মাহে রমজান

সানশাইন ডেস্ক : বহুমাত্রিক গুণসূত্রের সূচিতে ভরপুর মাহে রমজান। ইবাদতের আমেজপূর্ণ হওয়ার পাশাপাশি এ মাস আমাদের শিখিয়ে যায় সচ্চরিত্রের হিসাবনিকাশ। হুসনে খুলুক তথা উত্তম চরিত্র বা সুন্দর চরিত্রের এক অপূর্ব মেলবন্ধন ঘটে এ মাসে। উত্তম চরিত্র মানুষকে আল্লাহর প্রিয় করে তোলে। যার চরিত্র যত সুন্দর, সে আল্লাহর কাছে তত বেশি প্রিয়। হাদিসে মুবারকায় নবি আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, ‘আল্লাহর কাছে সবচেয়ে প্রিয় মানুষ তারা, যারা উত্তম চরিত্রের অধিকারী।’ (জামিউস সগির, হাদিস : ২১৮)। পবিত্র মাহে রমজানে হুসনে খুলুকের যেসব দ্বার উন্মুক্ত হয়, তার কিছুটা নিচে তোলে ধরার প্রয়াস পাচ্ছি।
মাহে রমজান সর্বাগ্রে যে গুণগত মানের অধিকারী করে তোলে, তার নাম ত্যাগ। শারীরিক, মানসিক, আর্থিক ভাবে বিভিন্ন পর্যায়ের সুবিধা লুফে নেয়ার সুযোগ থাকা সত্ত্বেও মুমিন এসব ক্ষেত্রে নিজেকে ত্যাগের মোহনায় উপনীত করে মাহে রমজানের সুবাদে।
একে অপরের প্রতি সহমর্মিতার শিক্ষা ইসলামের অনন্যসুন্দর একটি দিক। জীবনের অধিকাংশ ক্ষেত্রে সহমর্মিতার প্রয়োজন। ক্ষেত্রভেদে একজন মানুষ আরেকজনের সহমর্মিতা না পেলে তার জীবন হয়ে উঠে অতিষ্ঠ। বিভিন্ন সমস্যা ও বিপদগ্রস্ত মানুষ অন্যদের সহমর্মিতায় সান্ত্বনার সন্ধান পাওয়া যায়। মানবতার ধর্ম তাই সহমর্মিতার শিক্ষা দেওয়া হয়েছে। রমজান মাস এলে মুসলিম মানসপটে যাকাত, ফিতরা ও দান-খয়রাতের মনমানসিকতার বহিঃপ্রকাশ ঘটে। হাদিসের উদ্ধৃতিও বলছে তাই। হযরত সালমান ফারসি রাদ্বিয়াল্লাহু আনহু হতে বর্ণিত; রসুলে আশরাফ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, ‘তোমাদের মাঝে রমজানের মাস উপনীত হয়েছে, যা সহমর্মিতার মাস।’ (সহিহ ইবন খুযাইমা, হাদিস নং—১৮৮৭)


প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৩ | সময়: ৫:৪৮ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর