Daily Sunshine

বাদামেই ১১ বছর আবুল কাশেম

Share

রোজিনা সুলতানা রোজি: বয়সের ভারে অনেকটায় ন্যুব্জ আবুল কাশেম। হালকা-পাতলা শরীরের গঠন। বয়স সত্তর পেরিয়েছে। এই বয়সে ভারী কাজ করতে পারেন না। তাই জীবিকার সন্ধানে এক পুটলা বাদাম নিয়ে প্রায় ৫০ কিলোমিটার পথ মাড়িয়ে প্রতিদিন ট্রেনে চড়ে চলে আসেন রাজশাহী শহরে। শহরের বড়কুঠি পদ্মাগার্ডেনে বসে বসে বাদাম বিক্রি করেন তিনি। সারাদিন সেখানে বসে বাদাম বিক্রির পর সন্ধ্যার ফিরতি ট্রেনে চেপে আবার ফিরে যান। নিত্য এভাবেই চলছে তার জীবিকার চাকা।
আবুল কাশেমের বাড়ি রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী পৌর এলাকার ঝিনা গ্রামে। বাড়িতে স্ত্রী নিয়ে তার বসবাস। দুই ছেলে ও তিন মেয়ে থাকলেও তাদের দেখেন না কেউ। মেয়েদের বিয়ে দেওয়ার পর তারা শ্বশুর বাড়িতে আর ছেলেরাও স্ত্রী সন্তান নিয়ে আলাদা থাকেন। সংসারের ঘানি তাকেই টানতে হয়। তাই ঝড়-বৃষ্টি উপেক্ষা করে দীর্ঘ পথ মাড়িয়ে ছুটে আসতে হয় শহরে।
বৃহস্পতিবার বিকেলে রাজশাহীর পদ্মা গার্ডেনের ছাউনির পাশে বাদাম বিক্রির সময় কথা হয় আবুল কাশেমের সঙ্গে। তিনি জানালেন, তার পরিবার, সংসার বলতে তিনি আর তার স্ত্রী। স্ত্রী বাসায় থাকেন। আর জীবিকার তাগিদে প্রতিদিন প্রায় ৬ থেকে ৭ কেজি বাদাম নিয়ে আসেন রাজশাহীর পদ্মা গার্ডেনে। তিনি বলেন, সপ্তাহে শুধু মঙ্গলবার আসতে পারেন না। ওইদিন কমিউটার ট্রেন চলাচল করে না। এছাড়া প্রতিদিনই তিনি ছুটে আসেন। সবদিনই তার বাদাম বিক্রি হয়। প্রতিদিন ২০০ থেকে আড়াইশ টাকার বাদাম বিক্রি করেন তিনি আর শুক্রবার দর্শনার্থী বেশি হওয়ায় বেচাবিক্রি ৫০০ ছাড়িয়ে যায়। এতে যা আয় হয় তা দিয়েই কোন রকমে চলে দুই জনের সংসার।
তিনি জানান, মাসে অন্তত ৪/৫ মন কাচা বাদাম সংগ্রহ করেন চরাঞ্চল থেকে। সেই বাদাম বাসায় নিয়ে ভাজেন। এরপর চাহিদা অনুযায়ী সে বাদাম নিয়ে আসেন শহরে। তারপর বসে যান তা বিক্রির জন্য। তিনি বলেন, ঘুরে ঘুরে বিক্রি করলে আরো লাভ হতো। তবে বয়সের ভারে তা সম্ভব হয় না। এভাবে প্রায় ১১ বছর ধরে বাদাম বিক্রি করছেন। তিনি আরো বলেন, সরকার বয়স্ক ভাতা চালু করেছে, তবে তার ভাগ্যে কোনো ভাতা বা কোন সরকারি সুবিধা জোটেনি, স্থানীয় জনপ্রতিনিধিরাও খোঁজ নেন না। তার আক্ষেপ বয়স যখন আরো বাড়বে তখন কী হবে ?

অক্টোবর ০৪
০৪:২৫ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

আঁকাআঁকি থেকেই তন্বীর ‘রংরাজত্ব’

আঁকাআঁকি থেকেই তন্বীর ‘রংরাজত্ব’

আসাদুজ্জামান নূর : ছোটবেলা থেকেই আঁকাআঁকির প্রতি নেশা ছিল জুবাইদা খাতুন তন্বীর। ক্লাসের ফাঁকে, মন খারাপ থাকলে বা বোরিং লাগলে ছবি আঁকতেন তিনি। কারও ঘরের ওয়ালমেট, পরনের বাহারি পোশাক ইত্যাদি দেখেই এঁকে ফেলতেন হুবহু। এই আঁকাআঁকির প্রতিভাকে কাজে লাগিয়েই হয়েছেন ক্ষুদ্র উদ্যোক্তা। তুলির খোঁচায় পরিধেয় পোশাকে বাহারি নকশা, ছবি, ফুল

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

জোরালো হচ্ছে সরকারি চাকরিতে ‘বয়সসীমা’ বাড়ানোর দাবি

জোরালো হচ্ছে সরকারি চাকরিতে ‘বয়সসীমা’ বাড়ানোর দাবি

সানশাইন ডেস্ক : সর্বশেষ ১৯৯১ সালে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানো হয়। এরপর অবসরের বয়স বাড়ানো হলেও প্রবেশের বয়স আর বাড়েনি। বেকারত্ব বেড়ে যাওয়া, সেশনজট, নিয়োগের ক্ষেত্রে দীর্ঘসূত্রতা, অন্যান্য দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়স বাড়ানোর দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা। তবে এ বিষয়ে উদ্যোগ নেয়নি

বিস্তারিত