। বন্ধ হয়ে গেছে স্কুল কলেজ বিশ^বিদ্যালয়। মেনে চলতে হচ্ছে স্বাস্থ্যবিধি। ঠিক তখনি আমের রাজধানীতে আমের ভিড়। রসালো আম কে না খেতে চায়। দেশের বিভিন্ন স্থানে চলে যায় ভোলাহাটের বিভিন্ন জাতের আম। দেশের বিভিন্ন স্থানের ক্রেতারা আম খাওয়া না খাওয়া নিয়ে বেশ চিন্তায় পড়েছেন।
করোনা স্বাস্থ্যবিধি, শারীরিক দূরুত্ব, মাস্ক পরা, হ্যান্ড স্যানেটাইজার ব্যবহার, হাত ধুয়াসহ জুড়ে দিয়েছে নানা শর্ত। তাই খুচরা আম ক্রেতারা আম খাওয়া নিয়ে বেশ চিন্তায় ছিলেন। কিন্তু না কোন বাধা উপেক্ষা করে দেশের বিভিন্ন জায়গায় আমপ্রীয়দের কাছে অনলাইনে আম কোনার সুযোগ ও পৌঁছে দেয়ার উদ্যোগ নিয়েছেন বিশ^বিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা।
আম ফাউন্ডেশন ভোলাহাট আম বাজার গিয়ে কথা হলো রাজশাহী বিশ^বিদ্যালয় পড়ুয়া তারেকের সাথে। অনলাইনের আম ব্যবসা নিয়ে তিনি বললেন, করোনা ভাইরাসে আমপ্রীয় ব্যক্তিরা দেশের বিভিন্ন স্থানে রয়েছেন। চাহিদা থাকলেও আম খাওয়া নিয়ে চিন্তায় ছিলেন। তাই আমরা ‘ম্যাংগো মার্ট’ অনলাইন গ্রুপের মাধ্যমে বিশ^বিদ্যালয় আরো দুজন শিক্ষার্থী আব্দুল আহাদ ও আলিফ হোসেনকে নিয়ে চিন্তা করলাম, করোনায় যেহেতু বিশ^বিদ্যালয় বন্ধ সেহেতু অনলাইনে আম বিক্রয় করলে আমরাও আর্থীক ভাবে লাভবান হতে পারবো।
এছাড়া করোনা ভাইরাস ঠেকাতে নিরাপদে বাড়ীতে বাড়ীতে পৌঁছে দেয়া হবে আম। ফলে জাতীয় পর্যায়ে করোনা ঠেকাতে যেমন কাজ হবে তেমনি আম প্রেমীদের বাড়ীতে বাড়ীতে নিরাপদে পৌঁছে দেয়া হবে আম। বিশ^বিদ্যালয় শিক্ষার্থীরা শুরু করলেন পিওর আম সুলভমূল্যে ক্রেতাদের কাছে নিরাপদে আম পৌঁছে দিতে। তারা কখনো আম বাজার আবার সরাসরি আম বাগান থেকে আম ক্রয় করে পৌঁছে দিচ্ছেন দেশের সব অঞ্চলের ক্রেতার বাড়ীতে।
উপজেলার উপর পাঁচটিকরি গ্রামের সামিম রেজা। কুষ্টিয়া বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী। তিনি বলেন, করোনার জন্য টিউশানি বন্ধ থাকায় আয়ের বিকল্প মাধ্যম হিসেবে ভোলাহাটের ফরমালিন মুক্ত আম দেশের মানুষের কাছে প্রকৃত মূল্যে পৌঁছে দিচ্ছেন তারা।
এদিকে আম ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ লাল দেওয়ান বলেন, অনলাইনে বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা আম কেনাবেচা করায় দেশের বিভিন্ন জায়গায় বেশ সাড়া পড়েছে। শিক্ষার্থীরা করোনা ভাইরাস মোকাবেলায় অনলাইনে আম বিক্রি একটি মহৎ উদ্যোগ। বহিরাগত ব্যাপারিরা করোনার জন্য এবছর না আসলেও অনলাইনে আম বিক্রয়ের কারণে আমের বাজার মূল্য বেশ ভালো বলে জানান।
আম ব্যবসায়ী আনসার আলী মেম্বার জানান, অনলাইনে ছাত্ররা আম ব্যবসা করায় করোনার জন্য খুব ভালো হয়েছে। দেশের বাহির থেকে আসা আম ব্যবসায়ীরা করোনা বহনকারী হতে পারে। ফলে অনলাইন আম ব্যবসায় ছাত্রদের বেকারত্ব দূর হবে তেমনি ক্রেতারা বাড়ীতে বসে আম খাওয়ার সুযোগ পাচ্ছেন। এটা আম ক্রেতাদের জন্য বড় সুযোগ বলে জানান।
ফাউন্ডেশন ভোলাহাটের সাধারণ সম্পাদক মোজাম্মেল হক চুটু জানান, অনলঅইন আম ব্যবসা বেশ জমে উঠেছে। এত উচ্চ শিক্ষিত ছেলেরা করোনা মোকাবেলায় উত্তম পন্থায় দেশের বিভিন্ন স্থানে হোম ডেলিভেরি করছেন।

জুলাই ০৮
০৬:৩৪ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

বঙ্গমাতার আত্মত্যাগ বৃথা যাবে না: প্রধানমন্ত্রী

বঙ্গমাতার আত্মত্যাগ বৃথা যাবে না: প্রধানমন্ত্রী

সানশাইন ডেস্ক : দেশের মানুষের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের আত্মত্যাগ বৃথা যাবে না বলে মন্তব্য করেছেন তাদের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে শনিবার নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এক ভার্চুয়াল আলোচনায় তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুর

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

যেসব নিয়োগ পরীক্ষা আছে সামনে

যেসব নিয়োগ পরীক্ষা আছে সামনে

সানশাইন ডেস্ক : করোনাভাইরাসের কারণে বেশ কিছু সরকারি নিয়োগ পরীক্ষা পিছিয়ে গেছে। তবে অবস্থা স্বাভাবিক হলে সামনে এসব পরীক্ষা হবে বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এই পরীক্ষাগুলোর জন্য এই সময়ে আপনি নিজেকে প্রস্তুত করতে পারেন আরও ভালোভাবে। পিএসসির পরীক্ষা করোনাভাইরাসের কারণে বেশ কিছু পরীক্ষা স্থগিত করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। পিএসসি

বিস্তারিত