Daily Sunshine

সরকারি আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ জরুরি

Share

এনজিও কর্মীদের বেপরোয়া আচরণ
দেশে এনজিও কর্মীদের হাতে গ্রাহক হয়রানির অভিযোগ বেশ পুরনো। করোনা মহামারীর সময়ে এনজিও কর্মীরা গ্রাহকদের সঙ্গে মানবিক আচরণ করবেন এটা প্রত্যাশিত হলেও বাস্তবতা হল কোন কোন স্থানে সরকারি বিধিনিষেধ অমান্য করেই জোরপূর্বক ক্ষুদ্র ঋণের কিস্তি আদায়ের চেষ্টা চলছে।
ঋণ পরিশোধে এদেশের খেটে খাওয়া মানুষের বিশেষ সুনাম থাকলেও কোন কোন এনজিও কর্মীর কাছে তাদের এ সততার কোন মূল্য আছে বলে মনেই হয় না। সবচেয়ে বড় কথা, ৩০ জুন পর্যন্ত কিস্তি আদায়ে সরকারি বিধিনিষেধ রয়েছে। তা সত্ত্বেও দেশের বিভিন্ন স্থানে এনজিও কর্মী কর্তৃক গ্রাহক হয়রানির খবর উদ্বেগজনক।
সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, পাবনার চাটমোহরে জোরপূর্বক ক্ষুদ্র ঋণের কিস্তি আদায় করছেন স্থানীয় বেশ কয়েকটি এনজিওর মাঠকর্মীরা। সকাল হলেই ঋণ গ্রহীতাদের বাড়ি বাড়ি গিয়ে হাজির হচ্ছেন তারা। গ্রাহককে বাড়িতে না পেলে ফোনে তারা অকথ্য ভাষায় গালাগাল করছেন। এমনকি কোন কোন কর্মী দলবল নিয়ে হাজির হচ্ছেন গ্রাহকের বাড়ি।
গ্রাহকদের কেউ কেউ পরে ঋণ না পাওয়ার ভয়ে বাধ্য হয়ে চড়া সুদে টাকা নিয়ে কিস্তি পরিশোধ করছেন। আরও উদ্বেগজনক বিষয় হল, ঋণ আদায়ে কোথাও কোথাও মানা হচ্ছে না কোন রকম সামাজিক দূরত্ব। এসব দেখার কি কেউ নেই? একই চিত্র লক্ষ করা যাচ্ছে টাঙ্গাইলের ভুয়াপুরে। সেখানেও স্থানীয় বেশ কয়েকটি এনজিওর কর্মী বাড়ি বাড়ি গিয়ে জোর করেই ঋণের কিস্তি আদায়ের চেষ্টা করছেন। এতে বেকায়দায় পড়েছেন অনেক গ্রাহক।
করোনাভাইরাসের প্রভাবে দেশের সব শ্রেণির মানুষ সংকটে পড়লেও মহামারীর এ সময়ে সবচেয়ে বেশি দুর্দশায় জীবনযাপন করছেন নিম্ন আয়ের মানুষ। অনেক এনজিও কর্মী গ্রাহকদের সঙ্গে এতটাই অসৌজন্যমূলক আচরণ করেন যে, কোনো কোনো গ্রাহক এনজিও কর্মীদের ভয়ে নিজ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে পালিয়ে বেড়াতে বাধ্য হন।
একজন গ্রাহক কতটা অসহায় হলে বাড়িঘর ও নিজ ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রেখে পালিয়ে বেড়ান তা সহজেই অনুমান করা যায়। এ বিষয়ক সরকারি আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে স্থানীয় প্রশাসনের উদ্যোগে ব্যবস্থা নেয়ার দৃষ্টান্ত রয়েছে। তবে যেহেতু বিভিন্ন স্থানে কোন কোন এনজিও কর্মী বেপরোয়া আচরণ করছেন; সেহেতু সরকারি আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আরও কঠোর পদক্ষেপ নেয়া দরকার।

জুন ১৫
০২:৪৮ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

দুই নেতার শীতল যুদ্ধে বিএনপিতে বিভক্তি!

দুই নেতার শীতল যুদ্ধে বিএনপিতে বিভক্তি!

সানশাইন ডেস্ক : দলে প্রভাব বিস্তার, সিদ্ধান্ত গ্রহণে দ্বিমুখিতা, প্রাত্যহিক কার্যক্রমে সমন্বয়হীনতাসহ সাংগঠনিক দ্বন্দ্বে বিএনপিতে বিভক্তি সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ উঠেছে। নেতারা পরস্পরের সঙ্গে জড়িয়ে পড়ছেন শীতল যুদ্ধে। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নির্দেশ পাশ কাটিয়ে বিশেষ ক্ষমতাবলে সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ নিজের মতো করে দলের

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

বিশেষ বিসিএসে আরও দুই হাজার চিকিৎসক নিয়োগ

বিশেষ বিসিএসে আরও দুই হাজার চিকিৎসক নিয়োগ

সানশাইন ডেস্ক : সংকট মোকাবিলায় নতুন করে বিশেষ বিসিএসের মাধ্যমে আরও দুই হাজার চিকিৎসক নিয়োগ দিচ্ছে সরকার। এজন্য বিসিএস নিয়োগবিধি সংশোধন করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ ই ম নেছার উদ্দিন সোমবার (২৭ জুলাই) বাংলানিউজকে এ তথ্য জানান। তিনি বলেন, নতুন করে বিশেষ

বিস্তারিত