Daily Sunshine

আজ প্রাথমিকে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন

Share

ক্ষুদে শিক্ষার্থীদের গণতন্ত্র মনোভাব জাগাতে
স্টাফ রিপোর্টার: জাতীয় নির্বাচনের আদলে অনুষ্ঠিত হতে যাচ্ছে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন। আজ সারাদেশে একযোগে সরকারী প্রাথমিক বিদ্যালয়ে এ স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ক্ষুদে শিক্ষার্থীদের গণতন্ত্র মনোভাব জাগাতে ও দেশ প্রেমে উদ্বুদ্ধ সহ নেতৃত্ব বিকাশে এ নির্বাচনের আয়োজন। এ নির্বাচনে প্রতিটি স্কুলের জন্য একজন নির্বাচন কমিশনার তিন জন প্রিজাইডিং অফিসার ও ছয় জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন। ইতোমধ্যেই ১৩ তারিখ মনোনয়ন আহবান, ১৬ তারিখ জমা ও ১৭ তারিখ বাছায় এবং ১৮ তারিখ চুড়ান্ত তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশনার। আজ ভোট গ্রহন ও ফলাফল প্রকাশ। ইতোমধ্যেই ভোটের সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন নির্বাচন কমিশনার। আজ সকাল ৯ টা থেকে ১ টা পর্যন্ত টানা ভোটগ্রহন অনুষ্ঠিত হবে। আজই ফলাফল প্রকাশ করা হবে। নির্বাচনে ১০ জনের মধ্যে ৯ জন প্রার্থী চুড়ান্ত ভোটে অংশ নেবে। ৭টি দপ্তরের বিপরীতে ভোটাররা ৯ জনের মধ্য থেকে ৭ জন প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করবেন। বিজয়ী প্রার্থীগণ এক বছরের জন্য নিজ নিজ দপ্তরের দায়িত্ব পালন করবেন। দপ্তরগুলো হল পরিবেশ সংরক্ষণ,পানি সম্পদ, স্বাস্থ্য, পুস্তক ও শিখন সামগ্রী, বৃক্ষ রোপন ও বাগান তৈরি, ক্রীড়া ও সংস্কৃতি , অভ্যর্থনা ও আপ্যায়ন।
এদিকে নির্বাচনকে ঘিরে গতকাল নগরীর আটকোষী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা গেল প্রার্র্থীরা তাদের নিজ নিজ নামে কাগজের ব্যানার নিয়ে অন্যন্য ক্লাসের শিক্ষার্থী ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে ভোট চেয়ে বেড়াচ্ছেন। তাঁরা জাতীয় ভোটের আদলেই ভোট চাইছেন ও মিছিল করছেন। আমার ভাই তোমার ভাই, মেহেদী ভাই মেহেদী ভাই। এ নির্বাচনকে ঘিরে তাঁদের মধ্যে আনন্দ উৎসাহ লক্ষ করা গেছে। শেষ পিরিয়ডে প্রার্থীরা নিজেদের ঝুলিতে ভোট নিতে ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন ও মিছিল করছেন। বিদ্যালয়ে ভোটে নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করছে ৫ম শ্রেণির সানজিদা খাতুন। প্রিজাইডিং অফিসারের দায়িত্বে রয়েছে একই শ্রেণির ঐন্দ্রিলা সরকার। সহকারী প্রিজাইডিং ৩য় শ্রেণির তামান্না ৪র্থ শ্রেণির সুমাইয়া ও ৫ম শ্রেণির তাবাস্সুম তারিন । এ ছাড়া ৬ জন আনসার সদস্য সহ পোলিং অফিসারে কাজল, রিফাত, নাসিম, আয়শা, শামীমা ও মরিয়ম। শিক্ষকদের সার্বিক সহযোগিতায় আজ তারা স্টুডেন্টস কাউন্সিল নির্বাচনের পুরো দায়িত্ব পালন করবে।
ইতোমধ্যেই নির্বাচন কমিশনার সানজিদা খাতুন ৯ জনের চুড়ান্ত প্রার্থীর তালিকা প্রকাশ করে ভোটের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। প্রার্থীরা হলো ৫ম শ্রেণির জিনিয়া, শাকিলা ও মেহেদী। চতুর্থ শ্রেণির রাসেল, হাসিবুল ও মিম। তৃতীয় শ্রেণির হাজেরা আশিক ও হালিমা। এই ৯ জনের মধ্যে ৭ জন প্রার্থীকে ২২৪ জন ভোটার তাদের নিজ ভোটাধীকার প্রয়োগ করে নেতা নির্বাচিত করবে। বিজয়ী প্রার্থীরা ৭টি দপ্তরে এক বছরের জন্য দায়িত্ব পালন করবে। এ বিষয়ে ওই বিদ্যালয়ের নির্বচন কমিশনার সানজিদা খাতুন জানায়, ক্ষুদে শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চা, নেতৃত্ব বিকাশ ও দেশ প্রেমে উদ্বুদ্ধ করতেই এ স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন।

ফেব্রুয়ারি ২৩
০৪:৩৬ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নতুন রূপ পাচ্ছে রাজশাহীর ঐতিহ্যবাহী সোনাদীঘি

নতুন রূপ পাচ্ছে রাজশাহীর ঐতিহ্যবাহী সোনাদীঘি

স্টাফ রিপোর্টার : রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের উদ্যোগে মহানগরীর ঐতিহ্যবাহী সোনাদীঘি নতুন রূপ পেতে যাচ্ছে। একই সাথে সোনাদীঘি ফিরে পাচ্ছে তার হারানোর ঐতিহ্য। সোনাদীঘিকে এখন অন্তত তিন দিক থেকে দেখা যাবে। দিঘিকে কেন্দ্র করে গড়ে তোলা হবে পায়ে হাঁটার পথসহ মসজিদ, এমফি থিয়েটার (উন্মুক্ত মঞ্চ) ও তথ্যপ্রযুক্তি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সানশাইন ডেস্ক : করোনা মহামারিতে সাধারণ ছুটিতে স্বাভাবিক জীবনযাত্রার সঙ্গে স্থগিত ছিল সরকারি-বেসরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া। এ কয়েক মাসে নিয়োগ বিজ্ঞপ্তি পায়নি দেশের শিক্ষিত বেকার জনগোষ্ঠী। অংশ নিতে পারেনি কোনো নিয়োগ পরীক্ষাতেও। অনেকেরই বয়স পেরিয়ে গেছে ৩০ বছর। স্বাভাবিকভাবেই সরকারি চাকরির আবেদনে সুযোগ শেষ হয়ে যায় তাদের। তবে এ দুর্যোগকালীন

বিস্তারিত