Daily Sunshine

শিবনদের ভাঙা বাঁধে বন্যা, ভাসছে মান্দা ও বাগমারার বিস্তীর্ণ জনপদ

Share

নওগাঁ প্রতিনিধি: গত কয়েক দিনের ভারী বর্ষণ ও উজানে পানি বাড়ার কারণে নওগাঁর মান্দা উপজেলার আত্রাই ও শিবনদের পানি বৃদ্ধি পেয়েছে। ইতোমধ্যে ফসলের মাঠ পুকুর পুষ্কনিসহ প্লাবিত হয়েছে মান্দা ও বাগমারার বিস্তীর্ণ জনপদ।
মান্দা উপজেলার ট্যাংরা নামক স্থানে শিব নদের বাঁধ গত ২৫ বছর আগে কেটে দিয়েছিল তানোরবাসী। সেই থেকে অরক্ষিত হয়ে আছে দুই উপজেলার এসব জনপদ। প্রতি বছর কৃত্রিম বন্যা সংকটের শিকার হয়ে আসছে নওগাঁর মান্দা ও রাজশাহীর বাগমারার বিস্তীর্ণ এসব অঞ্চল। এবছরও পানি বাড়তে না বাড়তেই বন্যায় তলিয়ে গেছে দুই উপজেলার ফসলের মাঠসহ পুকুর পুষ্কনি। বাঁধের ভাঙা দিয়ে প্রবল বেগে পানি প্রবেশ করে প্লাবিত হয়েছে কয়েক লাখ হেক্টর জমির ফসল। ভেসে গেছে শত শত পুকুরের মাছ। ক্ষতিগ্রস্থ হয়েছেন হাজার হাজার কৃষক।
সূত্রে জানা গেছে, নওগাঁর মান্দার তেঁতুলিয়া ইউনিয়নের শিব নদের বাঁধের ভাঙাস্থান দিয়ে পানি প্রবেশ করে মান্দার তেতুলিয়া, কালিকাপুর, বিষ্ণুপুর ও নূরুল্যাবাদ ইউনিয়নের কয়েক লাখ হেক্টর জমির ধান ও অন্যান্য রবি শস্য পানিতে প্লাবিত হয়েছে। প্লাবনের বিস্তার ঘটেছে বাগমারা উপজেলার গোবিন্দপাড়া, নরদাশ ও সোনডাঙ্গা ইউনিয়নের বিস্তীর্ণ জনপদেও। শিব নদের পূর্ব তীরের ভাঙা বাঁধ দিয়ে প্লাবিত হয়েছে এসব অঞ্চল।
প্রায় ২৫ বছর ধরে বাঁধের এ অবস্থা নিয়ে পানি উন্নয়ন বোর্ডের কোন মাথা ব্যাথার কথা জানা যায় না। তাদের উদাসীনতায় প্রতিবছর কৃত্রিম বন্যা সংকটের শিকার হয়ে আসছে এ অঞ্চলের বাসিন্দারা। পানির তোড়ে গ্রামীণ কাঁচা রাস্তা-ঘাট তলিয়ে গেছে। প্রতিবছরই সরকারী অর্থ খরচ করে মেরামত করতে হয় এসব গ্রামীণ অবকাটামো। শিব নদের ট্যাংরা বাঁধ রক্ষায় জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন স্থানীয় বাসিন্দারা।
শংকরপুর গ্রামের আব্দুল জলিল, ডাব্লুসহ অনেকে জানান বাঁধের ভাঙ্গাস্থান মেরামত না করায় পানি ঢুকে ডুবে গেছে লাখ লাখ হেক্টর জমির ধান ও অন্যান্য ফসল। ভেসে গেছে শতাধিক পুকুরের মাছ। হঠাৎ করেই ভাঙ্গা অংশ দিয়ে পানি প্রবেশ করায় রক্ষা করা যায়নি কোন কিছুই। যদি এখনই বাঁধটি মেরামত করা না হয় তাহলে বাড়ি-ঘর পানিতে তলিয়ে যাবে। বাঁধের ট্যাংরা সংকট সমাধানে তারা প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করেন।
মান্দার তেতুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বজেন্দ্রনাথ সাহা বলেন ভাঙ্গা অংশ দিয়ে পানি প্রবেশ করে এলাকার শতাধিক বিঘা পুকুরের মাছ পানিতে ভেসে গেছে। এ সংকট নিরসনে উর্দ্ধতন কর্তৃপক্ষকে তিনি একাধিকবার লিখিত জানয়েছেন বলে দাবী করেন। তিনি এ সংকটকালে আবারো উর্দ্ধতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।
নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান খান বলেন স্থানীয়দের কেটে দেওয়ার জন্যই বাঁধের ওই অংশটুকু বার বার ভেঙ্গে যায়। কিন্তু বাঁধটি পাহারা দিয়ে রাখা সম্ভব নয়। তাই স্থানীয়দের সচেতন হতে হবে আগে। এছাড়াও এ অংশটুকু দ্রুত মেরামত করার জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষকে লিখিত ভাবে জানাবো।

জুলাই ০৩
০৪:২৭ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

দুই নেতার শীতল যুদ্ধে বিএনপিতে বিভক্তি!

দুই নেতার শীতল যুদ্ধে বিএনপিতে বিভক্তি!

সানশাইন ডেস্ক : দলে প্রভাব বিস্তার, সিদ্ধান্ত গ্রহণে দ্বিমুখিতা, প্রাত্যহিক কার্যক্রমে সমন্বয়হীনতাসহ সাংগঠনিক দ্বন্দ্বে বিএনপিতে বিভক্তি সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ উঠেছে। নেতারা পরস্পরের সঙ্গে জড়িয়ে পড়ছেন শীতল যুদ্ধে। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নির্দেশ পাশ কাটিয়ে বিশেষ ক্ষমতাবলে সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ নিজের মতো করে দলের

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

বিশেষ বিসিএসে আরও দুই হাজার চিকিৎসক নিয়োগ

বিশেষ বিসিএসে আরও দুই হাজার চিকিৎসক নিয়োগ

সানশাইন ডেস্ক : সংকট মোকাবিলায় নতুন করে বিশেষ বিসিএসের মাধ্যমে আরও দুই হাজার চিকিৎসক নিয়োগ দিচ্ছে সরকার। এজন্য বিসিএস নিয়োগবিধি সংশোধন করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ ই ম নেছার উদ্দিন সোমবার (২৭ জুলাই) বাংলানিউজকে এ তথ্য জানান। তিনি বলেন, নতুন করে বিশেষ

বিস্তারিত