Daily Sunshine

বর্জ্যমুক্ত পদ্মার জন্য প্রচারণা

Share

স্টাফ রিপোর্টার : ‘প্লাস্টিক ও বর্জ্য মুক্ত পরিচ্ছন্ন পদ্মাপাড়, জীবন্ত নদী তারুণ্যের অঙ্গীকার’ স্লোগানে পদ্মা নদী রক্ষার ডাক দিয়েছেন রাজশাহীর তরুণরা। গত বৃহস্পতিবার ও শুক্রবার রাজশাহী শহর সংলগ্ন পদ্মা নদীর পাড় ধরে ‘জীবন্ত সত্তা’ শীর্ষক দুই দিনব্যাপী প্রচারাভিযান চালিয়েছেন তারা। সেই সঙ্গে পরিচালনা করেছেন পরিছন্নতা অভিযান।
‘শহর আমার, দায়িত্ব আমার’ শিরোনামে চলমান গণসচেতনতা কার্যক্রমের অংশ ছিল এ প্রচারাভিযান। উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইন্ডিজিনাস নলেজ (বারসিক) ও ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস যৌথভাবে এর আয়োজন করে।
এই উদ্যোমী তরুণরা জানান, আনন্দ আর বিনোদন পেতে প্রতিদিন হাজার হাজার মানুষ আসেন পদ্মা পাড়ে। নদীর মুক্ত বাতাস আর স্নিগ্ধতা নিয়ে ফিরে যান। কিন্তু অনেকে পিকনিক করতে এসে নদীতে ফেলে যাচ্ছেন অপচনশীল বর্জ্য। এর মধ্যে রয়েছে প্লাস্টিক, পলিথিন, চিপসের প্যাকেট, কোমল পানীয় বোতল, অপচনশীল ওয়ানটাইম গ্লাস, প্লেট ইত্যাদি। এতে বাড়ছে পদ্মা নদীর দূষণ। এসকল অপচনশীল বিষাক্ত বর্জ্যরে কারনে নদীতে থাকা বিভিন্ন ধরনের জলজ উদ্ভিদ এবং প্রাণী মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। ফলে নদীর স্বাভাবিক সৌন্দর্য হারিয়ে যাচ্ছে।
প্রচারাভিযানে রাজশাহীর শতাধিক তরুণ পদ্মাপাড়ের দর্শণার্থীদের প্লাস্টিক ও বর্জ্য মুক্ত পরিচ্ছন্ন পদ্মাপাড় সৃষ্টিতে সচেতন করেন। একই সঙ্গে পদ্মাপাড়ে চালায় পরিচ্ছন্নতা অভিযান। তরুণরা মাইকে সকল দর্শনার্থীকে পদ্মাপাড়ে প্লাস্টিক ও পলিথিনসহ সকলপ্রকার অপচনশীল বর্জ্য না ফেলতে অনুরোধ করেন। নদীর পাড়ে তারা স্থাপন করেন অস্থায়ী ডাস্টবিন। যাতে দর্শনার্থীরা সেখানে প্লাস্টিক ও পলিথিনসহ সকলপ্রকার অপচনশীল বর্জ্য ফেলতে পারেন।
প্রচারাভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বারসিক বরেন্দ্র অঞ্চল সমন্বয়কারী শহিদুল ইসলাম, ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস’র সভাপতি শামীউল আলীম শাওন, সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম আকাশ, কোষাধ্যাক্ষ আতিকুর রহমান আতিক, পরিবেশ বিষয়ক সম্পাদক সুবাস কুমারসহ বিভিন্ন সংগঠনের তরুণ সদস্যবৃন্দ।
তরুণ সংগঠন ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস’র সভাপতি শামীউল আলীম শাওন বলেন, পদ্মাপাড়ে প্রতিদিন হাজার হাজার দর্শনার্থী আসেন। কিন্তু তাদের বর্জ্য ফেলার জন্য কোন ডাস্টবিন নেই। তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অবিলম্বে পদ্মাপাড়ে ডাস্টবিন স্থাপনের দাবি জানান।

জানুয়ারি ১৯
০৪:৪০ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

আবু সাঈদ রনি: সোনাদীঘি মসজিদের কোল ঘেষে গড়ে উঠেছে রাজশাহীর ঐতিহ্যবাহী পুরাতন বইয়ের দোকান। নিম্নবিত্ত ও অস্বচ্ছল শিক্ষার্থীদের একমাত্র আশ্রয়স্থল এই পুরাতন লাইব্রেরী। মধ্যবিত্তরা যে যায় না ঠিক তেমনটিও না। কি নেই এই লাইব্রেরীতে? একাডেমিক, এডমিশন, জব প্রিপারেশনসহ সব ধরনের বই রাখা আছে সারি সারি সাজানো। নতুন বইয়ের দোকানের সন্নিকটে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

সানশাইন ডেস্ক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পদে জনবল নিয়োগ দেয়া হবে। রাবির নিজস্ব ওয়েবসাইটে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পদের নাম: কম্পিউটার অপারেটর পদ সংখ্যা: ০১ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ফিজিওখেরাপি) পদ সংখ্যা: ০২ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ডেন্টাল) পদ সংখ্যা:

বিস্তারিত